ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ভারতীয় বোলার বলছেন, বাংলাদেশের কেউ ৩০০ করলে জিতবে

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫০ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০২২
ভারতীয় বোলার বলছেন, বাংলাদেশের কেউ ৩০০ করলে জিতবে ছবি : উজ্জ্বল ধর

চট্টগ্রাম থেকে : স্বপ্নের সীমানা পাড়ি দিয়ে বাংলাদেশকে জিততে হবে চট্টগ্রাম টেস্ট। স্বাগতিকদের সামনে ভারত লক্ষ্য দিয়েছে ৫১৩ রানের।

এর আগে বাংলাদেশ চতুর্থ ইনিংসে সবচেয়ে বেশি রান তাড়া করে জিতেছে ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। সেবার ২১৫ রানের লক্ষ্যে খেলতে নেমে জয় পায়।  

২০০৮ সালে মিরপুরে শ্রীলঙ্কার বিপক্ষে ৪১৩ রান করাই চতুর্থ ইনিংসে সব মিলিয়ে বাংলাদেশের জন্য সর্বোচ্চ। ৪১৮ রান তাড়া করে আরও প্রায় দুই দশক আগে ম্যাচ জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ, সেটিই এখন অবধি রেকর্ড রান তাড়া। এই রানও ছাড়িয়ে যেতে হবে বাংলাদেশকে।  

তবুও ক্রিকেটে সবকিছুই সম্ভব। সম্প্রতি টেস্ট ক্রিকেটে ঘটেছে অদ্ভূত সব ঘটনাও। ৪২ রানে কোনো উইকেট না হারিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করবে বাংলাদেশ। দুই উদ্বোধনী ব্যাটার নাজমুল হোসেন শান্ত ও জাকির হাসান দুজনই আছেন অপরাজিত। অবিশ্বাস্যভাবে বাংলাদেশ কি ম্যাচটি জিতে যেতে পারে?

এমন প্রশ্ন করা হয়েছিল ভারতীয় স্পিনার কুলদ্বীপ যাদবকে। তিনি বলেছেন, ‘আমি ব্যক্তিগতভাবে এটা চাই না (হাসি)। তবে এটাই ক্রিকেট। খেলার ধরনই এমন। (বাংলাদেশের) কেউ যদি ৩০০ করে ফেলে, তাহলে অবশ্যই হয়তো... তবে আমরা চেষ্টা করব যত তাড়াতাড়ি সম্ভব তাদের অলআউট করা যায়। আগামীকাল এটিই আমাদের মূল লক্ষ্য। ’

২৫৪ রানে এগিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে ভারত। তাদের হয়ে সেঞ্চুরি করেন শুভমন গিল ও চেতেশ্বর পূজারা। চট্টগ্রাম টেস্ট শুরু হওয়ার আগে অনেক কথা হয়েছে আক্রমণাত্মক ক্রিকেট নিয়ে। ভারত কি আরেকটু আগেই ছাড়তে পারতো?

কুলদ্বীপ বলেন, ‘আমাদের হাতে আরও দুই দিন আছে। টেস্টে অনেক সময় আছে। এখনও ১৮০ ওভার বাকি। এই ধরনের ক্রিকেটে অনেক সময়। আমাদের কোনো তাড়া ছিল না ব্যাট দেওয়ার। এর চেয়ে রান করে তাদের দেওয়াটা ভালো। এটা আমাদের বোলারদেরও সুযোগ দেয়, যখন আপনি ডিফেন্ড করবেন। ’

‘কোনো দলকে অনুমান করা যায় না বোলিং বা ব্যাটিংয়ের সময়। ৪০০ রান কখনও কখনও সহজ হয়ে যায়। যদি কেউ সেট হয়ে যায়, লক্ষ্যের কাছাকাছি পৌঁছে যাওয়া সম্ভব। এমন না যে আমরা ভয় পেয়েছি। আমরা চা বিরতি অবধি ব্যাট করে তাদের ১৫-২০ ওভার দিতে চেয়েছি। ’

বাংলাদেশ সময় : ১৭৪৯ ঘণ্টা, ১৬ ডিসেম্বর, ২০২২
এমএইচবি   
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।