ঢাকা, রবিবার, ১২ ফাল্গুন ১৪৩০, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ শাবান ১৪৪৫

ক্রিকেট

বাংলাদেশ সফরের ইংল্যান্ড দলে দুই নতুন মুখ

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২৩
বাংলাদেশ সফরের ইংল্যান্ড দলে দুই নতুন মুখ

বাংলাদেশের বিপক্ষে সাদা বলের সিরিজকে সামনে রেখে ইংল্যান্ডের দল ঘোষণা করা হয়েছে। দলে সুযোগ পেয়েছেন দুই নতুন মুখ টম অ্যাবেল এবং রেহান আহমেদ।

এর মধ্যে টেস্ট অভিষেক হলেও সাদা বলের দলে প্রথমবার ডাক পেলেন রেহান। আর অ্যাবেল এখনও জাতীয় দলে অভিষেকের অপেক্ষায়।

আগামী মার্চে বাংলাদেশ সফরে আসবে ইংল্যান্ড দল। সেই সফরে টাইগারদের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে ইংলিশরা। যদিও একই সময়ে পাকিস্তান সুপার লিগের (পিএসএল) ম্যাচ থাকায় এবং ইনজুরির কারণে মূল দলের কয়েকজনকে বাইরে রাখতে হয়েছে। এছাড়া শিডিউল জটিলতা তো আছেই। সবমিলিয়ে মূল স্কোয়াড বাছাই করতে হিমশিম খেতে হয়েছে ইংল্যান্ড দলের নির্বাচকদের।  

আজ বাংলাদেশ সফরের দল ঘোষণা করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। দলে সবচেয়ে বড় চমক ১৮ বছর বয়সী লেগ স্পিনার রেহান। পাকিস্তানি বংশোদ্ভুত এই স্পিনার গত ডিসেম্বরে করাচিতে অভিষেকে টেস্টেই নেন ৭ উইকেট। এর মধ্যে ম্যাচের দ্বিতীয় ইনিংসে নেন পাঁচ উইকেট। ২০১৬ সালের পর প্রথমবার ইংল্যান্ডের বাংলাদেশ সফরের ওয়ানডে ও টি-টোয়েন্টি দুই ফরম্যাটের দলেই সুযোগ পেয়েছেন রেহান।

ইংল্যান্ড দলে আরেক নতুন মুখ টম অ্যাবেল। কাউন্টি ক্রিকেটে সমারসেটকে নেতৃত্ব দেওয়া এই মিডল অর্ডার ব্যাটার আছেন দুই ফরম্যাটের দলেই। আর প্রায় এক বছর পর ইংল্যান্ডের ওয়ানডে দলে ফিরেছেন সাকিব মাহমুদ। পিঠের চোটে ২০২২ সালের পুরোটাই মাঠের বাইরে কেটেছে তার। এছাড়া ফিরেছেন অলরাউন্ডার মার্ক উডও। নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ শেষে টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশে আসবেন দুই ব্যাটার উইল জ্যাকস এবং বেন ডাকেট। থাকছেন ইনজুরি কাটিয়ে ফেরা জোফরা আর্চার। ডানহাতি এই পেস বোলার ১৭ মাস মাঠের বাইরে ছিলেন। মাঠে ফেরার পর দ্বিতীয় ম্যাচেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে (গতকালকের ওয়ানডেতে) ৬ উইকেট তুলে নেওয়া আর্চার।

এদিকে বাংলাদেশ সফরে থাকছে না ইংল্যান্ড দলের পরিচিত অনেক মুখ। এর মধ্যে আছেন অ্যালেক্স হেলস এবং স্যাম বিলিংস। দুজনেই পিএসএলে ব্যস্ত থাকবেন। একই কারণে থাকছেন না লিয়াম ডসন, রিচার্ড গ্লিসন এবং টাইমাল মিলস। আর পরিবারের সঙ্গে সময় কাটাতে ছুটি নিয়েছেন ডেভিড উইলি। এরপর সরাসরি আইপিএলে ফ্র্যাঞ্চাইজি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুতে যোগ দেবেন তিনি।  

আগামী ১ মার্চ ঢাকায় শুরু হবে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচ। এরপর ৩ মার্চ ঢাকায় ও ৬ মার্চ চট্টগ্রামে হবে সিরিজের বাকি দুই ম্যাচ। আর ৯ মার্চ থেকে মাঠে গড়াবে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। প্রথমটি হবে চট্টগ্রামে এবং বাকি দুই ম্যাচ ঢাকায়।

ইংল্যান্ডের ওয়ানডে স্কোয়াড: জস বাটলার (অধিনায়ক), টম অ্যাবেল, রেহান আহমেদ, মঈন আলী, জোফরা আর্চার, স্যাম কারান, সাকিব মাহমুদ, দাভিদ মালান, আদিল রশিদ, জেসন রয়, ফিল সল্ট, রিস টপলে, জেমস ভিন্স, ক্রিস ওকস, মার্ক উড।

ইংল্যান্ডের টি-টোয়েন্টি স্কোয়াড: জস বাটলার (অধিনায়ক), টম অ্যাবেল, রেহান আহমেদ, মঈন আলী, জোফরা আর্চার, স্যাম কারান, বেন ডাকেট, উইল জ্যাকস, ক্রিস জর্ডান, দাভিদ মালান, আদিল রশিদ, ফিল সল্ট, রিস টপলে, ক্রিস ওকস, মার্ক উড।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।