ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

ক্রিকেট

আরসিবির নতুন কোচ অ্যান্ডি ফ্লাওয়ার

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২১ ঘণ্টা, আগস্ট ৪, ২০২৩
আরসিবির নতুন কোচ অ্যান্ডি ফ্লাওয়ার

অবশেষে নতুন কোচের নাম ঘোষণা করল আইপিএলের ফ্র্যাঞ্চাইজি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (আরসিবি)। দলটির প্রধান কোচ হিসেবে পরের মৌসুমে দেখা যাবে জিম্বাবুয়ের কিংবদন্তি ব্যাটার অ্যান্ডি ফ্লাওয়ারকে।

 

সম্প্রতি মাইক হেসনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে আরসিবি। তিনি অবশ্য ব্যাঙ্গালোরের প্রধান কোচ ছিলেন না। তিনি ছিলেন দলটির ক্রিকেট অপারেশন্সের পরিচালক। আর প্রধান কোচ ছিলেন সাবেক ভারতীয় ব্যাটার সঞ্জয় বাঙ্গার। তাঁর চুক্তির মেয়াদও বাড়ায়নি আরসিবি। সেই সঙ্গে বাকি সাপর্ট স্টাফদেরও বিদায় জানিয়ে দিয়েছে ফ্র্যাঞ্চাইজিটি।

আজ শুক্রবার আনুষ্ঠানিকভাবে অ্যান্ডি ফ্লাওয়ারের নিয়োগের ব্যাপারটি নিশ্চিত করেছে আরসিবি। সংবাদ বিজ্ঞপ্তিতে তারা লিখেছে, 'এক যুগের বেশি সময় ধরে আন্তর্জাতিক ও ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেটে কোচিং করাচ্ছেন অ্যান্ডি এবং এই দীর্ঘ সময়ে তিনি পিএসএল, দ্য হান্ড্রেস, আইএলটি-২০ এবং টি-টেনের শিরোপা জিতেছেন। ইংল্যান্ডের কোচ হিসেবেও সাফল্য পেয়েছেন তিনি। তাঁর অধীনে ইংলিশরা হোম ও অ্যায়ে অ্যাশেজ সিরিজ ঘরে তুলেছে। তাঁর সময়েই ইংল্যান্ড ২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে এবং ইংল্যান্ডকে তিনি বিশ্বের এক নম্বর টেস্ট দলে পরিণত করেছিলেন। আইসিসির হল অব ফেম-এ জায়গা করে নেওয়া প্রথম জিম্বাবুইয়ান খেলোয়াড়ও তিনি। '

হেসন ও বাঙ্গারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ব্যাপারে আরসিবি জানিয়েছে, আভ্যন্তরীণভাবে গত মৌসুমের ফলাফল পর্যালোচনা করে তাদের চুক্তির মেয়াদ না  বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ফ্র্যাঞ্চাইজিটি। তবে গত চার মৌসুমে তাদের অবদানের কথা স্মরণ করে তাদের ধন্যবাদ জানিয়েছে আরসিবি।  

অ্যান্ডি ফ্লাওয়ারকে আইপিএলের বেশ কয়েকটি ফ্র্যাঞ্চাইজি পেতে চেয়েছিল। এর মধ্যে এগিয়ে ছিল রাজস্থান রয়্যালস। কিন্তু শেষ পর্যন্ত চুক্তিবদ্ধ করল আরিসিবি। শোনা যাচ্ছে, দলটির মেন্টর হিসেবে দেখা যাবে দক্ষিণ আফ্রিকার সাবেক বিধ্বংসী ব্যাটার এবি ডি ভিলিয়ার্সকে। তবে এখন পর্যন্ত এ ব্যাপারে কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি ব্যাঙ্গালোর-ভিত্তিক ফ্র্যাঞ্চাইজিটি।

ফ্লাওয়ার এর আগে লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের কোচের দায়িত্বে ছিলেন। কিন্তু দুই বছরের মেয়াদ শেষ হওয়ার পর ২০২৩ সালে দায়িত্ব ছাড়েন তিনি। তাঁর জায়গায় সাবেক অজি ওপেনার ও কোচ জাস্টিন ল্যাঙ্গারকে দেখা যেতে পারে, এমনটাই শোনা যাচ্ছে।

অন্যদিকে আরসিবির সঙ্গে হেসনের পথচলা শুরু হয়েছিল ২০১৯ সালে। তাঁর মেয়াদে টানা তিন বার আইপিএলের প্লে-অফে উঠেছিল দলটি। কিন্তু একবারও শিরোপা জিততে পারেনি। সর্বশেষ ২০২৩ মৌসুমে শেষ চারেও উঠতে পারেনি তারা।  

বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, আগস্ট ০৪, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।