ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

ডাচদের হারিয়ে সরাসরি বিশ্বকাপে খেলার আরও কাছে দ. আফ্রিকা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, এপ্রিল ১, ২০২৩
ডাচদের হারিয়ে সরাসরি বিশ্বকাপে খেলার আরও কাছে দ. আফ্রিকা

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটি ভেসে যায় বৃষ্টিতে। দ্বিতীয়টিতে নেদারল্যান্ডসকে ৮ উইকেটে হারিয়ে ওয়ানডে বিশ্বকাপের চূড়ান্ত পর্ব নিশ্চিত করার আরও কাছে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা।

টেবিলের সাতে থাকা ওয়েস্ট ইন্ডিজের সমান ৮৮ পয়েন্ট নিয়ে নয়ে রয়েছে দলটি।  

শেষ ম্যাচে নেদারল্যান্ডসকে হারালে অনেকটাই নিশ্চিত হয়ে যবে প্রোটিয়াদের বিশ্বকাপে সরাসরি খেলার টিকিট। যদিও মে মাসে বাংলাদেশের বিপক্ষে যে কোনো একটি ম্যাচ হারতে হবে আয়ারল্যান্ডকে। তবে টাইগারদের সাম্প্রতিক ফর্ম বিবেচনায় বলাই যায়, সিরিজ জিতলেই চূড়ান্ত পর্বে জায়গা করে নেমে দক্ষিণ আফ্রিকা।  

জিম্বাবুয়ের মাটিতে গড়াবে এবারের বিশ্বকাপ বাছাইপর্ব। সেখানে থাকা ১০ দল থেকে দুই দল চূড়ান্ত পর্বে অংশগ্রহণ করবে। এই পর্বে আগে থেকেই নিশ্চিত থাকা ৮ দলের সঙ্গে যুক্ত হয়ে মোট ১০ দল লড়বে। ইতোমধ্যে চূড়ান্ত হওয়া সাত দলের তালিকায় বাংলাদেশসহ রয়েছে নিউজিল্যান্ড, ইংল্যান্ড, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও আফগানিস্তান।  

গতকাল বেনোনির উইলোমোর পার্কে ৪৬ ওভার ১ বলে সবগুলো উইকেট হারিয়ে ১৮৯ রান সংগ্রহ করতে পারে নেদারল্যান্ডস। প্রোটিয়া দুই বোলার সিসান্দা মাগালা ও তাবরাইজ শামসি নেন তিনটি করে উইকেট। এছাড়া জোড়া উইকেট পান অ্যানরিখ নরকিয়া। ডাচ ব্যাটারদের হয়ে উল্লেখযোগ্য রানের মধ্যে সর্বোচ্চ ৪৮ রান আসে তেজা নিদামানুরুর ব্যাট থেকে। ৪৫ রান করে ওপেনার বিক্রমজিত সিং।  

ছোট লক্ষ্য তাড়ায় ব্যাট করতে নেমে খুব বেশি কষ্ট করতে হয়নি দক্ষিণ আফ্রিকাকে। ২০ ওভার হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায় তারা। ৭৯ বলে অপরাজিত ৯০ রানের ইনিংস খেলে এই জয় সহজ করে দেন অধিনায়ক টেম্বা বাভুমা। শেষদিকে তাকে সঙ্গ দেওয়া এইডেন মার্করাম করেন ৩৯ বলে করেন ৫১ রান। মাঝে ৩১ রানের ইনিংস খেলে গুরুত্বপূর্ণ অবদান রাখেন রাসি ভ্যান ডার ডাসেন।  

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, এপ্রিল ১, ২০২৩
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।