ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

৬০০ ছাড়াল লিড, মুমিনুলের সেঞ্চুরির অপেক্ষা

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫০ ঘণ্টা, জুন ১৬, ২০২৩
৬০০ ছাড়াল লিড, মুমিনুলের সেঞ্চুরির অপেক্ষা

প্রথম ইনিংসে উইকেটে থিতু হওয়ার আগেই ফিরেছিলেন মুমিনুল হক। তার রানখরা এবারও হয়তো কাটবে না তার; এমনটাই ভাবা হচ্ছিল।

তবে সব শঙ্কা উড়িয়ে দ্বিতীয় ইনিংসেই রানে ফিরলেন তিনি। দুই বছর পর টেস্ট সেঞ্চুরির দিকেও ছুটছেন এই বাঁহাতি ব্যাটার। অপরপ্রান্তে লিটন দাস অপেক্ষায় আছেন ১৬তম টেস্ট ফিফটির। এই দুই অভিজ্ঞ ব্যাটারের দাপুটে ব্যাটিংয়ে রেকর্ড ৬০০ পেরোনো লিড নিয়ে সেশন পার করল বাংলাদেশ।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে একমাত্র টেস্টের তৃতীয় দিনের দ্বিতীয় সেশন শেষে বাংলাদেশের দ্বিতীয় ইনিংসের সংগ্রহ ৪ উইকেটে ৩৭৮ রান। এরইমধ্যে লিড দাঁড়িয়েছে ৬১৪ রানে। এর আগে ২০২১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে হারারে টেস্টে ৪৭৬ রানের লিড নিয়েছিল বাংলাদেশ। এতদিন সেটাই ছিল সর্বোচ্চ। আজ সেই রেকর্ড ভাঙার পাশাপাশি প্রথমবার ৬০০ রানের লিড পেল বাংলাদেশ। সেশন শেষে ৯৫ রানে অপরাজিত আছেন মুমিনুল, লিটন ব্যাট করছেন ৪৮ রানে। দুজনের জুটিতে ৯৯ বলেই উঠেছে ৯৬* রান।

তৃতীয় দিনের প্রথম সেশন পর্যন্ত স্বাগতিকরা এগিয়ে ছিল ৪৯১ রানে। এর আগে প্রথম ইনিংসে ৩৬২ রানে অলআউট হয় বাংলাদেশ। এরপর নিজেদের প্রথম ইনিংসে কেবল ১৪৬ রান করে সফরকারীরা। দ্বিতীয় ইনিংসে এখন অবধি ২ উইকেট হারিয়ে ২৫৫ রান করেছে বাংলাদেশ।  

শান্ত ও জাকির দুজনেই হাফ সেঞ্চুরি করেছিলেন দ্বিতীয় দিনে। তৃতীয় দিনেও তাদের ব্যাটে শুরুটা হয়েছিল দারুণ। জাকিরের সঙ্গে দুর্দান্ত এক জুটি গড়ে তোলেন শান্ত। আফগানিস্তানের বোলাররা অনেকটা দিশেহারা হয়ে পড়েছিলেন, রানও আসছিল ওয়ানডে গতিতে। সফরকারী বোলাররা না পারলেও নিজেদের ভুলে উইকেট দিয়ে আসে বাংলাদেশ। তৃতীয় রানের জন্য ছুটতে গিয়ে হয় রান আউট।  

হাশমতউল্লাহ শাহিদির অফ স্টাম্পের বাইরের বল জাকিরের ব্যাটের বাইরের কানায় লেগে ডিপ থার্ড ম্যান অঞ্চলে যায়। প্রথম দুই রান অনায়াসে নেওয়ার পর তৃতীয় রানের জন্য দৌড় শুরু করেন শান্ত-জাকির। ডাক দেওয়া জাকিরই পড়ের ইব্রাহিম জাদরানের থ্রো ধরে আফসার জাজাই স্টাম্পিং করলে আউট হন। ১৭৩ রানের জুটি ভেঙে যায় তাতে। ৯৫ বলে ৮ চারে ৭১ রান করেন জাকির।

জাকির বিদায় নিলেও শান্ত ঠিকই সেঞ্চুরির দেখা পান। এই ব্যাটার তিন অঙ্ক ছুয়েই হাত মেলান ব্যাটিংয়ে তার সঙ্গী মুমিনুল হকের সঙ্গে। শান্ত তাকে ছুঁয়েছেন রেকর্ড বইয়ের পাতায়। দশ বছর আগে দুই ইনিংসে সেঞ্চুরি করেছিলেন মুমিনুল, এবার করলেন শান্ত। আফগানিস্তানের বিপক্ষে প্রথম ইনিংসেও সেঞ্চুরি পেয়েছিলেন তিনি।  

২০১৮ সালে শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করেছিলেন মুমিনুল। তখন তিনি ১৭৬ ও ১০৫ রান করেন। মুমিনুলের পাঁচ বছর পর এবার আফগানদের বিপক্ষে প্রথম ইনিংসে ১৪৬ রান করেন শান্ত। ১১৫ বল খেলে দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরি ছুয়েছেন তিনি। এরপর মুমিনুলের সঙ্গে ৮৩ রানের দারুণ জুটি গড়ে উঠে তার।

কিন্তু এরপর আফগান বোলার জহির খানের বলে আচমকা ক্যাচ তুলে নিয়ে বিদায় নেন শান্ত। ১৫১ বলে ১৫ চারে ১২৪ রান করেছেন এই বাঁহাতি ব্যাটার। এরপর একই ওভারে আগ্রাসী ব্যাটিং করতে গিয়ে ক্যাচ দিয়ে ফিরেছেন আরেক অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম (৮)। পরের ওভারে ফিফটির দেখা পেয়েছেন মুমিনুল হক, যা তার ক্যারিয়ারের ১৮তম টেস্ট ফিফটি। তাকে দারুণ সঙ্গ দেন অধিনায়ক লিটন দাস। এসেই ওয়ানডে স্টাইলে ব্যাট চালান তিনি।  

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, জুন ১৬, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।