ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

ক্রিকেট

চলে গেলেন পিসিবির সাবেক চেয়ারম্যান ইজাজ বাট

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৮ ঘণ্টা, আগস্ট ৩, ২০২৩
চলে গেলেন পিসিবির সাবেক চেয়ারম্যান ইজাজ বাট

চলে গেলেন সাবেক ক্রিকেটার ও পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সাবেক চেয়ারম্যান ইজাজ বাট। লাহোরে ৮৫ বছর বয়সে মৃত্যু হয় তার।

 

পাকিস্তান ক্রিকেট ইতিহাসে অন্যতম কঠিন ও টালমাটাল পরিস্থিতির সময় বোর্ডের দায়িত্বে ছিলেন ইজাজ। ২০০৮ সালে তাকে পিসিবির চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেন তৎকালীন রাষ্ট্রপতি আসিফ আলী জারদারি। ইজাজ দায়িত্ব নেওয়ার পাঁচ মাসের মাথাতেই লাহোরে শ্রীলঙ্কা ক্রিকেট দলের ওপর জঙ্গি হামলার ঘটনা ঘটে। এরপর প্রায় ৬ বছর আন্তর্জাতিক ম্যাচ আয়োজন থেকে অলিখিত নির্বাসনে ছিল পাকিস্তান।  

ইজাজ দায়িত্বে থাকার সময় পাকিস্তানের নেতৃত্বে হাতবদল হয় বেশ কয়েকবার। শোয়েব মালিক  তাকে ‘নিঃসঙ্গ’ মানুষ বলে সমালোচনা করেছেন। ২০১০ সালে অস্ট্রেলিয়া সফরের সময় বেশ কয়েকজন খেলোয়াড়ের বিরুদ্ধে যায় পিসিবি। মোহাম্মদ ইউসুফ ও ইউনিস খানকে তখন অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করা হয়। এছাড়া মালিক, নাভেদ উল হাসানকে এক বছর এবং শহীদ আফ্রিদি, কামরান আকমল ও উমর আকমলকে ছয় মাসের জন্য পর্যবেক্ষণে রাখা হয়। কয়েক মাস বাদেই অবশ্য আবার ক্রিকেটে ফেরেন ইউসুফ ও ইউনিস।

২০১০ সালে ইংল্যান্ড সফরে স্পট ফিক্সিংয়ের কেলেঙ্কারিতে জড়িয়ে পড়েন সালমান বাট, মোহাম্মদ হাফিজ ও মোহাম্মদ আমির। তখনো পিসিবির দায়িত্বে ছিলেন ইজাজ। ২০১১ সালে তাকে সরিয়ে চেয়ারম্যান করা হয় জাকা আশরাফকে, যিনি বর্তমানেও পিসিবির চেয়ারম্যান হিসেবে কাজ করছেন।  

সংগঠক হওয়ার আগে পাকিস্তানের হয়ে আটটি টেস্ট খেলেছেন ইজাজ। নির্ভরযোগ্য ব্যাটার এবং উইকেটরক্ষক ভাবা হতো তাকে।

বাংলাদেশ সময়: ১৭২৬ ঘণ্টা, আগস্ট ০৩, ২০২৩
এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।