ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

এলডিসি উত্তরণ নিয়ে ভয়ের কিছু নেই: বাণিজ্য সচিব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৩
এলডিসি উত্তরণ নিয়ে ভয়ের কিছু নেই: বাণিজ্য সচিব

ঢাকা: স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উত্তরণ নিয়ে ভয়ের কিছু নেই বলে মন্তব্য করেছেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ। তবে সম্ভাব্য চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত থাকতে আহ্বান জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ‘বেসরকারিখাতের দৃষ্টিতে ২০২২-২৩ অর্থবছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর ২০২২) বাংলাদেশের অর্থনীতির সামগ্রিক পর্যালোচনা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে যোগ দেন সচিব। সেখানেই এ মন্তব্য করেন।

সেমিনারে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) (অতিরিক্ত দায়িত্ব) মোহসিনা ইয়াসমিন বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়ালি অংশ নেন।

তপন কান্তি ঘোষ সেমিনারে বলেন, এলডিসি উত্তরণ নিয়ে আমাদের ভয় পাওয়ার কিছু নেই। সম্ভাব্য চ্যালেঞ্জ মোকাবিলায় নিজেদেরকে প্রস্তুত করতে হবে। বিশেষ করে এলডিসি পরবর্তী সময়ে রপ্তানি পণ্যের শুল্কমুক্ত সুবিধা পেতে হলে ভ্যালু অ্যাডিশনের উপর আরও বেশি হারে জোর দিতে হবে। এ লক্ষ্যে বিশেষ করে ব্যাকওয়ার্ড লিংকেজ খাতে দক্ষতা বৃদ্ধিতে আরও বেশি হারে মনোনিবেশ করা প্রয়োজন।

এ সময় এলডিসি পরবর্তী সময়ে রপ্তানির চ্যালেঞ্জ মোকাবিলায় সম্ভাবনাময় রপ্তানিমুখী পণ্যের বহুমুখীকরণ একান্ত অপরিহার্য বলেও উল্লেখ করেন বাণিজ্য সচিব।

তিনি আরও বলেন, মানবসম্পদের দক্ষতা বৃদ্ধিতে দেশের শিক্ষার মান উন্নয়ন এবং সার্বিকভাবে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ সহায়ক পরিবেশ নিশ্চিত করা এখন খুবই জরুরি। বাংলাদেশকে একটি উন্নত দেশে রূপান্তরে সরকারের একক উদ্যোগ যথেষ্ট নয়। এর জন্য সরকার ও বেসরকারি খাতের কার্যকর সমন্বয় করাও প্রয়োজন বলে জানান তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে বিডা সচিব মোহসিনা ইয়াসমিন জানান, তাদের সংগঠনের ওয়ান স্টপ পোর্টালের মাধ্যমে বর্তমানে ১৮টি সেবা অনলাইনে সেবা দেওয়া হচ্ছে। আগামীতে ৪০টি সংস্থার প্রায় দেড়শ সেবা তাদের পোর্টালের মাধ্যমে দেওয়া হবে।

তিনি বলেন,  আমাদের উদ্যোক্তাদের এ ধরনের সেবা গ্রহণের হার খুবই কম। যে কারণে সেবা প্রাপ্তিতে কোনো ধরনের সমস্যা থাকলে তা নিরসনে বিডা কার্যকর উদ্যোগ নিতে পারছে না। বিডা পোর্টাল ব্যবহার করে অনলাইন ভিত্তিক সেবা নেওয়ার হার বাড়াতে উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান তিনি।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডিসিসিআই সভাপতি ব্যারিস্টার মো. সামীর সাত্তার। বর্তমান ভূ-অর্থনৈতিক প্রেক্ষাপটে বাংলাদেশের অর্থনীতিকে নানাবিধ চ্যালেঞ্জ মোকাবিলায় করতে হচ্ছে। তবে বিদ্যমান পরিস্থিতি মোকাবিলায় দেশের অর্থনীতির যথেষ্ট সক্ষমতা রয়েছে বলেও তিনি জানান।

সেমিনারের নির্ধারিত আলোচনায় সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিংয়ের (সানেম) নির্বাহী পরিচালক ড. সেলিম রায়হান, মিউচুয়্যাল ট্রাষ্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহবুবুর রহমান এবং পিএইচপি ফ্যামিলির পরিচালক (ফিন্যান্স ও অ্যাডমিন) মোহাম্মদ আলী হোসেন অংশ নিয়েছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৩
এসএমএকে/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।