ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

ক্রিকেট

অ্যাশেজ শেষে র‍্যাংকিংয়ে ওলটপালট

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, আগস্ট ২, ২০২৩
অ্যাশেজ শেষে র‍্যাংকিংয়ে ওলটপালট

ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যকার রোমাঞ্চকর অ্যাশেজ সিরিজ শেষ টেস্ট র‍্যাংকিংয়ে বড়সড় পরিবর্তন এসেছে। দুই দলেরই বেশ কয়েকজন খেলোয়াড় র‍্যাংকিংয়ে বড় লাফ দিয়েছেন।

 

ইংল্যান্ড শুরুতে পিছিয়ে পড়লেও শেষ পর্যন্ত ঘুরে দাঁড়িয়ে ২-২ সমতায় শেষ সিরিজ শেষ করেছে। আর তাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা ইংলিশ ক্রিকেটাররা টেস্ট র‍্যাংকিংয়ে ভালো অবস্থানে উঠে এসেছেন। বিশেষ করে শীর্ষ দশে। দলটির সাবেক অধিনায়ক জো রুট এক ধাপ এগিয়ে ব্যাটারদের তালিকায় দ্বিতীয় স্থান দখল করেছেন। তাঁর সামনে আছেন কেবল কিউই ব্যাটার কেন উইলিয়ায়মসন।

রুটের তরুণ সতীর্থ হ্যারি ব্রুক পুরো সিরিজে করেছেন ৩৬৩ রান। এর ফলে ক্যারিয়ার সেরা রেটিং নিয়ে দুই ধাপ এগিয়ে তিনি উঠে এসেছেন নবম স্থানে। আর তাতে দশে নেমে গেছেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা। এছাড়া ইংলিশ ব্যাটার জনি বেয়ারস্টো (দুই ধাপ এগিয়ে ১৭তম) এবং জ্যাক ক্রলি (ছয় ধাপ এগিয়ে ২৯তম) র‍্যাংকিংয়ে এগিয়েছেন।  

অস্ট্রেলিয়ার ব্যাটারদের মধ্যে বড় লাফ দিয়েছেন স্টিভেন স্মিথ। এই অভিজ্ঞ অজি ব্যাটার তিন ধাপ এগিয়ে তৃতীয় স্থানে জায়গা করে নিয়েছেন। তার সতীর্থ ও অজি ওপেনার উসমান খাজা এগিয়েছেন এক ধাপ। তাঁর অবস্থান সপ্তম স্থানে। তবে অস্ট্রেলিয়ার আরও দুই ব্যাটার মার্নাস লাবুশেন (৫) ও ট্রাভিস হেড (৬) পিছিয়েছেন যথাক্রমে তিন ও দুই ধাপ। আর তাতে চতুর্থ স্থানে উঠে এসেছেন পাকিস্তানের বাবর আজম।

বোলারদের র‍্যাংকিংয়ে আগের মতোই শীর্ষে আছেন ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। তবে শীর্ষ দশে বড় পরিবর্তন এনেছেন সদ্য অবসর নেওয়া ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড। এবারের অ্যাশেজে ২২ উইকেট ব্রড চার ধাপ এগিয়ে চতুর্থ স্থানে উঠে এসেছেন। তাঁর সতীর্থ মার্ক উড এগিয়েছেন দুই ধাপ (২১তম স্থানে)। এছাড়া আরেক ইংলিশ পেসার ক্রিস উকস ৮ ধাপ এগিয়ে আছেন ২৩তম স্থানে।

বোলারদের র‍্যাংকিংয়ে সুসংবাদ পেয়েছে অস্ট্রেলিয়াও। অ্যাশেজ সিরিজে ২৩ উইকেট পাওয়া ফাস্ট বোলার মিচেল স্টার্ক দুই ধাপ এগিয়ে উঠে এসেছেন দ্বাদশ স্থানে। এছাড়া অনভিজ্ঞ স্পিনার টড মার্ফি এগিয়েছেন ৯ ধাপ (৫৭তম স্থানে)।

এদিকে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রের শুরুতে অজেয় পাকিস্তানের খেলোয়াড়রাও র‍্যাংকিংয়ে উন্নতি করেছেন। শ্রীলঙ্কার বিপক্ষে কলম্বো টেস্টে জয়ের পর ব্যাটারদের র‍্যাংকিংয়ে ২৭ ধাপ এগিয়েছেন আব্দুল্লাহ শফিক (২১তম স্থানে), চার ধাপ উন্নতি হয়েছে মোহাম্মদ রিজওয়ানের (২৯তম স্থানে) এবং ২৩ ধাপ এগিয়ে ৩৫তম স্থানে উঠে এসেছে আগা সামলান।

পাকিস্তানের বোলাররাও টেস্ট র‍্যাংকিংয়ে এগিয়েছেন। পেসার নাসিম শাহ ৭ ধাপ এগিয়ে আছেন ৩৭তম স্থানে এবং বাঁহাতি স্পিনার নোমান আলী ১৩ ধাপ এগিয়ে উঠেছেন ৪২তম স্থানে।  

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, আগস্ট ০২, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।