ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

মিরপুর টেস্ট শেষে ‘গার্ড অব অনার’ পেলেন আলিম দার

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২৩
মিরপুর টেস্ট শেষে ‘গার্ড অব অনার’ পেলেন আলিম দার আলিম দারের হাতে বিশেষ স্মারক তুলে দেন বিসিবি প্রধান/ছবি: শোয়েব মিথুন

আইসিসির এলিট প্যানেলের আম্পায়ার হিসেবে শেষবারের মতো দায়িত্ব পালন করলেন আলিম দার। বাংলাদেশ-আয়ারল্যান্ড টেস্ট ম্যাচ দিয়ে ১৯ বছর পর এলিট প্যানেল থেকে বিদায় নিলেন এই পাকিস্তানি আম্পায়ার।

 

আজ মিরপুরের টেস্টের তৃতীয় দিন শেষে আলিম দারকে ‘গার্ড অব অনার’ দেয় বাংলাদেশ ও আয়ারল্যান্ডের খেলোয়াড়রা। বাংলাদেশের জয় নিশ্চিতের পর বাউন্ডারি লাইনে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে করতালির মাধ্যমে তাকে বিদায় জানানো হয়। এরপর পুরস্কার বিতরণী মঞ্চে তার হাতে বিশেষ স্মারক তুলে দেন বিসিবির প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন।

আম্পায়ার হিসেবে আলিম দারের শুরুটা হয়েছিল এই ঢাকাতেই। ২০০৩ সালে ৩২ বছর বয়সে ঢাকার বঙ্গবন্ধু ন্যাশনাল স্টেডিয়ামে বাংলাদেশ ও ইংল্যান্ডের মধ্যকার ওয়ানডে ম্যাচে অভিষেক হয় তার। এর দুই বছর পর এলিট প্যানেলের সদস্য নির্বাচিত হয় তিনি। আর আজ এলিট প্যানেলের আম্পায়ার হিসেবে তার বিদায়ী ম্যাচটাও হলো ঢাকারই মাঠে, মিরপুর শেরে বাংলায়।  

২০০৩ সালেই প্রথমবারের মতো বিশ্বকাপের ম্যাচ পরিচালনা করেন আলিম দার। এরপর টানা আম্পায়ারিং করে গেছেন তিনি। ২০০৭ ও ২০১১ ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল এবং ২০১০ ও ২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালও পরিচালনা করেন এই অভিজ্ঞ আম্পায়ার। ২০০৯, ২০১০ ও ২০১১ সালে টানা তিন বছর আইসিসির বর্ষসেরা আম্পায়ার নির্বাচিত হন তিনি।

চারটি বিশ্বকাপের ফাইনালসহ রেকর্ড ৪৩৫ ম্যাচ পরিচালনা করেছেন আলিম দার। তবে এলিট প্যানেল থেকে অবসর নিলেও আম্পায়ারিং ছাড়ছেন না তিনি। দায়িত্ব পালন করে যাবেন আন্তর্জাতিক আম্পায়ার হিসেবে।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।