ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

মাইলফলকের ম্যাচে শতকের অপেক্ষায় কোহলি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৫ ঘণ্টা, জুলাই ২১, ২০২৩
মাইলফলকের ম্যাচে শতকের অপেক্ষায় কোহলি

নিজের ৫০০তম আন্তর্জাতিক ম্যাচে শতকের অপেক্ষায় আছেন বিরাট কোহলি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম দিনটা ব্যাট হাতে দারুণই কেটেছে তার।

মাঝখানে দ্রুত কয়েক উইকেট হারিয়ে চাপে থাকা ভারতও খুঁজে পেয়েছে ছন্দ। ত্রিনিদাদে ৪ উইকেটে ২৮৮ রান নিয়ে প্রথম দিন শেষ করে সফরকারীরা। কোহলি ৮৭ ও রবীন্দ্র জাদেজা অপরাজিত আছেন ৩৬ রানে।  

এর আগে টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন ক্যারিবীয় অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট। ভারতের দুই ওপেনার রোহিত শর্মা ও যশস্বী জসওয়াল প্রথম টেস্ট যেখানে শেষ করেছিলেন, দ্বিতীয় টেস্টে সেখান থেকেই শুরু করেন তারা। তাদের উদ্বোধনী জুটি থেকে ১৩৯ রান পায় ভারত। জসওয়াল ৫৭ রানে ফিরলে ভাঙে সেই জুটি।  

কিন্তু এরপরই ছন্দপতন! ২৯ রানের ব্যবধানে তিন উইকেট হারিয়ে চাপে পড়ে ভারত। দারুণ খেলতে থাকা রোহিত থামেন ৮০ রানে। এছাড়া অল্পতেই ফিরতে হয় শুবমান গিল ও অজিঙ্কা রাহানেকে।

একপ্রান্ত আগলে রেখে কোনো তাড়াহুড়ো করেননি কোহলি। চাপ সামাল দিয়ে প্রতিটি রানের জন্য তার নিবেদন ছিল দেখার মতো। আর তাকে সঙ্গ দিতে থাকেন জাদেজা। পঞ্চম উইকেটে ১০৬ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েছেন তারা। তাতে অবশ্য কোহলির অবদানই বেশি। অপরাজিত ৮৪ রানের ইনিংস খেলে নিজেকে ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় সেরা পাঁচে নিয়ে গেছেন ডানহাতি এই ব্যাটার।

এতোদিন পাঁচে থাকা প্রোটিয়া কিংবদন্তি জ্যাক ক্যালিসকে ছাড়িয়ে যেতে কেবল ৭৪ রানই দরকার লাগত কোহলির। ৫০০ ম্যাচ খেলে এখন পর্যন্ত ২৫ হাজার ৫৪৮ রান করে ক্যালিসের জায়গাটা দখল করেছেন তিনি। অন্যদিকে ২৫ হাজার ৫৩৪ রান করা ক্যালিস নেমে গেছেন ছয়ে।

বাংলাদেশ সময়: ১১৩৩ ঘণ্টা, জুলাই ২১, ২০২৩
এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।