ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ইব্রাহিমের ১৬২ রানের পরও আফগানদের জিততে দেয়নি শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৩ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২২
ইব্রাহিমের ১৬২ রানের পরও আফগানদের জিততে দেয়নি শ্রীলঙ্কা

আফগানিস্তানের হয়ে একাই লড়েন ইব্রাহিম জাদরান ও নাজিবউল্লাহ জাদরান। দেড়’শ পেরিয়ে দলের হয়ে রেকর্ড গড়েন ইব্রাহিম।

এছাড়া নাজিবউল্লাহ’র দারুণ ইনিংসে তিন’শ পেরোনো সংগ্রহ পায় আফগানিস্তান। তবে শ্রীলঙ্কা জিততে দেয়নি তাদের। চারিথ আসালাঙ্কা নৈপুণ্যে জয় নিয়ে সিরিজ ড্র করে স্বাগতিকরা।

বুধবার তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে পাল্লেকেলেতে টস জিতে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ৩১৩ রানের সংগ্রহ পায় আফগানরা। জবাব দিতে নেমে শেষ ওভারের নাটকীয়তায় ২ বল হাতে রেখে জয় নিশ্চিত করে লঙ্কানরা।

আগে ব্যাট করতে নামা আফগানিস্তান শুরুতেই হারায় রহমানউল্লাহ গুরবাজকে। তিনে নামা রহমত শাহও বেশিক্ষণ থিতু হতে পারেননি। ২২ রান করে তার ফেরার পর ব্যাট করতে নামা হাসমতউল্লাহ শহিদিও ফেরেন ৪ রানে। এরপর একপ্রান্ত আগলে রাখা ইব্রাহিমকে সঙ্গ দেন নাজিবউল্লাহ। ৪১ বলে ১৫৪ রানের রেকর্ড জুটি গড়েন তারা।

দারুণ ব্যাট করতে থাকা ইব্রাহিম ৬৪ বলে ফিফটি ছোঁয়ার পর পরবর্তী পঞ্চাশ করেন ৩৬ বলে। সেঞ্চুরি হাঁকিয়ে বিধ্বংসী হয়ে ওঠেন তিনি। অপরপ্রান্তে থাকা নাজিবউল্লাহও ছিলেন ছন্দে। দারুণ এই জুটি ভেঙে দেন হাসারাঙ্গা। ৭৬ বলে ৭৭ রান করে বিদায় নেন নাজিবউল্লাহ। এরপর আর কেউ রান তুলতে পারেননি ঠিকঠাক। ইনিংসের শেষ বলে গিয়ে উইকেট হারান ইব্রাহিম। এর আগে খেলেন ৪ ছক্কা ও ১৫ চারে ১৩৮ বলে ১৬২ রানের ইনিংস।

শ্রীলঙ্কার পক্ষে ৩ উইকেট নেন কাসুন রাজিথা। জোড়া উইকেট পান হাসারাঙ্গা। একটি করে উইকেট শিকার করেন আসিথা ফার্নান্দো ও ধনঞ্জয়া ডি সিলভা।

জয়ের লক্ষ্যে ব্যাট করতে নামা শ্রীলঙ্কার শুরুটা ভালোই হয়। ১০৮ বলে ১০১ রানের উদ্বোধনী জুটি গড়ে আফগানদের ভালোই বার্তা দিয়ে রাখে কুসল মেন্ডিস ও পাথুম নিশাঙ্কা। তবে ঝড়ো ব্যাট করতে থাকা কুসলকে ৬৭ রানে বিদায় করে ব্রেকথ্রু এনে দেন রশিদ খান। বেশিক্ষণ টেকেননি নিশাঙ্কাও। ৩৫ রানে উইকেট হারান তিনি। তিনে ব্যাট করতে নামা চান্দিমাল অবশ্য ৩৩ রান করেন। তবে ধনঞ্জয়া বিদায় নেন মাত্র ৫ রানে।  

পাঁচে ব্যাট করতে নেমে দলের হাল ধরেন চারিথ আসালাঙ্কা। তাকে সঙ্গ দিয়ে জয়ের দিকে ছুটতে থাকেন দাসুন শানাকা। এবারও ব্রেকথ্রু আনেন রশিদ। লঙ্কান অধিনায়ক বিদায় নেন ৪৩ রান করে। হাসারাঙ্গা নেমেই উইকেট হারান ২ রানে। তবে দুনিথ ভেল্লালাগে নামলে পেছন ফিরে আর তাকাতে হয়নি লঙ্কানদের। ছক্কা মেরে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন অপরপ্রান্তে থাকা আসালাঙ্কা। খেলেন ৭২ বলে অপরাজিত ৮৩ রানের ইনিংস। ভেল্লালাগে অপরাজিত ছিলেন ৩১ রানে।  

আফগানদের পক্ষে ৪ উইকেট শিকার করেন রশিদ খান। জোড়া উইকেট পান মোহাম্মদ নবি।

বাংলাদেশ সময়: ১১০৩ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।