ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

কর্পোরেট কর্নার

জাতীয় মহিলা সংস্থার ৭২০০ নারীর প্রশিক্ষণ ভাতা বিতরণ করবে নগদ

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, মে ১৬, ২০২৩
জাতীয় মহিলা সংস্থার ৭২০০ নারীর প্রশিক্ষণ ভাতা বিতরণ করবে নগদ

ঢাকা: বাংলাদেশ ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস নগদের মাধ্যমে জাতীয় মহিলা সংস্থার ৭ হাজার ২০০ জন নারীর প্রশিক্ষণ ভাতা বিতরণ করবে নগদ লিমিটেড। মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের অধীনে সেলাই ও এমব্রয়ডারি প্রশিক্ষণ প্রকল্পের আওতায় এসব নারীদের মধ্যে ভাতা বিতরণ করবে নগদ।

এ বিষয়ে একটি ত্রিপক্ষীয় চুক্তি সোমবার (১৫ মে) জাতীয় মহিলা সংস্থার প্রধান কার্যালয়ে সই হয়েছে। জাতীয় মহিলা সংস্থা, বাংলাদেশ ডাক বিভাগ ও নগদ লিমিটেডের মধ্যে এ চুক্তি সই হয়। জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) আবেদা আক্তার সংস্থাটির পরিচালক (উপসচিব) সৈয়দা মেহেরুন নেছা কবীর, নগদের নির্বাহী পরিচালক মো. সাফায়েত আলম নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।  

এ সময় নগদের জেনারেল ম্যানেজার মোহাম্মদ মনিরুল ইসলামসহ চুক্তিতে সই করা প্রতিষ্ঠানগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ প্রকল্পের অধীনে একজন প্রশিক্ষণার্থীকে প্রতিদিন ১০০ টাকা করে ভাতা দেওয়া হবে। দেশের ৫০ জেলার ৩০টি উপজেলা থেকে মোট ৭ হাজার ২০০ জন নারী এ প্রকল্পে অংশগ্রহণ করবেন। প্রতিদিনের হিসাবে মোট ৮০ দিনের জন্য আট হাজার টাকার ভাতা তিনটি কিস্তিতে প্রত্যেক প্রশিক্ষণার্থীর নগদ ওয়ালেটে দেওয়া হবে।

এ টাকা তোলার জন্য তাদের ক্যাশ আউট চার্জ দেওয়া হবে, যাতে তারা কোনো ধরনের খরচ ছাড়া খুব সহজে কাছের কোনো নগদ উদ্যোক্তা পয়েন্ট থেকে টাকা তুলতে পারেন।

চুক্তি সইয়ের বিষয়ে নগদের নির্বাহী পরিচালক মো. সাফায়েত আলম বলেন, যাত্রা শুরুর পর থেকে নগদ সরকারের সামাজিক নিরাপত্তা ভাতা, উপবৃত্তিসহ বিভিন্ন ধরনের আর্থিক সহায়তা উপকারভোগীর কাছে পৌঁছে দিচ্ছে। আমরা আমাদের প্রতিশ্রুতি রক্ষায় অঙ্গীকারাবদ্ধ।

তিনি বলেন, আমরা বিশ্বাস করি মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় তাদের ভাতা বিতরণের জন্য আমাদের ওপর আস্থা রেখেছে কারণ এর আগে নগদের ভাতা বিতরণের সাফল্যের কারণে। নগদ শুরু থেকে স্বচ্ছতার সঙ্গে ভাতা বিতরণ করে আসছে।

বর্তমানে প্রাথমিক শিক্ষার উপবৃত্তি শতভাগসহ সরকারের সামাজিক নিরাপত্তা ভাতার ৭৫ শতাংশ, বয়স্ক ভাতা, বিধবা ভাতা, বেদে সম্প্রদায়ের উন্নয়ন ভাতা, তৃতীয় লিঙ্গের মানুষদের উন্নয়নে ভাতা, চা শ্রমিকদের ভাতা, পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ভাতা এবং প্রতিবন্ধীদের ভাতা বিতরণ করছে নগদ। এছাড়াও প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের টাকাও বিতরণ করছে নগদ।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, মে ১৬, ২০২৩
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।