ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

র‍্যাংকিংয়ে সুখবর পেলেন সাকিব-লিটন-নাসুম

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৮ ঘণ্টা, জুলাই ১৯, ২০২৩
র‍্যাংকিংয়ে সুখবর পেলেন সাকিব-লিটন-নাসুম সংগৃহীত ছবি

টেস্টের পর ওয়ানডে সিরিজে হার; কিন্তু এরপর দাপটের সঙ্গে আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিতে নিয়েছে বাংলাদেশ। সিরিজে দারুণ ফর্মে ছিলেন স্বাগতিক দলের কয়েকজন ক্রিকেটার।

এবার সেই পারফরম্যান্সের জোরে আইসিসি র‍্যাংকিংয়ে উন্নতি হয়েছে সাকিব আল হাসান, লিটন দাস ও নাসুম আহমেদের।

টি-টোয়েন্টি সিরিজের দুই ম্যাচে বল হাতে ৪ উইকেট নেন সাকিব। আর তাতে আইসিসির সাপ্তাহিক হালনাগাদ র‍্যাংকিংয়ে বোলারদের তালিকায় ৮ ধাপ এগিয়ে ১৬তম স্থানে উঠে এসেছেন টাইগার দলপতি। অবশ্য পাকিস্তানি পেসার শাহিন শাহ আফ্রিদিও সমান রেটিং পয়েন্ট (৬১৬) নিয়ে যৌথভাবে আছেন ১৬তম স্থানে।  

বল হাতে আফগানদের বিপক্ষে দুই ম্যাচে ১ উইকেট নিলেও নিয়ন্ত্রিত বোলিংয়ের সুবাদে ১৭ ধাপ এগিয়ে ৩৩তম স্থানে উঠে এসেছেন বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ। এছাড়া ৩৫ থেকে ৩২-এ উঠে এসেছেন পেসার তাসকিন আহমেদ। আফগানদের বিপক্ষে ৪ উইকেট তুলে নেওয়া তাসকিন ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট (৫৫৮) অর্জন করেছেন।

বোলারদের র‍্যাংকিংয়ে আগের মতোই শীর্ষে আছেন আফগান লেগ স্পিনার রশিদ খান। সেরা দশে শুধু একটি জায়গায় পরিবর্তন এসেছে। ছয় থেকে সাতে নেমে গেছেন আফগান পেসার ফজলহক ফারুকি। তার জায়গায় এসেছেন অজি পেগ স্পিনার অ্যাডাম জাম্পা।

ব্যাটারদের র‍্যাংকিংয়ে তিন ধাপ এগিয়েছেন লিটন দাস। ৫৮৮ রেটিং পয়েন্ট নিয়ে ২১ থেকে যৌথভাবে ১৮তম স্থানে উঠে এসেছেন এই ডানহাতি ওপেনার। বাংলাদেশি ব্যাটারদের মধ্যে লিটনই সবার ওপরে। তবে ছয় ধাপ পিছিয়ে ২৯তম স্থানে নেমে গেছেন টপ অর্ডার ব্যাটার নাজমুল হোসেন শান্ত। ব্যাটারদের র‍্যাংকিংয়ে শীর্ষ দশ অবস্থানে কোনো পরিবর্তন হয়নি। ৯০৬ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন ভারতীয় ব্যাটার সূর্যকুমার যাদব।

অলরাউন্ডারদের র‍্যাংকিংয়ে আগের মতোই শীর্ষে আছেন সাকিব। তার রেটিং পয়েন্ট ২৮৮। দ্বিতীয় স্থানে থাকা ভারতীয় অলরাউন্ডার হার্দিক পান্ডিয়ার সঙ্গে তার ব্যবধান ৩৮ পয়েন্ট।  

বাংলাদেশ সময়: ২০০৪ ঘণ্টা, জুলাই ১৯, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।