ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

অবিশ্বাস্য বোলিংয়ে নজর কাড়লেন অজি পেসার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৫ ঘণ্টা, আগস্ট ১০, ২০২৩
অবিশ্বাস্য বোলিংয়ে নজর কাড়লেন অজি পেসার

পেশাদার ক্যারিয়ারের শুরুটা ২০১৭ সালে। কিন্তু ইনজুরির কারণে নিয়মিত হতে পারছিলেন না।

বিগ ব্যাশে গত মৌসুমে ১০ ম্যাচে নেন ৯ উইকেট। ইকোনমি ছিল আটের নিচে। একজন পেসারের জন্য যা মানানসই। বিগ ব্যাশের পর  মেজর ক্রিকেট লিগ ও সদ্য শেষ হওয়া কানাডার গ্লোবাল টি-টোয়েন্টি লিগেও নাম লেখান স্পেন্সার জনসন। সেই টুর্নামেন্ট শেষ হওয়ার পরদিনই সোমবার ডাক পান অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি দলে।

তারপরও অনেকের কাছে অপরিচিত ছিলেন প্রতিনিয়ত ৯০ মাইল গতিতে বোলিং করা বাঁহাতি এই পেসার। তবে দ্য হান্ড্রেডে গতকাল নিজের অভিষেক ম্যাচেই অবিশ্বাস্য বোলিং করে নজর কাড়লেন তিনি।  

১০০ বলের ম্যাচে ম্যানচেস্টার অরজিনালসের বিপক্ষে ৯৪ রানের বড় জয় পায় ওভাল। রানের হিসেবে এই টুর্নামেন্টে এটাই সবচেয়ে বড় জয়। আগে ব্যাট করে ৫ উইকেটে ১৮৬ রানের বড় সংগ্রহ দাঁড় করায় তারা। জবাবে মাত্র ৯২ রানেই গুটিয়ে যায় ম্যানচেস্টার। ওভালের ২০ বলে মাত্র ১ রান দিয়ে ৩ উইকেট শিকার করেন জনসন। এর মধ্যে ১৯ বলে কোনো রান দেননি তিনি।

পাকিস্তানি পেসার ইহসানউল্লাহর বিকল্প হিসেবে শেষ মুহূর্তে জনসনকে কিনেছিল ওভাল। গত সোমবারই যুক্তরাজ্যে পা রাখেন জনসন। অনুশীলনের সময় পান কেবল এক সেশন। সেই পুঁজি নিয়েই তার হাতে নতুন বল তুলে দেন ওভাল অধিনায়ক স্যাম বিলিংস। উইকেটে তখন জস বাটলার ও ফিল সল্ট। কিন্তু তাদের বিপক্ষে ৫ বল করে কোনো রানই দেননি জনসন। যদিও লেগ বাইয়ের মাধ্যমে এক রান তুলে নেন সল্ট। দ্বিতীয় স্পেল থেকে এক রান আদায় করে নেন বাটলার। কিন্তু এরপর টানা ১৪ বল কোনো রান খরচ করেননি জনসন। এই ফাঁকে বাঁহাতি এই পেসার শিকার করেন উসামা মির, টম হার্টলি ও জশ লিটলকে।

অবিশ্বাস্য এই বোলিং ফিগার নিয়ে জনসন বলেন, ‘আমি জানি না কী হচ্ছে, একটা সময় একদমই নির্বাক হয়ে গেছি! সত্যি বলতে, নিজের কাছেও তা বিশ্বাস হচ্ছে না। ’

জনসনের বোলিং নিয়ে বেশ উচ্ছ্বাস প্রকাশ করেন ধারাভাষ্য কক্ষে থাকা জেমস অ্যান্ডারসন। টেস্টের সবচেয়ে সফলতম এই পেসার বলেন, ‘আমি যদি অস্ট্রেলিয়ান হতাম, তাহলে এখনই তাকে (জনসন) চুক্তির আওতায় নিয়ে আসতাম। তার দেখভাল যেন নিশ্চিত করে তারা (ক্রিকেট অস্ট্রেলিয়া)। ভারতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপে জনসনকে কল্পনা করুন, অবিশ্বাস্য বোলিং করবে সে। ’

এই মাসের শেষ দিকে তিনটি টি-টোয়েন্টি খেলতে দক্ষিণ আফ্রিকা সফর করবে অস্ট্রেলিয়া। সেই সিরিজে মাঠ কাঁপাতে মুখিয়ে আছেন ২৭ বছর বয়সী জনসন।

বাংলাদেশ সময় : ১৩০২ ঘণ্টা, আগস্ট ১০, ২০২৩
এএইচএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।