ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

কর্পোরেট কর্নার

মুক্তাগাছায় ইয়ানমার সিড সইং মেশিন দিয়ে বীজ বপন শুরু

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, জুন ১৭, ২০২৩
মুক্তাগাছায় ইয়ানমার সিড সইং মেশিন দিয়ে বীজ বপন শুরু

ঢাকা: ময়মনসিংহ জেলায় ইয়ানমার সিড সইং মেশিন দিয়ে আমন মৌসুমের ধানের বীজ বপন শুরু হয়েছে।  

শুক্রবার (১৬ জুন) ময়মনসিংহ জেলার মুক্তাগাছা উপজেলায় ময়মনসিংহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এবং এসিআই মটরস্ এর উদ্যোগে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে কৃষকদের ধানের চারা রোপনে উদ্বুদ্ধকরণ বিষয়ক কর্মশালা উদ্বোধন করা হয়।

 

এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কে এম খালিদ, প্রতিমন্ত্রী, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।  

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এ কে এম লুৎফর রহমান ও উপজেলা নির্বাহী অফিসার। এছাড়াও উপস্থিত ছিলেন মুক্তাগাছা উপজেলার কৃষি অফিসার কৃষিবিদ সেলিনা পারভিন এবং এসিআই মটরস্ ঊর্ধ্বতন কর্মকর্তারা।  

এ কর্মশালার আওতায় বীজ বপন এবং বীজ থেকে চারা উৎপাদন হওয়ার ২২-২৫ দিন পর ইয়ানমার রাইস ট্রান্সপ্লান্টার দিয়ে কৃষকদের জমিতে ধানের চারা রোপণ করে দেওয়া হবে।

ইয়ানমার রাইস ট্রান্সপপ্লান্টার দিয়ে ধানের চারা রোপণ করলে একর প্রতি ১০-১৫ শতাংশ ফলন বৃদ্ধি পায়। শুধু তাই নয়, এর ফলে খরচ সাশ্রয় হয় ৬৩ শতাংশ এবং শ্রম সাশ্রয় হয় ৮৯ শতাংশ।  

উপস্থিত ব্যক্তিরা বলেন, যন্ত্রের মাধ্যমে ধানের চারা উৎপাদন ও বপনে দিন দিন কৃষকদের মাঝে জনপ্রিয়তা বাড়ছে। এছাড়াও প্রযুক্তির ব্যবহারে ধান উৎপাদন খরচ কমবে, বাড়বে ফলন।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, জুন ১৭, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।