ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

ভারতের বিপক্ষে সিরিজ জয় সম্ভব, বলছেন বাংলাদেশের কোচ

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, জুলাই ১৫, ২০২৩
ভারতের বিপক্ষে সিরিজ জয় সম্ভব, বলছেন বাংলাদেশের কোচ ছবি: শোয়েব মিথুন

হাসান তিলকারাত্নে এমনিতে কথা বলেন কম, গলার আওয়াজও তত বেশি নয়। বাংলাদেশ নারী দলের হেড কোচের দায়িত্ব নিয়েছেন বেশিদিন হয়নি।

এর মধ্যেই দলকে গুছিয়ে নেওয়ার কাজ শুরু করেছেন তিনি। ভারতের বিপক্ষে স্রেফ তৃতীয় জয় এসেছে সবশেষ ম্যাচে।

এবার হারমানপ্রিত কৌরদের বিপক্ষে লড়াই ওয়ানডেতে। রোববার থেকে মিরপুরের শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে শুরু হবে তিন ম্যাচের এই সিরিজ। এই সিরিজ জয়কে সম্ভব বলছেন হাসান তিলকারাত্নে। এর পেছনে অনুপ্রেরণা টি-টোয়েন্টির জয়।

তিনি বলেন, ‘যে কোনো কিছুই সম্ভব। কেন নয়? শেষ (টি-টোয়েন্টি) ম্যাচে আমাদের মেয়েরা কেমন খেলেছে, সবাই দেখেছে। হ্যাঁ আমরা সিরিজটি জিততে পারতাম। দুর্ভাগ্যবশত দ্বিতীয় ম্যাচটি শেষ করতে পারিনি। তবে তারা যেভাবে খেলছে, আমি শতভাগ নিশ্চিত যে, আমরা ইতিবাচক ফল নিয়ে আসতে পারব। ’

বাংলাদেশ দল এখন দ্বিপাক্ষীক সিরিজে ওয়ানডে খেলছে নিয়মিত। কিছুদিন আগে হয়েছে এই ফরম্যাটে নারীদের প্রিমিয়ার লিগ। ওয়ানডের এই অভ্যস্ততা কি কাজে আসবে ভারতের বিপক্ষে?

হাসান বলেন, ‘অবশ্যই। সিরিজের আগে আমরা কিছু (ওয়ানডে) ম্যাচ খেলেছি। ওই ম্যাচগুলো আমাদের খেলাটি সম্পর্কে শিখতে সাহায্য করেছে। একইসঙ্গে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচটিও আমরা জিতেছি। আমি নিশ্চিত, তারা ওয়ানডেতেও একই রকম করবে। ’

গত এক বছরে মেয়েদের ক্রিকেটে বেশ কিছু বদল এসেছে। দলে ঢুকেছেন তরুণ কয়েকজন ক্রিকেটার, বাড় পড়েছেন অভিজ্ঞরা। এখন নিয়মিত দ্বিপাক্ষীক সিরিজও খেলছে বাংলাদেশ। এসবের সঙ্গে কি বদলে গেছে মানসিকতাও?

হাসান বলেন, ‘মেয়েরা মানসিকভাবে প্রস্তুত। নিজেদের সামনে থাকা চ্যালেঞ্জ সম্পর্কে তারা সচেতন। এসব চ্যালেঞ্জের জবাব দেওয়ার জন্য নিজেদের তৈরি করছে তারা। বিশেষ করে, এই ধরনের আইসিসির ৫০ ওভারের ম্যাচগুলো সহজ নয়। এখানে সবসময় ভালো দলের চ্যালেঞ্জের সামনে পড়তে হয়। তো সবসময় শারীরিক ও মানসিকভাবে প্রস্তুত থাকা জরুরি। আমাদের মেয়েরা সেভাবেই প্রস্তুত আছে। তারা অনেক বেশি নিবেদিত। গত এক বছরে আমরা কিছু পরিবর্তন করেছি। সেগুলো কাজেও লাগছে। ’

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, জুলাই ১৫, ২০২৩
এমএইচবি/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।