ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

ক্রিকইনফোর দাবি/

এশিয়া কাপ হবে পাকিস্তান ও শ্রীলঙ্কায়!

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, জুন ১১, ২০২৩
এশিয়া কাপ হবে পাকিস্তান ও শ্রীলঙ্কায়!

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রস্তাবিত 'হাইব্রিড মডেল' সম্ভবত আলোর মুখ দেখতে যাচ্ছে। এশিয়া ক্রিকেট কাউন্সিল (এসিসি) নাকি পিসিবির প্রস্তাবে রাজি হয়েছে।

এ সপ্তাহের শেষদিকে আসবে চূড়ান্ত ঘোষণা।

এক প্রতিবেদনে এমনটাই দাবি করেছে ক্রিকেট বিষয়ক সাইট 'ক্রিকইনফো'। সেই প্রতিবেদন অনুযায়ী, আগামী এশিয়া কাপ হবে পাকিস্তান ও শ্রীলঙ্কায়। এর মধ্যে অধিকাংশ ম্যাচ আয়োজন করবে পাকিস্তান। আর ভারতের ম্যাচগুলো হবে শ্রীলঙ্কার মাটিতে।  

হাইব্রিড মডেল অনুযায়ী, সেপ্টেম্বরের ১-১৭ তারিখ পর্যন্ত হবে এশিয়া কাপ। টুর্নামেন্টের ১৩টি ম্যাচের মধ্যে চার বা পাঁচটি ম্যাচ হবে পাকিস্তানে। কিন্তু ভারত-পাকিস্তান ম্যাচ হবে শ্রীলঙ্কায়। ছয় দলের টুর্নামেন্টে এই দুই বড় দল একই গ্রুপে পড়েছে (তৃতীয় দলটি নেপাল)। আর ফাইনালে যদি ভারত জায়গা করে নেয়, তাহলে সেই ম্যাচটাও আয়োজন করবে লঙ্কান ক্রিকেট বোর্ড (এসএলসি)। পাকিস্তান লেগের ম্যাচগুলোর সম্ভাব্য ভেন্যু লাহোর।

এবারের এশিয়া কাপের একক আয়োজক হওয়ার কথা ছিল পাকিস্তানের। কিন্তু রাজনৈতিক বৈরিতার কারণে সে দেশের মাটিতে খেলার ব্যাপারে অপারগতা প্রকাশ করে ভারতীয় দল। এই নিয়ে দুই বোর্ডের মধ্যে টানাপোড়েন চলছেই। ভারতের সিদ্ধান্তের জবাবে পাল্টা হুমকিও দিয়েছিল পাকিস্তান। পিসিবি জানিয়ে দিয়েছিল, ভারত যদি এশিয়া কাপে না খেলে তাহলে পাকিস্তান দলও ভারতের মাটিতে গিয়ে ওয়ানডে বিশ্বকাপ খেলবে না। এমনকি ২০২৫ সালে চ্যাম্পিয়নস ট্রফি খেলতে ভারতীয় দল যাবে কিনা, তা নিয়েও দেখা দেয় সংশয়।

ভারতের আপত্তির পর পিসিবির পক্ষ থেকে ‘হাইব্রিড মডেল’ এশিয়া কাপের প্রস্তাব দেওয়া হয়। যেখানে বলা হয়, ভারতের ম্যাচগুলো নিরপেক্ষ কোনো ভেন্যুতে আয়োজনের কথা। সম্ভাব্য তালিকায় ছিল শ্রীলঙ্কা, বাংলাদেশ এবং সংযুক্ত আরব আমিরতার। বাংলাদেশ রাজি না হওয়ায় সংযুক্ত আরব আমিরাতের নাম সামনে আসে। কিন্তু প্রচণ্ড গরমের কারণে বাকি দলগুলো রাজি হয়নি। বিকল্প হিসেবে ছিল শ্রীলঙ্কা। শুরুতে রাজি না হলেও এখন সম্ভাব্য সহ-আয়োজক হিসেবে তারাই সবচেয়ে এগিয়ে।  

কিন্তু ভারত এখনো আনুষ্ঠানিকভাবে নিজেদের অবস্থান পরিষ্কার করেনি। তবে 'ক্রিকইনফো'র দাবি অনুযায়ী, দুই পক্ষ সমঝোতার মাধ্যমে পথ তৈরি করছে যাতে এবারের এশিয়া কাপ আলোর মুখ দেখে। পিসিবির প্রধান নাজাম শেঠি নাকি দুবাইয়ে এক বৈঠকে ওমান ক্রিকেটের প্রধান এবং এসিসির ভাইস-চেয়ারম্যান পঙ্কজ খিমজির কাছে হাইব্রিড মডেলের বিস্তারিত তুলে ধরেছেন। সেই বৈঠক থেকেই নাকি এ ব্যাপারে ইতিবাচক ইঙ্গিত পাওয়া গেছে।

বাংলাদেশ সময়: ১৫১১ ঘণ্টা, জুন ১১, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।