ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

শান্তর সেঞ্চুরির সেশনে জাকিরের আফসোস

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২১ ঘণ্টা, জুন ১৬, ২০২৩
শান্তর সেঞ্চুরির সেশনে জাকিরের আফসোস

এই সেশনটি নাজমুল হোসেন শান্তর। কেবল দ্বিতীয় বাংলাদেশি ব্যাটার হিসেবে তিনি এক টেস্টের দুই ইনিংসেই পেয়েছেন সেঞ্চুরি।

সেশনটি জাকির হাসানের জন্য অবশ্য আফসোসের। দুর্দান্ত খেলতে থাকা এই ব্যাটার হয়েছেন রান আউট। বাংলাদেশের অবশ্য রানের পাহাড় গড়েছে এরই মধ্যে, এখন সেটি বড় হচ্ছে কেবল।  

মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে একমাত্র টেস্টে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-আফগানিস্তান। এই টেস্টের তৃতীয় দিনের প্রথম সেশন অবধি স্বাগতিকরা এগিয়ে আছে ৪৯১ রানে। প্রথম ইনিংসে ৩৬২ রানে অলআউট হয় বাংলাদেশ। এরপর নিজেদের প্রথম ইনিংসে কেবল ১৪৬ রান করে সফরকারীরা। দ্বিতীয় ইনিংসে এখন অবধি ২ উইকেট হারিয়ে ২৫৫ রান করেছে বাংলাদেশ। লিড দাঁড়িয়েছে ৪৯১ রানে।  

শান্ত ও জাকির দুজনেই হাফ সেঞ্চুরি করেছিলেন দ্বিতীয় দিনে। তৃতীয় দিনেও তাদের ব্যাটে শুরুটা হয়েছিল দারুণ। জাকিরের সঙ্গে দুর্দান্ত এক জুটি গড়ে তোলেন শান্ত। আফগানিস্তানের বোলাররা অনেকটা দিশেহারা হয়ে পড়েছিলেন, রানও আসছিল ওয়ানডে গতিতে। সফরকারী বোলাররা না পারলেও নিজেদের ভুলে উইকেট দিয়ে আসে বাংলাদেশ। তৃতীয় রানের জন্য ছুটতে গিয়ে হয় রান আউট।  

হাশমতউল্লাহ শাহিদির অফ স্টাম্পের বাইরের বল জাকিরের ব্যাটের বাইরের কানায় লেগে ডিপ থার্ড ম্যান অঞ্চলে যায়। প্রথম দুই রান অনায়াসে নেওয়ার পর তৃতীয় রানের জন্য দৌড় শুরু করেন শান্ত-জাকির। ডাক দেওয়া জাকিরই পড়ের ইব্রাহিম জাদরানের থ্রো ধরে আফসার জাজাই স্টাম্পিং করলে আউট হন। ১৭৩ রানের জুটি ভেঙে যায় তাতে। ৯৫ বলে ৮ চারে ৭১ রান করেন জাকির।

জাকির বিদায় নিলেও শান্ত ঠিকই সেঞ্চুরির দেখা পান। এই ব্যাটার তিন অঙ্ক ছুয়েই হাত মেলান ব্যাটিংয়ে তার সঙ্গী মুমিনুল হকের সঙ্গে। শান্ত তাকে ছুয়েছেন রেকর্ড বুকের পাতায়। দশ বছর আগে দুই ইনিংসে সেঞ্চুরি করেছিলেন মুমিনুল, এবার করলেন শান্ত। আফগানিস্তানের বিপক্ষে প্রথম ইনিংসেও সেঞ্চুরি পেয়েছিলেন তিনি।  

২০১৮ সালে শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করেছিলেন মুমিনুল। তখন তিনি ১৭৬ ও ১০৫ রান করেন।  মুমিনুলের পাঁচ বছর পর এবার আফগানদের বিপক্ষে প্রথম ইনিংসে ১৪৬ রান করেন শান্ত। ১১৫ বল খেলে দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরি ছুয়েছেন তিনি।  

বাংলাদেশ সময়: ১২২১ ঘণ্টা, জুন ১৬, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।