ঢাকা, রবিবার, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ জুন ২০২৪, ২৪ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

বল বিকৃতি নয়, ব্যথানাশক মলম লাগিয়েছিলেন জাদেজা! 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২৩
বল বিকৃতি নয়, ব্যথানাশক মলম লাগিয়েছিলেন জাদেজা! 

বোর্ডার-গাভাস্কার ট্রফির প্রথম টেস্টের প্রথম দিনটা এক অর্থে নিজের করে নেন রবীন্দ্র জাদেজা। ১৬২ দিন পর আন্তর্জাতিক ম্যাচে ফিরে স্পিন ভেলকি দেখান এই অলরাউন্ডার, শিকার করেন ৫ উইকেট।

নাগপুর টেস্টে তাই অস্ট্রেলিয়া খুব বেশিদূর এগোতে পারেনি, চালকের আসনে ভারত। তবে প্রথম দিনের পারফরম্যান্স নিয়ে আলোচনার পাশপাশি সমালোচনার প্রসঙ্গও ওঠে। বল বিকৃতি করেই দুর্দান্ত বোলিং করেছেন তিনি, এমন সন্দেহ হয়েছে অনেকেরই।

মূলত ম্যাচের সময় দেখা যায় মোহাম্মদ সিরাজ ও মোহাম্মদ শামি মলম দিচ্ছেন জাদেজাকে। সেই মলম বাঁ হাতের তর্জনী আঙুলে লাগাতে থাকেন এই অলরাউন্ডার। তবে ওই সময় তার হাতে বলও ছিল।

এই ভিডিও নেট দুনিয়ায় ভাইরাল হওয়ার পর কৌতুহল প্রকাশ করেন সাবেক অজি অধিনায়ক টিম পেইন। আরেক সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্ক বলেন, ‘সে এতোটাই বোলিং করেছে যে সম্ভবত তার আঙুলে ফোসকা পড়েছে বা কেটে গেছে। বল আম্পায়ারকে দিয়ে এবং আম্পায়ারের সামনে দাঁড়িয়ে সেটা আঙুলে লাগোনো তার উচিত ছিল। ’ 

ব্যাপারটি নিয়ে ভারতীয় অধিনায়ক রোহিত শর্মাকে জিজ্ঞাসাবাদ করেন ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফট। যদিও অস্ট্রেলিয়া কোনো অভিযোগই করেনি। রোহিত পাইক্রফটকে বলেন, আঙুলে ব্যথা রয়েছে জাদেজার। সেই কারণে ব্যথানাশক মলম লাগাচ্ছিলেন তিনি।

করোনা ভাইরাসের আগমনের পর বলে থুতু লাগানো বন্ধ করে দিয়েছে আইসিসি। বল উজ্জ্বলতা ধরে রাখতে কেবল ঘাম ব্যবহার করতে পারেন ক্রিকেটাররা। ভারতীয় দল অন্য কিছু ব্যবহার করছে কি না তা নিয়েও প্রশ্ন তুলতে শুরু করেছেন অস্ট্রেলিয়ার সমর্থকরা। ২০১৮ সালে বল বিকৃতির অভিযোগ উঠেছিল স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নারদের বিরুদ্ধে। এক বছর নিষিদ্ধ ছিলেন তারা।  

বাংলাদেশ সময়: ১৩১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২৩
এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।