ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আষাঢ় ১৪৩১, ২৭ জুন ২০২৪, ১৯ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

রাহানে ঝড়ে মুম্বাইকে হারালো চেন্নাই

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৮ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২৩
রাহানে ঝড়ে মুম্বাইকে হারালো চেন্নাই

সাধারণত ব্যাকরণ মেনেই ব্যাটিং করেন আজিঙ্কা রাহানে। কিন্তু আজ দেখা গেল তার রুদ্রমূর্তি।

ব্যাট হাতে প্রতিপক্ষের বোলারদের ওপর রীতিমতো ছড়ি ঘুরিয়েছেন ভারতীয় এই ব্যাটার। তুলে নিয়েছেন চলতি আসরের দ্রুততম ফিফটি। তার এমন ঝোড়ো ব্যাটিংয়ে ভর করে মুম্বাই ইন্ডিয়ান্সকে হারালো চেন্নাই সুপার কিংস।

২০২৩ আইপিএলের দ্বাদশ ম্যাচে আজ মুখোমুখি হয়েছিল গত আসরের পয়েন্ট টেবিলের একদম নীচে থাকা দুই দল। কিন্তু গতবারের ভুল থেকে একটি দল যে ভালোভাবেই শিক্ষা নিয়েছে তার দেখা মিললো ওয়াংখেড়ে স্টেডিয়ামে। মুম্বাই হারের বৃত্তে আটকে গেলেও চেন্নাই ঠিকই টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে। আজকের ম্যাচে তাদের জয়টা এসেছে ৭ উইকেটে।  

শুরুতে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৫৭ রান সংগ্রহ করেছিল মুম্বাই। রবীন্দ্র জাদেজা, মিচেল স্যান্টনারের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে তেমন কিছুই করতে পারেননি মুম্বাইয়ের বড় বড় সব তারকা ব্যাটাররা। অধিনায়ক রোহিত শর্মা ১৩ বলে ২১ রানের ঝড়ো ইনিংস খেললেও অন্যরা তার সঙ্গে তাল মিলিয়ে রান তুলতে পারেননি। ২১ বলে সর্বোচ্চ ৩২ রান এসেছে আরেক ওপেনার ঈশান কিষাণের ব্যাট থেকে। আর ২২ বলে ৩১ রানের ইনিংস খেলেছেন টিম ডেডিড। এছাড়া বলার মতো রান পেয়েছেন তিলক ভার্মা (২২) এবং ঋত্বিক শোকিন (১৮*)।

বল হাতে চেন্নাইয়ের জাদেজা ৪ ওভারে ২০ রান খরচে নিয়েছেন ৩ উইকেট। ২টি করে উইকেট ঝুলিতে পুরেছেন তুষার দেশপান্ডে এবং স্যান্টনার। বাকি উইকেট মাগালার।  

লক্ষ্য তাড়ায় নেমে শুরুতেই ডেভন কনওয়ের উইকেট হারায় চেন্নাই। মুখোমুখি হওয়া চতুর্থ বলেই ডাক মেরে বিদায় নেন এই কিউই ওপেনার। তবে এরপর আর ঘুরে দাঁড়াতে হয়নি তাদের। আরেক ওপেনার রুতুরাজ গায়কোয়াড়কে ৮২ রানের জুটি গড়ে শক্ত ভিত পাইয়ে দেন রাহানে। এর মধদ্যে আরশাদ খানের এক ওভারেই তিনি তুলে নেন ২৩ রান। ফিফটি ছুঁয়ে ফেলেন মাত্র ১৯ বলে; এখন পর্যন্ত চলতি আসরে যা দ্রুততম। ২৭ বলে ৭ চার ও ৩ ছক্কায় ৬১ রানের ইনিংস খেলে আউট হন রাহানে।  

রাহানে বিদায় নেওয়ার পর শিভম দুবেকে নিয়ে হাল ধরেন রুতুরাজ। রানের চাকা সচল রেখে তারা চেন্নাইকে জয়ের পথে নিয়ে যান। লক্ষ্যটাকে কখনোই নাগালের বাইরে যেতে দেননি তারা। তবে দলকে দুবে ইনিংস বড় করতে পারেননি। ফিরে যান ২৬ বলে ২৮ রান করে। এরপর ইমপ্যাক্ট-সাব আম্বাতি রাইডুকে (২০*) নিয়ে বাকি পথ নির্বিঘ্নে পাড়ি দেন রুতুরাজ। দলের জয় নিশ্চিতের সময় তিনি ৩৬ বলে ৪০ রান নিয়ে অপরাজিত থাকেন।  

বল হাতে মুম্বাইয়ের জেসন বেহরেনডর্ফ, পীযূষ চাওলা এবং কুমার কার্তিকেয়া ১টি করে উইকেট নিয়েছেন।

৩ ম্যাচে ২ জয়ে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের চারে উঠে এলো চেন্নাই। দুই ম্যাচের দুটিতেই জেতা পাঞ্জাব কিংসের পয়েন্টও চেন্নাইয়ের সমান। তবে মুম্বাইকে হারিয়ে নেট রানরেটে এগিয়ে গেছে মহেন্দ্র সিং ধোনির দল। একই কারণে আবার চেন্নাইয়ের সমান পয়েন্ট নিয়েও শীর্ষ তিন অবস্থানে আছে যথাক্রমে রাজস্থান রয়্যালস, লক্ষ্ণৌ সুপার জায়ান্টস এবং গুজরাট টাইটান্স। অন্যদিকে টানা দুই হারে টেবিলের তলানিতে অবস্থান করছে মুম্বাই।  

বাংলাদেশ সময়: ০০১৮ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।