ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

এক ওভারেই ৬ উইকেট, ১২ বছর বয়সী বোলারের অবিশ্বাস্য কীর্তি!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, জুন ১৬, ২০২৩
এক ওভারেই ৬ উইকেট, ১২ বছর বয়সী বোলারের অবিশ্বাস্য কীর্তি! অলিভার হোয়াইটহাউস

এক ওভারে ছয় উইকেট! যেকোনো বোলারের জন্য তা স্বপ্নের। এমনই এক কীর্তি গড়েছে ইংল্যান্ডের ১২ বছর বয়সী এক বোলার।

নাম তার অলিভার হোয়াইটহাউস।  

গত ৯ জুন অনূর্ধ্ব-১২’র এক ম্যাচে কুকহিলের বিপক্ষে মাত্র দুই ওভারেই ৮ উইকেট শিকার করে অলিভার। যার জন্য একটি রানও খরচ করতে হয়নি। এর মধ্যে এক ওভারের টানা ছয় বলে শিকার করে ছয় ব্যাটারকে।  

সেই ম্যাচে ১৫৩ রানের বড় জয় পায় ব্রমসগ্রোভ। ১৬ ওভারের খেলায় আগে ব্যাট করে ২ উইকেটে ১৩৯ রান তুলে তারা। তবে তাদের নেট স্কোর দাঁড়ায় ৩২৯ রান।  জবাব দিতে নেমে ৫১ রানেই গুটিয়ে যায় কুকহিল, তাদের নেট স্কোর ১৭৬ এর বেশি যেতে পারেনি।

এমন কীর্তি হজম করতে কষ্টই হচ্ছে অলিভারের, ‘এটা অবিশ্বাস্য। প্রথম বলে আমি উইকেট আশা করিনি ভেবেছিলাম ওয়াইড হবে। আমি বিশ্বাসই করতে পারছি না। এক ওভারে ছয় উইকেট পেয়েছি আমি! এটা একদম অবিশ্বাস্য। ’ তৃতীয় বলের পর ‘হ্যাটট্রিক’ স্লোগানে মুখরিত হয়ে উঠেন দর্শকরা।  

অলিভারের কীর্তি দর্শকপ্রান্তে বসেই দেখেছেন তার মা পিপ্পা। বিবিসিকে তিনি বলেন, ‘এটা অবিশ্বাস্য, কারণ সে যখন বল শেষ করছিল, প্রতিবারই তার বন্ধুরা এসে অভিবাদন জানাচ্ছিল। এটা দেখতে সুন্দর ছিল। ’

ব্রমসগ্রোভ ক্রিকেট ক্লাবের কোচ জেইডেন লেভিট বলেন, ‘সে (অলিভার) যা অর্জন করেছে তা আমি বিশ্বাস করতে পারিনি। এক ওভারে ডাবল হ্যাটট্রিক একদমই আশ্চর্যজনক ঘটনা। দারুণ প্রচেষ্টা ছিল এবং আমি মনে করি, অনেক বড় হওয়ার আগপর্যন্ত সম্ভবত সে এর (কীর্তি) গুরুত্ব উপলব্ধি করতে পারবে না। ’

ব্রমসগ্রোভ স্কুলের ছাত্র অলিভারের রক্তেই খেলাধুলা মিশে আছে। তার নানী অ্যান জোনস ছিলেন সাবেক টেনিস খেলোয়াড়। শুধু তা-ই নয়, তিনটি গ্র্যান্ড স্ল্যামও জিতেছেন তিনি। ১৯৬১ ও ১৯৬৬ সালে ফ্রেঞ্চ ওপেন ও ঘরের মাঠে ১৯৬৯ সালে উইম্বলডনের শিরোপা উঁচিয়ে ধরেন জোনস। তার মতোই তারকা হওয়ার পথে ধীরে ধীরে এগোচ্ছে অলিভার।

বাংলাদেশ সময়: ২১৩৬ ঘণ্টা, জুন ১৬, ২০২৩
এএইচএস
 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।