ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন থিরিমান্নে

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, জুলাই ২৩, ২০২৩
আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন থিরিমান্নে

শ্রীলঙ্কার অভিজ্ঞ ক্রিকেটার লাহিরু থিরিমান্নে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। নিজের সিদ্ধান্তের কথা ফেসবুকে জানিয়েছেন ৩৩ বছর বয়সী লঙ্কান টপ অর্ডার ব্যাটার।

 

২০১০ সালে ঢাকার মিরপুরে ভারতের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের ম্যাচ দিয়ে অভিষেক হয়েছিল থিরিমান্নের। এরপর ১৩ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ৪৪ টেস্ট, ১২৭ ওয়ানডে ও ২৬ টি-টোয়েন্টি খেলেছেন তিনি।  

শ্রীলঙ্কার জার্সিতে তিনটি টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলেছেন থিরিমান্নে। এর মধ্যে ২০১৪ সালে শিরোপাজয়ী দলের সদস্য ছিলেন তিনি। এছাড়া তিনি দুইটি ওয়ানডে বিশ্বকাপেও অংশ নিয়েছেন। এমনকি পাঁচটি ওয়ানডেতে শ্রীলঙ্কার নেতৃত্বও দিয়েছেন তিনি।  

২০২২ সালের মার্চে ভারতের বিপক্ষে ব্যাঙ্গালোর টেস্টে সর্বশেষ জাতীয় দলের জার্সিতে খেলেছেন থিরিমান্নে। টেস্টে তার সর্বশেষ তিন সেঞ্চুরি এসেছে ২০২১ সালে, বাংলাদেশের বিপক্ষে। এর মধ্যে তার ১৪০ রানের ইনিংসে ভর করে পালেকেলে টেস্ট জিতে নেয় লঙ্কানরা।  

জাতীয় দলের জার্সিতে থিরিমান্নের সেরা সময় কেটেছে ২০১৫ সালে। ওই বছর ২৫ ম্যাচ খেলে এক সেঞ্চুরি ও ছয় ফিফটিসহ ৮৬১ রান করেন তিনি। সবমিলিয়ে টেস্টে তার সংগ্রহ ২ হাজার ৮৮ রান, ওয়ানডেতে ৩ হাজার ১৯৪ রান এবং টি-টোয়েন্টিতে ২৯১ রান।

জাতীয় দল থেকে ছিটকে গেলেও ঘরোয়া ক্রিকেটে নিয়মিত খেলছেন থিরিমান্নে। কিছুদিন আগেও শ্রীলঙ্কার প্রথম শ্রেণির টুর্নামেন্টে অংশ নিয়েছেন তিনি। তবে গত দুই বছরের বেশিরভাগ সময় তিনি কাটিয়েছেন অস্ট্রেলিয়ায়। অধারাবাহিকতার কারণে ওয়ানডে ও টি-টোয়েন্টির পাশাপাশি টেস্ট দলেও অনিয়মিত ছিলেন তিনি। তার জায়গায় দলে জায়গা পেয়েছেন নিশান মধুশঙ্কা ও পাথুম নিশাঙ্কার মতো তরুণরা।  

বাংলাদেশ সময়: ১৬৩১ ঘণ্টা, জুলাই ২৩, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।