ঢাকা, সোমবার, ৪ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

তিনদিনেই শ্রীলঙ্কার রেকর্ড গড়া জয়

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৩
তিনদিনেই শ্রীলঙ্কার রেকর্ড গড়া জয়

শ্রীলঙ্কার দুই স্পিনার প্রবাথ জয়সুরিয়া ও রমেশ মেন্ডিসের ক্যারিয়ার-সেরা বোলিংয়ে একদিনেই পড়লো ১৩ উইকেট। তাদের ঘূর্ণিঝড়ের সামনে তৃতীয় দিনেই অসহায় আত্মসমর্পণ করলো আয়ারল্যান্ড।

আর লঙ্কানরা পেল রেকর্ড গড়া জয়।  

দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে আইরিশদের ইনিংস ও ২৮০ রানে হারিয়েছে লঙ্কানরা। যা তাদের টেস্ট ইতিহাসে সবচেয়ে বড় ব্যবধানে জয়। ২০০৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ইনিংস ও ২৫৪ রানে জয় ছিল তাদের আগের রেকর্ড। ম্যাচটি আরও এক কারণে রেকর্ডের খাতায় ঢুকে গেছে। এবারই প্রথম এক দলের চার ব্যাটারের সেঞ্চুরির বিপরীতে আরেক দলের কেউ ফিফটিও করতে পারলেন না।

গল টেস্টের প্রথম দুই দিন ব্যাট হাতে আইরিশ বোলারদের ওপর ছড়ি ঘুরিয়েছে স্বাগতিকরা। আগের দিন দিমুথ করুণারত্নে (১৭৯) ও কুশল মেডিস (১৪০) ব্যাট হাতে তাণ্ডব চালানোর পর দ্বিতীয় দিনে সেঞ্চুরি হাঁকিয়ে অপরাজিত থাকেন দীনেশ চান্ডিমাল ও সাদিরা সামারাবিক্রামা। আর তাতে ভর করে ৬ উইকেটে ৫৯১ রান তুলে ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা।

জবাব দিতে নামা আয়ারল্যান্ড প্রথম ইনিংসে পড়ে প্রবাথ জয়সুরিয়ার ঘূর্ণিজাদুর সামনে। একাই ৫ উইকেট তুলে নেন লঙ্কান স্পিনার। তৃতীয় দিনে নেন আরও ২ উইকেট। ১৪৩ রানেই গুঁটিয়ে যায় আয়ারল্যান্ড। এরপর ফলোঅন করতে নেমে মাত্র ১৬৮ রান তুলতে পারে সফরকারীরা। সর্বোচ্চ ৪২ রান আসে হ্যারি টেক্টরের ব্যাট থেকে। বল হাতে নিজের একাদশ ম্যাচেই ৫০ উইকেটের দেখা পেলেন মেন্ডিস। শ্রীলঙ্কার জার্সিতে এই রেকর্ড আছে শুধু দিলরুয়ান পেরেরার।  

বাংলাদেশ সময়: ১৮৩৬ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।