ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

ক্রিকেট

অধিনায়কত্ব ছেড়ে দিলেন তামিম, নেই এশিয়া কাপে

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৪ ঘণ্টা, আগস্ট ৩, ২০২৩
অধিনায়কত্ব ছেড়ে দিলেন তামিম, নেই এশিয়া কাপে

কালো কাচে ঘেরা গাড়িতে এসেছিলেন তামিম ইকবাল। মাথায় ক্যাপ, গায়ে গাঢ় নেভি ব্লু শার্ট ও পরনে কালো প্যান্ট।

চোখেমুখে তার হতাশাও ছিল স্পষ্ট। বিসিবি সভাপতির বাসা থেকে যখন নিচে নামলেন ঘণ্টা দেড়েক পর, তখনও তাই।

মুখে কেবল আলাদা একটা হাসি, হয়তো ক্যামেরার সামনে বলেই। এরপর দিতে হলো কঠিন এক সিদ্ধান্তের ঘোষণা। ওয়ানডে অধিনায়কত্ব ছেড়ে দিয়েছেন তামিম। প্রায় চার বছর ধরে গুছিয়ে আনা বিশ্বকাপ নেতৃত্ব স্বপ্ন ছেড়ে দেওয়ার ঘোষণা দিলেন তামিম। কেন? তিনি বলছেন দলের স্বার্থেই।  

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের বাসায় বৃহস্পতিবার রাতে নিজের সিদ্ধান্ত জানিয়ে তামিম বলেন, ‘আমরা অনেক আলোচনা করেছি। আমার সমস্যা, কী সমস্যা ছিল, কী হবে সামনে, সবকিছু নিয়ে। আমি একটা ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছি, যেটা উনাদেরকে বলেছি, কারণও জানিয়েছি... আজকে থেকে বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়কত্ব থেকে পদত্যাগ করছি। ’

দীর্ঘদিন ধরেই পিঠের চোটে ভুগছিলেন তামিম। সম্প্রতি লন্ডনে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শে দুটি ইনজেকশন নেন তিনি। এরপর তামিমকে পুরোদমে অনুশীলনে ফিরতে লাগবে সপ্তাহ দুয়েক। খেলা হবে না এশিয়া কাপেও। ইনজুরির কারণেই কি নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত?

তামিম বলেন, ‘ইনজুরি একটা ইস্যু। আমি ইনজেকশন দিয়ে এসেছি (লন্ডন থেকে)। কিন্তু ইনজেকশনটাও কিন্তু হিট অ্যান্ড মিসের মতো। আমার কাছে মনে হয়, দলের জন্য... সবসময়ই একটা কথা বলে এসেছি, সবকিছুর ওপরে আমি সবসময়ই দলের কথাই ভাবি। আমার মনে হয়, দলের কথা চিন্তা করে আমার সরে যাওয়াটাই হবে সবচেয়ে ভালো। ’

‘আমরা একসঙ্গে মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গেও কথা বলেছি আজকে। আমার মেসেজটা উনাকে দিয়েছি। উনিও বুঝেছেন এবং যা বলার আমাকে সুন্দর করে বুঝিয়ে বলেছেন। তবে মূল ব্যাপার হলো এটি যে, আমার কাছে মনে হয়েছে, দলের ভালোর জন্য আমার অধিনায়কত্ব থেকে সরে যাওয়া উচিত এবং মনোযোগ দেওয়া উচিত শুধু খেলোয়াড় হিসেবে ও যখনই সুযোগ আসবে, চেষ্টা করা উচিত নিজের সেরাটা দেওয়ার। ’

আফগানিস্তানের বিপক্ষে যে ম্যাচটি খেলে পরদিন অবসরের ঘোষণা দিয়েছিলেন তামিম। ৫ জুলাইয়ে হওয়া সেই ম্যাচটিই হয়ে থাকল তামিমের শেষ অধিনায়কত্ব করা ম্যাচ। চট্টগ্রামে এই ম্যাচের পরদিনই সংবাদ সম্মেলন ডেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন তিনি। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সেই সিদ্ধান্ত প্রত্যাহার করলেও এক মাসের ছুটি পান দেশসেরা এই ওপেনার।

ছুটি থেকে ফিরে এশিয়া কাপ ও বিশ্বকাপে নেতৃত্ব দেওয়ার কথা ছিল তামিমের। এই সময়টায় লন্ডনে গিয়ে পিঠের চিকিৎসা করেন তিনি। ইনজেকশন দিয়ে দুই দেশে ফিরে ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান ও ক্রিকেট বোর্ডের প্রধানকে নিয়ে আলোচনায় বসেন। আর এখানেই আসে সিদ্ধান্ত।

বাংলাদেশ সময়: ২১৩৪ ঘণ্টা, আগস্ট ৩, ২০২৩
এমএইচবি/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।