ঢাকা, সোমবার, ৪ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

পরপারে পাড়ি জমালেন অস্ট্রেলিয়ার প্রথম আদিবাসী ক্রিকেটার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৩ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৩
পরপারে পাড়ি জমালেন অস্ট্রেলিয়ার প্রথম আদিবাসী ক্রিকেটার

অস্ট্রেলিয়ার নারী ক্রিকেট দলে প্রথম আদিবাসী হিসেবে জায়গা করে নিয়েছিলেন ১৯৫৮ সালে। পেরোতে হয়েছে অনেক বাঁধা-বিপত্তি।

তবে হার মানেননি। ইতিহাসগড়া সেই ফেইথ টমাস রোববার (১৬ এপ্রিল) শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।  

ফেইথ টমাস ছিলেন অস্ট্রেলিয়ার পুরুষ ও নারী দল সব মিলিয়ে প্রথম আদিবাসী ক্রিকেটার। এমনকি ক্রিকেটই নয় শুধু, অস্ট্রেলিয়ার ইতিহাসের যে কোনো জাতীয় দলে প্রথম আদিবাসী ছিলেন তিনি। তার হাত ধরেই খেলে গেছেন জেসন গিলেস্পি, অ্যাশলি গার্ডনার, স্কট বোলান্ডের বিখ্যাত আদিবাসী ক্রিকেটাররা। এখনও খেলে যাচ্ছেন ড্যান ক্রিস্টিয়ান। আইপিএলও মাতাচ্ছেন তিনি।  

২০১৯ সালে আদিবাসী ক্রিকেটে অবদান রাখায় ‘অর্ডার অব অস্ট্রেলিয়া’ পুরস্কার পেয়েছিলেন ফেইথ টমাস। অ্যাডিলেইড স্ট্রাইকার্স প্রতিবছর তার সম্মানে পার্থ স্কর্চার্সের বিপক্ষে নারীদের বিগ ব্যাশে খেলে ‘ফেইথ টমাস ট্রফি’।

ফেইথের শুরুটা হয়েছিল অনেক কঠিন পরিশ্রমের মধ্য দিয়ে। ছোটবেলায় খেলার জন্য কোনো সরঞ্জাম ছিল না তার। পাথরকে বল বানিয়ে আর হাতে তৈরি ব্যাট দিয়ে খেলতেন তিনি। ক্রিকেটের পাশাপাশি হকিও খেলতেন। তবে পেশা হিসেবে ক্রিকেটাই বেছে নিয়েছেন। ক্যারিয়ারের শুরুটা করেন অ্যাডিলেইড ক্লাবের হয়েই। এরপর জায়গা পান অস্ট্রেলিয়া জাতীয় দলেও।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৩
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।