ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

আইইউবিতে ক্যারিয়ার অ্যান্ড নেটওয়ার্কিং ডে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৩
আইইউবিতে ক্যারিয়ার অ্যান্ড নেটওয়ার্কিং ডে

ঢাকা: দেশের বিভিন্ন সেক্টর থেকে আসা ১১০টি প্রতিষ্ঠানের অংশগ্রহণে গত ৯ ফেব্রুয়ারি ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশের (আইইউবি) বসুন্ধরা আবাসিক এলাকায় অবস্থিত নিজস্ব স্থায়ী ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়েছে ক্যারিয়ার অ্যান্ড নেটওয়ার্কিং ডে ২০২৩।  

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিভিন্ন স্টল ঘুরে দেখেন এবং সমাপনী অনুষ্ঠানে বক্তব্য দেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

 

ক্যারিয়ার ডে-এর সার্বিক আয়োজনে ছিল আইইউবির অফিস অব ক্যারিয়ার গাইডেন্স, প্লেসমেন্ট অ্যান্ড অ্যালামনাই রিলেশন্স।

প্রধান অতিথির বক্তব্যে মহিবুল হাসান চৌধুরী বলেন, পড়ার বিষয় যাই হোক না কেন, ছাত্র থাকাকালীন অবস্থায় বিভিন্ন দক্ষতা বিষয়ক কোর্স কিংবা প্রশিক্ষণ নিলে শিক্ষা জীবন শেষে বেকার থাকতে হবে না। বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীরা পড়ালেখার পাশাপাশি নানাবিধ কাজে যুক্ত হওয়ার মাধ্যমে উপার্জন করে থাকে। এক সময় সনদ দেখে চাকরি দেওয়া হতো। এখন নিয়োগ দেওয়া হয় দক্ষতার ওপর ভিত্তি করে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের উচিত কাজের দুনিয়ার সঙ্গে শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দেওয়া। পেশাজীবীদের শ্রেণিকক্ষে নিয়ে আসতে পারলে সেটি অনেকটাই অর্জন করা সম্ভব হবে।

আইইউবির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আব্দুল হাই সরকার তার বক্তব্যে আইইউবির সুযোগ-সুবিধাগুলোর সর্বোত্তম ব্যবহারের জন্য শিক্ষার্থীদের অনুরোধ জানান।  

শিক্ষকদের উদ্দেশে তিনি বলেন, শিক্ষার্থীদের এমনভাবে গড়ে তুলতে হবে যাতে তারা শিক্ষাজীবন শেষে কর্মজীবনে সফল হতে পারে।

উপাচার্য অধ্যাপক তানভীর হাসান বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সঙ্গে দেশের অর্থনীতির বিভিন্ন খাতের সংযোগ এবং সহযোগিতা বাড়ানোর বিষয়টি নিয়ে জাতীয়ভাবে আলোচনা হচ্ছে। একে বলা হচ্ছে ইন্ডাস্ট্রি-অ্যাকাডেমিয়া কোলাবোরেশন। আমরা এ বিষয়টির প্রয়োজনীয়তা অনুভব করেই এ ক্যারিয়ার অ্যান্ড নেটওয়ার্কিং ডে আয়োজন করেছি। এতে ১১০টি স্বনামধন্য প্রতিষ্ঠান অংশ নিয়েছে। দিনভর তারা আমাদের শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেছে, তাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছে। এর মাধ্যমে শুধু শিক্ষার্থীই নয়, আইইউবির সঙ্গেও বন্ধুত্বপূর্ণ সম্পর্কের সূচনা হলো অনেক প্রতিষ্ঠানের। এতে দীর্ঘ মেয়াদে আইইউবির শিক্ষার্থীরাই লাভবান হবে।

উপ-উপাচার্য অধ্যাপক নিয়াজ আহমদ খান বলেন, শিক্ষার্থীদের সঙ্গে তাদের ভবিষ্যৎ চাকরিদাতাদের সংযোগ স্থাপনের সুযোগ দেওয়ার পাশাপাশি এবারের ক্যারিয়ার ডে-এর আরেকটি গুরুত্বপূর্ণ দিক হলো এতে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানসমূহের বৈচিত্র্যের দিকটি। এবারের ক্যারিয়ার ডে তে যে ১১০টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে সেখানে দেশের প্রায় সবকটি গুরুত্বপূর্ণ খাতের প্রতিনিধিত্ব রয়েছে। যার মধ্যে আছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, টেলিকম, এনজিও ও সিবিও, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ইত্যাদি। এটি তাই সত্যিকার অর্থেই এক চমৎকার মিলনমেলা।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৩
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।