ঢাকা, বৃহস্পতিবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

আইইউবিএটিতে সাসটেইনেবিলিটি অলিম্পিয়াড অনুষ্ঠিত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫১ ঘণ্টা, মার্চ ৩, ২০২৪
আইইউবিএটিতে সাসটেইনেবিলিটি অলিম্পিয়াড অনুষ্ঠিত

ঢাকা: গত মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) ঢাকার উত্তরায় অবস্থিত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি-আইইউবিএটিতে আয়োজন করা হয় প্রথম সাসটেইনেবিলিটি অলিম্পিয়াড ২০২৪। দেশের বিভিন্ন প্রান্ত থেকে ৩০টিরও বেশি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শতাধিক শিক্ষার্থী অংশ নেন এ আয়োজনে।

 

দুই ধাপের এ অলিম্পিয়াডে শিক্ষার্থীরা বর্জ্য ব্যবস্থাপনা, পরিবেশ দূষণ, জলবায়ু পরিবর্তনসহ সাসটেইনেবল পরিবেশ রক্ষায় নানা বিষয়ে প্রশ্নোত্তরে অংশ নেন। শিক্ষার্থীদের চমৎকার সব পরামর্শ থেকে বোঝা যায় পরিবেশ নিয়ে তারাও বেশ সচেতন। তাৎক্ষণিক উপস্থাপন ও অলিম্পিয়াডের প্রশ্নোত্তরের মাধ্যমে সেরা ১০ জন শিক্ষার্থীকে বিজয়ী ঘোষণা করা হয়। বিজয়ীদের জন্য ছিল সম্মাননা সনদ, মেডেল ও ৩০ হাজার টাকা সম্মাননা উপহার।  

বিজয়ী শিক্ষার্থীদের হাতে উপহার তুলে দিতে এ আয়োজনে প্রধান অতিথি হিসেবে যোগ দিয়েছিলেন ইউনেস্কো বাংলাদেশের কান্ট্রি হেড ড. সুজান ভাইস। এ ছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেআর রিসাইক্লিং সলিউশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক, এম এ হোসেন ও উইন্ডি গ্রুপের সিনিয়র ম্যানেজার আব্দুল আলিম। আয়োজনে অতিথি বক্তা হিসেবে শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় করেন যুক্তরাষ্ট্রের এমরি বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক পেগি বার্লেট।  

আইইউবিএটির উপাচার্য অধ্যাপক ড. আব্দুর রবের সভাপতিত্বে বক্তব্য দেন- কোষাধ্যক্ষ অধ্যাপক সেলিনা নার্গিস, ডিপার্টমেন্ট অব এনভায়রনমেন্ট সায়েন্সের চেয়ার অধ্যাপক ড. আতাউর রহমান, ড. ফেরদৌস আহমেদ ও ড. এম রেহান দস্তগীর।  

আগামীতে দেশের পরিবেশ পরিস্থিতির উন্নয়নে এমন আয়োজন ভবিষ্যৎ প্রজন্মকে পরিবেশ রক্ষায় আরও উদ্যোমী করে তুলবে বলে আয়োজকরা আশা ব্যক্ত করেন।  

উল্লেখ্য, আইইউবিএটি বাংলাদেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয়। ১৯৯১ সালে শিক্ষাবিদ অধ্যাপক ড. এম আলিমউল্যা মিয়ানের উদ্যোগে যাত্রা শুরু করে এটি। বর্তমানে উত্তরায় ২০ বিঘার নিজস্ব ক্যাম্পাসে ৬টি অনুষদে ১২টি প্রোগ্রাম চালু আছে এ প্রতিষ্ঠানে। যেখানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা কয়েক হাজার শিক্ষার্থীর সঙ্গে এশিয়া ও আফ্রিকার ১২টি দেশের শতাধিক শিক্ষার্থীরাও নিয়মিত পড়াশোনা করছেন।

বাংলাদেশ সময়: ১৩৪৭ ঘণ্টা, মার্চ ০৩, ২০২৪
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।