ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

‘দলে ফিরতে হলে সৌম্যকে রান করতে হবে’

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, জুন ২৪, ২০২৩
‘দলে ফিরতে হলে সৌম্যকে রান করতে হবে’

পাশের নেট থেকে বল এসে লাগলো সৌম্য সরকারের মাথায়। এরপর তিনি বসে পড়লেন সঙ্গে সঙ্গে, তাকে ঘিরে ধরলেন সতীর্থ-কোচরা।

আফগানিস্তানের বিপক্ষে সিরিজের আগে সাদা বলের তিনদিনের অনুশীলন ক্যাম্পের আলোও ছিল তাকে ঘিরেই। তার সঙ্গে হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহের কথাবার্তায়।

জাতীয় দলের ড্রেসিং রুমে সর্বশেষ ছিলেন গত বছরের ডিসেম্বরে। এরপর থেকে হারিয়ে খুঁজেছেন নিজেকে। ঢাকা প্রিমিয়ার লিগে মোহামেডানের একাদশ থেকেও বাদ পড়েছেন। যদিও শেষ ম্যাচে সেঞ্চুরি করে কপাল খুলেছে তার, জায়গা পেয়েছেন ইমার্জিং এশিয়া কাপের দলে। ছিলেন জাতীয় দলের ক্যাম্পেও। তিনি ছাড়াও আরও দুয়েকজন ক্রিকেটার। কেন?

এ নিয়ে সহকারী কোচ নিক পোথাস শনিবার মিরপুরে বলেছেন, ‘আমার মনে হয় এটা ক্রিকেটারদের সুযোগ দেওয়া। আমরা চাই না কেউ ভাবুক তারা দলের বাইরে। এটা আমাদের বিকল্পও দিচ্ছে। যদি কেউ ইনজুরড হয়, তাহলে যাকে দেখিনি তাকে নিয়ে আসতে চাই না। একই সঙ্গে তাদের সুযোগ দিচ্ছি অনুশীলন করে প্রস্তুত থাকার। যদি কোনো সুযোগ চলে আসে কোথাও। হেড কোচের পরিষ্কার পরিকল্পনা আছে। ’

জাতীয় দলের ক্যাম্পে বাইরের আরো দুয়েকজন ক্রিকেটার থাকলেও সৌম্যের দিকেই ছিল বেশি নজর। হেড কোচ হাথুরুসিংহের বিশেষ যত্নও ছিল চোখে পড়ার মতো। কেন? পোথাস অবশ্য বলতে পারলেন না সেটি। সৌম্যকে কেমন দেখলেন?

তিনি বলেন, ‘আমি নিশ্চিত না, তার সেরাটা খুব একটা দেখিনি আমি। আমাদের জন্য এটা পর্যবেক্ষণের সময়। আমরা ওকে এখন রিল্যাক্স থেকে খেলতে বলছি। কারণ আমরা তার সেরাটা জানি, সে খুব ভালো। আমি ওকে তিনদিন নেটে দেখেছি, মতামত দেওয়ার জন্য এটা যথেষ্ট সময় না। আমার সময় লাগবে ওকে দেখতে। ’

কয়েক মাস পরই ভারতে বসতে যাচ্ছে ওয়ানডে বিশ্বকাপ। এখন সবকিছুই তৈরি হচ্ছে এই টুর্নামেন্টকে ঘিরে। সৌম্য সরকার যদি বিকল্প হন, কোন জায়গাতে হবেন? পোথাস বলছেন, নিশ্চিত নয় সেটি। তার ভাষ্য, আগে রান করাটা জরুরি।

তিনি বলেন, ‘অবশ্যই ও টপ অর্ডারে আগে ব্যাটিং করেছে। কিন্তু হেড কোচের সঙ্গে কথাবার্তা হয়নি এ ব্যাপারে। এখন আমরা পর্যবেক্ষণের একেবারে শুরুর দিকে আছি। ও ইমার্জিং প্লেয়ারদের সঙ্গে যাবে। ব্যাটারদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে, আপনার মূলধন হচ্ছে রান করা। আপনাকে কেমন লাগছে, কী করতে পারেন, এগুলো অপ্রাসঙ্গিক। এটা আপনাকে সিস্টেমে আনতে পারে। কিন্তু দলে আসতে রান করতে হবে। ’

বাংলাদেশ সময় : ১৪৩৭ ঘণ্টা, জুন ২৪, ২০২৩
এমএইচবি/এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।