ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

লাবুশেনকে হটিয়ে টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে রুট

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, জুন ২১, ২০২৩
লাবুশেনকে হটিয়ে টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে রুট সংগৃহীত ছবি

অ্যাশেজ সিরিজের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হেরে গেছে ইংল্যান্ড। কিন্তু দল হারলেও ব্যক্তিগত অর্জনে এগিয়ে গেছেন জো রুট।

অস্ট্রেলিয়ার ব্যাটার মার্নাস লাবুশেনকে হটিয়ে টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে উঠে এসেছেন এই ইংলিশ ব্যাটার।

এজবাস্টন টেস্ট শেষে আইসিসির হালনাগাদ র‍্যাংকিং প্রকাশ করা হয়েছে। যেখানে লাবুশেনের সিংহাসন নিজের দখলে নিয়েছেন রুট। এর আগে গত বছরের ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজ সিরিজে দারুণ খেলে টেস্ট ব্যাটারদের র‍্যাংকিংয়ে ১ নম্বর স্থানটিতে বসেছিলেন লাবুশেন। কিন্তু ২০২৩ সালটা এখন পর্যন্ত ভালো কাটেনি তার।  

অন্যদিকে রুট এজবাস্টনে অজিদের বিপক্ষে দুর্দান্ত সেঞ্চুরি হাঁকিয়েছেন। প্রথম ইনিংসে ১১৮* রান করার পর দ্বিতীয় ইনিংসে করেছেন ৪৬ রান। আর তাতেই দল হারলেও র‍্যাংকিংয়ে ৫ ধাপ এগিয়ে বিশ্বের এক নম্বর জায়গাটি দখল করেছেন তিনি।  

একই ম্যাচের দুই ইনিংসে যথাক্রমে ০ ও ১৩ রান করা লাবুশেন নেমে গেছেন তিনে। আর দুই ধাপ এগিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছেন নিউজিল্যান্ডের অভিজ্ঞ ব্যাটার কেন উইলিয়ামসন। অস্ট্রেলিয়ার আরেক ব্যাটার ট্রাভিস হেড এক ধাপ নীচে তথ্য চতুর্থ স্থানে নেমে গেছেন। আর স্টিভেন স্মিথ চার পিছিয়ে আছেন ষষ্ঠ স্থানে। তবে প্রথম ছয় ব্যাটারের মধ্যে পার্থক্য কেবল ২৬ রেটিং পয়েন্টের।  

এজবাস্টনে অজিদের জেতার পেছনে সবচেয়ে বড় ভূমিকা রেখেছেন উসমান খাজা। প্রথম ইনিংসে সেঞ্চুরি হাঁকানোর পর দ্বিতীয় ইনিংসেও করেছেন দলীয় সর্বোচ্চ ৬৫ রান। যা তাকে ম্যাচসেরার পুরস্কার এনে দিয়েছে। এমন পারফরম্যান্সে র‍্যাংকিংয়ে ক্যারিয়ার সেরা সপ্তম স্থানে উঠে এসেছেন এই ৩৬ বছর বয়সী ব্যাটার।  

এছাড়া ইংল্যান্ডের তরুণ ব্যাটার হ্যারি ব্রুক ৫ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ১৩তম স্থানে উঠে এসেছেন। তবে ৩ ধাপ পিছিয়ে ৩০তম স্থানে নেমে গেছেন অজি ওপেনার ডেভিড ওয়ার্নার। আর ২ ধাপ পিছিয়ে ৩২তম স্থানে নেমে গেছেন ইংলিশ অধিনায়ক বেন স্টোকস।

টেস্ট বোলারদের র‍্যাংকিংয়ে বড় কোনো পরিবর্তন হয়নি। আগের মতোই শীর্ষে আছেন ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। দুইয়ে ইংল্যান্ডের অভিজ্ঞ পেসার জেমস অ্যান্ডারসন। এরপরের দুই স্থানে আছেন যথাক্রমে দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা এবং অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স। শীর্ষ দশে এক ধাপ করে এগিয়েছেন ইংল্যান্ডের দুই পেসার ওলি রবিনসন এবং স্টুয়ার্ট ব্রড। তাদের সতীর্থ মঈন আলী র‍্যাংকিংয়ে ফিরেছেন ৫২তম স্থানে থেকে।  

টেস্ট র‍্যাংকিংয়ে বাংলাদেশের খেলোয়াড়রা কে কোথায়

টেস্ট ব্যাটারদের র‍্যাংকিংয়ে বাংলাদেশের লিটন দাস এক ধাপ পিছিয়েছেন। আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের দ্বিতীয় ইনিংসে ফিফটি হাঁকানো এই ডানহাতি ব্যাটার আছেন ১৮তম স্থানে। আগের মতোই যৌথভাবে ২১তম স্থানে আছেন মুশফিকুর রহিম। ওপেনার তামিম ইকবালও আগের মতো ৪৬তম স্থানেই আছেন। মুমিনুল হক (৫৩) ও নাজমুল হোসেন শান্তর (৫৪) অবস্থানও আগের মতোই। তবে না খেলেও এক ধাপ এগিয়েছেন সাকিব আল হাসান (৪১তম)।  

বোলারদের র‍্যাংকিংয়ে বাংলাদেশের তাইজুল ইসলাম আছেন ২১তম স্থানে। তবে এক ধাপ এগিয়ে ২৫তম স্থানে উঠে এসেছেন মেহেদি হাসান। আগের মতোই ২৯তম স্থানে আছেন সাকিব।  

অলরাউন্ডারদের র‍্যাংকিংয়ের শীর্ষে আগের মতোই আছেন ভারতের রবীন্দ্র জাদেজা। দুইয়ে তার সতীর্থ রবিচন্দ্রন অশ্বিন। তৃতীয় স্থান ধরে রেখেছেন সাকিব আল হাসান।  

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, জুন ২১, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।