ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

কর্পোরেট কর্নার

লংকাবাংলা ফাইন্যান্সের নতুন এমডি হুমায়রা আজম

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৭ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৪
লংকাবাংলা ফাইন্যান্সের নতুন এমডি হুমায়রা আজম

ঢাকা: লংকাবাংলা ফাইন্যান্স পিএলসির নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে যোগ দিয়েছেন হুমায়রা আজম। আর্থিক খাতে তিনি গত ৩৪ বছর ব্যবসায়িক পুনর্গঠন ও পরিবর্ধনে বহুমাত্রিক চ্যালেঞ্জ মোকাবিলায় নেতৃত্বের পরিচয় দিয়ে আসছেন।

তিনি ছিলেন ব্যাংকিং ও নন-ব্যাংকিং খাতে বাংলাদেশের প্রথম নারী প্রধান নির্বাহী। এক্ষেত্রে প্রতিষ্ঠানগুলো ছিল ট্রাস্ট ব্যাংক পিএলসি ও আইপিডিসি ফাইন্যান্স পিএলসি। তিনি পেশাগত জীবনে করপোরেট ব্যাংকিং থেকে শুরু করে বাণিজ্যিক ব্যাংকিং, বৈদেশিক বাণিজ্য, ট্রেজারি, রিটেইল ব্যাংকিং, সম্পদ ব্যবস্থাপনা, শাখা ব্যাংকিং, ইসলামিক ব্যাংকিং, ঋণ ব্যবস্থাপনা, মূলধন ব্যবস্থাপনা, আর্থিক প্রতিষ্ঠান ও সিকিউরিটিজের বিভিন্ন শাখায় কাজ করেছেন।  

হুমায়রা আজম ১৯৯০ সালে ‘এএনজেড গ্রিন্ডলেজ ব্যাংক’-এ ম্যানেজমেন্ট ট্রেইনি হিসেবে তার গৌরবময় কর্মজীবন শুরু করেন। পরে দ্রুত পদোন্নতি পেয়ে তিনি বিভিন্ন নেতৃত্বস্থানীয় দায়িত্ব পালন করেন। দীর্ঘ কর্মজীবনে তিনি তিনটি বহুজাতিক ব্যাংক, একটি আর্থিক প্রতিষ্ঠান ও দুটি স্থানীয় বেসরকারি ব্যাংকের সাফল্যে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। তার মেয়াদকালে এইচএসবিসি বাংলাদেশ, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক এবং আইপিডিসি ফাইন্যান্স পিএলসিতে তিনি শক্তিশালী কাঠামো গড়ে তোলা থেকে শুরু করে ব্যবসা সম্প্রসারণ ও সফল কৌশল বাস্তবায়নে দক্ষতার পরিচয় দিয়েছেন।

সর্বশেষ হুমায়রা আজম ট্রাস্ট ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন। যেখানে তার নেতৃত্বে ব্যাংকটি অপারেটিং মুনাফা, আমানত ও বৈদেশিক রেমিট্যান্সে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করে। তার দক্ষ নেতৃত্বে ট্রাস্ট ব্যাংক একাধিক মাইলফলক স্পর্শ করেছে, যার মধ্যে ভিসার প্রিন্সিপাল সদস্য হওয়া, মূলধনের ভিত্তি শক্তিশালী করা ও ইসলামী ব্যাংকিং বিভাগে স্বীকৃতি পাওয়া অন্যতম। তার অসামান্য নেতৃত্বে ট্রাস্ট ব্যাংক লিমিটেড ২০২২ ও ২০২৩ সালে পরপর দুবার ‘সাসটেইনেবিলিটি রেটিং’-এ সেরা সাতটি ব্যাংকের মধ্যে নিজেদের স্থান করে নেয়।  

হুমায়রা আজম তার দৃঢ় নেতৃত্বগুণ, বিশ্লেষণী দক্ষতা ও শ্রেষ্ঠত্ব অর্জনে ছিলেন প্রতিশ্রুতিবদ্ধ। অক্সফোর্ডের একটি অ্যাডভান্সড লিডারশিপ প্রোগ্রামে তাকে বৈশ্বিক শীর্ষস্থানীয় নেতাদের একজন হিসেবে স্বীকৃতি দিয়েছে।  

এছাড়া তিনি ইনসিড থেকে অ্যাডভান্সড লিডারশিপ প্রোগ্রাম সম্পন্ন করেছেন। তিনি ক্যামব্রিজ আইএফএ কর্তৃক WOMANi 2021 এবং 2022 প্রতিবেদনে ইসলামিক ব্যবসা ও অর্থায়নে প্রভাবশালী সাতজন নারীর মধ্যে অন্যতম হিসেবে তালিকাভুক্ত হয়েছেন এবং অসংখ্য পুরস্কার পেয়েছেন, যার মধ্যে রয়েছে জেসিআই প্রদত্ত ‘উইমেন অব ইনস্পিরেশন অ্যাওয়ার্ড’ ও ব্র্যাক ব্যাংক লিমিটেডের ‘টপ উইমেন ব্যাংকার্স অ্যাওয়ার্ড’। আর্থিক খাতে শীর্ষস্থানীয় অনেককে বিভিন্ন সময় তিনি পরামর্শ দেন। তার কর্মজীবন ছিল তিনটি দর্শনে পরিচালিত। যেমন- কঠোর পরিশ্রম, সত্য কথা বলার সাহস এবং সৎ, মানবিক ও নম্রতার সঙ্গে গ্রাহকদের সেবা করার প্রতিশ্রুতি।  

হুমায়রা আজম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে সম্মান ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। তিনি দেশীয় ও আন্তর্জাতিকভাবে অসংখ্য পেশাদার প্রশিক্ষণ, উন্নয়ন কর্মসূচি, কর্মশালা ও সেমিনারে অংশগ্রহণ করেছেন।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৪
আরবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।