ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

পুরানের ঝড়ো ব্যাটিংয়ে ভারতকে হারাল ওয়েস্ট ইন্ডিজ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৯ ঘণ্টা, আগস্ট ৭, ২০২৩
পুরানের ঝড়ো ব্যাটিংয়ে ভারতকে হারাল ওয়েস্ট ইন্ডিজ

ভারতের হয়ে লড়েন কেবল তিলক ভার্মা। তার ফিফটিতে মাঝারি সংগ্রহ পায় দলটি।

জবাব দিতে নেমে ঝড়ো ব্যাটিং করেন পুরান। ফিফটি ছাড়ানো ইনিংস খেললেও ভারতের নিয়ন্ত্রিত বোলিংয়ে শেষদিকে বিপর্যয়ে পড়ে ক্যারিবিয়রা। তবে আকিল ও জোসেপ নৈপুণ্যে জয় নিয়ে মাঠ ছাড়ে তারা।

পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজ জয় পায় ২ উইকেটে। প্রথমটিও নিজেদের করে নেওয়ায় সিরিজে তারা ২-০ ব্যবধানে এগিয়ে রয়েছে। গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৫২ রান সংগ্রহ করে ভারত। জবাব দিতে নেমে ৭ বল হাতে রেখে জয়ের বন্দরে পৌঁছে যায় ওয়েস্ট ইন্ডিজ।  

আগে ব্যাট করতে নামা ভারত শুরুতেই হারায় শুভমান গিলকে। ৯ বলে ৭ রান করে তার বিদায়ের পর সফল হতে পারেননি সূর্যকুমার যাদবও। তিনি করেন মাত্র ১ রান। চারে নামা তিলক ভার্মা গত ম্যাচের মতো এই ম্যাচেও লড়তে থাকেন। অপরপ্রান্তে ব্যাট চালাতে থাকা ইশান কিষান পার করতে পারেননি ত্রিশের কোটা। দশম ওভারে রোমারিও শেফার্ডের বলে বোল্ড হয়ে ২৭ রান করে ফেরেন সাজঘরে।  

পাঁচে নামা সাঞ্জু স্যামসন ৭ রান করে বিদায় নিলে তিলককে সঙ্গ দেন হার্দিক পান্ডিয়া। ২৭ বলে ৩৮ রানের জুটি গড়ে দলের সংগ্রহ বাড়াতে থাকেন তারা। ৩৯ বলে ফিফটির দেখা পান তিলক। কিন্তু আর এক রান যোগ করতেই উইকেট হারাতে হয় তাকে। জুটি ভেঙে দেন আকিল হোসেন। এরপর পান্ডিয়াও টিকতে পারেননি বেশিক্ষণ। ১৮ বলে ২৪ রান করে তিনি উইকেট হারান।  

শেষদিকে অক্ষর প্যাটেল করেন ১৪ রান। এছাড়া রবি বিষ্ণই ৮ ও আর্শদ্বীপ সিংয়ের ৬ রানে দেড়শ পার করে ভারত। ওয়েস্ট ইন্ডিজের হয়ে দুটি করে উইকেট পান শেফার্ড, আকিল ও আলজারি জোসেপ।  

জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রথম বলেই বিদায় নেন ব্রান্ডন কিং। ২ রান যোগ করে উইকেট হারান জনসন চার্লসও। কাইল মেয়ার্স কিছুক্ষণ লড়ে গেলেও ১৫ রানের বেশি করতে পারেননি তিনি। এরপর রবম্যান পাওয়েল জুটি গড়েন নিকোলাস পুরানের সঙ্গে। জড়ো ব্যাট করা পুরান ফিফটির দেখা পান ২৯ বলে। পাওয়েলের সঙ্গে গড়েন ৫৭ রানের জুটি। ক্যারিবিয় অধিনায়ককে ২১ রানে বিদায় করে জুটিটি ভাঙেন পান্ডিয়া।  

দ্রুত রান তুলতে থাকা পুরান ফিফটি হাঁকিয়ে টেকেননি বেশিক্ষণ। মুকেশ কুমারের বল উড়িয়ে মারতে গিয়ে স্যামসনের হাতে ক্যাচ তুলে দেন তিনি। যাওয়ার আগে খেলে যান ৪০ বলে ৬ চার ও ৪ ছক্কায় ৬৭ রানের দারুণ এক ইনিংস। ষোড়শ ওভারে পরপর ডাক মেরে বিদায় নেন শেফার্ড ও জ্যাসন হোল্ডার। ৮ উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় স্বাগতিকরা।  

শেষের দুই ওভারে ১২ রান দরকার ছিল ওয়েস্ট ইন্ডিজের। ক্রিজে ছিলেন আকিল হোসেন আলজারি জোসেপ। ধীরেসুস্থে ব্যাট চালাতে থাকেন তারা। তবে ১৯তম ওভারের দ্বিতীয় বলে মুকেশ কুমারকে ছক্কা মেরে জয় সহজ করে নেন জোসেপ। পরের দুই বলে আসে ৩ রান। আর ওভারের পঞ্চম বলে চার মেরে জয় নিশ্চিত করেন আকিল।  

শেষ জুটি ছিল ১৭ বলে ২৬ রানের। ১০ বলে অপরাজিত ১৬ রান করেন আকিল। জোসেপ অপরাজিত থাকেন ৮ বলে ১০ রান করে। ভারতের পক্ষে ৩ উইকেট শিকার করেন পান্ডিয়া। জোড়া উইকেট পান যুযবেন্দ্র চাহাল। একটি করে উইকেট পান আর্শদ্বীপ ও মুকেশ।  

বাংলাদেশ সময়: ০০১৯ ঘণ্টা, আগস্ট ০৭, ২০২৩
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।