ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

কর্পোরেট কর্নার

মেয়র হানিফ ফ্লাইওভারে টোল পরিশোধে নগদ রিচার্জে ১০ শতাংশ ক্যাশব্যাক

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, মে ৯, ২০২৩
মেয়র হানিফ ফ্লাইওভারে টোল পরিশোধে নগদ রিচার্জে ১০ শতাংশ ক্যাশব্যাক

ঢাকা: রাজধানীর মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারে ডিজিটাল ব্যবস্থায় টোল দেওয়ার প্রক্রিয়াকে উৎসাহ দিতে ‘নগদ’র মাধ্যমে রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (আরএফআইডি) রিচার্জে ১০ শতাংশ ক্যাশব্যাক দিচ্ছে দেশের অন্যতম সেরা মোবাইল আর্থিক সেবা প্রতিষ্ঠানটি।

সম্প্রতি ফ্লাইওভার কর্তৃপক্ষ দেশের দীর্ঘতম উড়াল সেতুতে ডিজিটাল পদ্ধতিতে টোল দেওয়ার প্রক্রিয়া চালু করে।

এক্ষেত্রে গ্রাহককে আগে থেকে নিবন্ধন করে একটি অ্যাকাউন্ট খুলতে হবে। ওই অ্যাকাউন্টেই নগদের মাধ্যমে আরএফআইডি রিচার্জ করে ফ্লাইওভার ব্যবহারের সময় না থেমেই ফ্লাইওভার পার হওয়া যাবে। তবে ফ্লাইওভার পার হওয়ার সময় টোল প্লাজায় যানবাহনটিকে (মোটরসাইকেল এবং সিএনজি ব্যতিত) অটো-লেন ব্যবহার করতে হবে। টোলপ্লাজা পার হওয়ার সময় নিবন্ধিত যানবাহনের গায়ে লাগানো বিশেষায়িত স্টিকার স্বয়ংক্রিয়ভাবে স্ক্যানিংয়ের মাধ্যমে টোল পরিশোধিত হবে।

ডিজিটাল পদ্ধতিতে টোল দেওয়ার সেবাটি ইতোমধ্যে চালু হয়েছে এবং অনেক যানবাহন এ সুবিধা গ্রহণ করে সময় বাঁচাচ্ছে।

ফ্লাইওভারের আটটি বাহির পথে এ সুবিধা চালু রয়েছে। সুবিধাটি নিতে স্টিকারযুক্ত যানবাহনকে ফ্লাইওভার থেকে নামার সময় অটো-লেন বা ‘টি’ চিহ্নিত লেন ব্যবহার করতে হবে। যেখানে গাড়ি প্রবেশ করলেই স্বয়ংক্রিয়ভাবে বুম-বার খুলে যাবে। ফলে টোল দেওয়ার জন্য ফ্লাইওভারের বের হওয়ার পথে চালকদের আর অপেক্ষা করতে হবে না।

মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারের টোল নেওয়ার প্রক্রিয়াকে ডিজিটালাইজড করার মাধ্যমে যানজট নিরসনের লক্ষ্যে গত বছর নগদের সঙ্গে চুক্তি করে ওরিয়ন ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড।

সম্প্রতি এ সেবাটি চালু করেছে নগদ ও ওরিয়ন ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড। সেবাটি পেতে অ্যাকাউন্ট খোলার জন্য গ্রাহককে ফ্লাইওভারের ওয়েবসাইট ( https://mmhf.com.bd/ ) ব্যবহার করতে হবে।

স্বয়ংক্রিয়ভাবে টোল পরিশোধ করা হয় আরএফআইডি প্রযুক্তি ব্যবহার করে। অ্যাকাউন্ট খোলার পর শুধুমাত্র নগদ ই-কম-এর মাধ্যমে আরএফআইডি রিচার্জ করলে নগদ গ্রাহক তাৎক্ষণিক ১০ শতাংশ ক্যাশব্যাক পাবেন। ক্যাশব্যাকের পরিমাণ হবে সর্বোচ্চ ১০০ টাকা। ক্যাম্পেইনটি ৫ মে থেকে শুরু হয়ে ৩১ মে পর্যন্ত চলবে।

গ্রাহকদের নতুন এ সুবিধা সম্পর্কে নগদ এর চিফ কমার্শিয়াল অফিসার মো. সিহাব উদ্দীন চৌধুরী বলেন, সাধারণ মানুষ যাতে তাদের দৈনন্দিন জীবনযাত্রায় আরও বেশি ডিজিটাল লেনদেন ব্যবহার করে সে জন্যে আমরা নানান উদ্যোগ নিচ্ছি। ডিজিটাল পদ্ধতিতে টোল পরিশোধে নগদের অংশগ্রহণ এবং গ্রাহকদের উৎসাহ দেওয়াও সেই প্রক্রিয়ারই অংশ।

তিনি বলেন, মানুষের জীবনকে ক্যাশলেস করে ঝঞ্ঝাটমুক্ত করার পাশাপাশি এ সেবা গ্রহণ করে যানবাহন সহজেই ফ্লাইওভার পার হতে পারবে। এতে গ্রাহকের সময় বাঁচবে এবং যা সামগ্রিকভাবে অর্থনীতিতে বাড়তি গতি আসবে।

স্বয়ংক্রিয় টোল আদায় ও নগদ এর ক্যাশব্যাক নিয়ে ওরিয়ন গ্রুপের ভাইস প্রেসিডেন্ট উইং কমান্ডার (অব.) মো. এরফানুল আজীম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা করেছেন, এখন আমাদের ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশে উত্তরণের সময়। সেই ঘোষণার সঙ্গে তাল মিলিয়ে আমরা স্বয়ংক্রিয় টোল আদায় ব্যবস্থা করেছি। এতে যানবাহনের চালক ও যাত্রীদের বিপুল সময় ও দুর্ভোগ লাঘব হচ্ছে। নগদ ১০ শতাংশ ক্যাশ ব্যাকের একটি অফার এনেছে। আমি মনে করি, এটা আরও বেশি ব্যবহারকারীকে আরএফআইডি ব্যবহারে উৎসাহিত করবে।

সুবিধাটি উপভোগ করতে গ্রাহককে প্রথমে ফ্লাইওভারের ওয়েবসাইটে গিয়ে প্রথম ধাপে নিবন্ধন করতে হয়। নিবন্ধন সম্পন্ন হলে সায়েদাবাদে সেন্ট্রাল প্লাজা থেকে আরএফআইডি ট্যাগ বা স্টিকার সংগ্রহ করে নিজ গাড়িতে যুক্ত করতে হবে। টোল পরিশোধ করতে হলে নিবন্ধন করার পরের ধাপে একই ওয়েবসাইটে ‘অ্যাড ট্রিপ অপশন’ থেকে ‘পে উইথ নগদ’ নির্বাচন করে লেনদেন সম্পন্ন করতে হবে।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, মে ০৯, ২০২৩
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।