ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

হাত শুকিয়ে শাস্তি পেলেন মঈন

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, জুন ১৮, ২০২৩
হাত শুকিয়ে শাস্তি পেলেন মঈন

এবারের অ্যাশেজে বিরল এক ঘটনার সাক্ষী হলো। স্প্রে করে হাত শুকানোর কারণে শাস্তি পেলেন ইংল্যান্ডের অলরাউন্ডার মঈন আলী।

 

অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের ৮৯তম ওভারে মঈন বাউন্ডারি লাইনে দাঁড়িয়ে বাম হাতের আঙুলে ড্রাইং এজেন্ট স্প্রে করছিলেন, যা দ্রুত হাত শুকানোর কাজে ব্যবহার করা হয়। ওই হাত দিয়েই তিনি বোলিং করেন। বোলিং করার আগে ভেজা হাত শুকিয়ে নিতে চেয়েছিলেন মঈন। কিন্তু এ ধরনের কাজ আইসিসির আচরণবিধি অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

আইসিসির আইন অনুযায়ী, আম্পায়ারদের অনুমতি ছাড়া বোলিং করার আগে হাতে কিছু ব্যবহার যাবে না। সেই কাজটি করে এবার শাস্তি পেলেন মঈন। টেলিভিশন ক্যামেরায় দৃশ্যটি ধরা পড়ে। আইসিসির কোড অব কনডাক্ট অনুযায়ী, তিনি লেভেল ওয়ান ভঙ্গ করেছেন। এজন্য তাকে আর্থিক জরিমানার পাশাপাশি একটি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে।

অস্ট্রেলিয়ার ইনিংস শেষে মঈনের বিরুদ্ধে দুই ফিল্ড আম্পায়ার এহসান রাজা ও ম্যারাইস এরাসমাস, তৃতীয় আম্পায়ার ক্রিস গ্যাফানি ও চতুর্থ আম্পায়ার মাইক বার্নস আচরণবিধি ভঙ্গের অভিযোগ আনেন। পরে মঈনকে আইসিসির এলিট প্যানেলের ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফট আচরণবিধির ২.২০ বিধি ভঙ্গের অভিযোগে অভিযুক্ত করেন। তবে এই ইংলিশ অলরাউন্ডার অভিযোগ মেনে নিয়েছেন। ফলে প্রয়োজন হয়নি আনুষ্ঠানিক শুনানির।

বাংলাদেশ সময়: ২১৫৮ ঘণ্টা, জুন ১৮, ২০২৩
এমএইচএম
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।