ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

এশিয়া কাপে নেই মাহমুদউল্লাহ, নতুন মুখ তানজিদ

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪১ ঘণ্টা, আগস্ট ১২, ২০২৩
এশিয়া কাপে নেই মাহমুদউল্লাহ, নতুন মুখ তানজিদ

আসন্ন এশিয়া কাপের জন্য ১৭ সদস্যের স্কোয়াড ঘোষণা করা হয়েছে। শনিবার সকালে মিরপুরে এই স্কোয়াড ঘোষণা করেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু।

যেখানে জায়গা হয়নি মাহমুদউল্লাহ রিয়াদের। আছেন তরুণ উদ্বোধনী ব্যাটার তানজিদ হাসান তামিম। এবারই প্রথম বাংলাদেশের স্কোয়াডে সুযোগ পেলেন তিনি। ইমার্জিং এশিয়া কাপে দারুণ পারফরম্যান্স দিয়ে জায়গা করে নিলেন এশিয়া কাপের দলে।

গত মার্চে ইংল্যান্ডের বিপক্ষে সবশেষ ওয়ানডে খেলেছিলেন মাহমুদউল্লাহ। এরপর বাদ পড়েন দল থেকে। খেলা হয়নি আয়ারল্যান্ডের বিপক্ষে দুটি ও আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ। যদিও এশিয়া কাপের আগে বেশ ভালো মতোই আলোচনায় ছিলেন তিনি। কিন্তু জাতীয় দলের দরজা খুলল না তার জন্য।   

ইনজুরির কারণে এশিয়া কাপ থেকে আগেই নিজেকে সরিয়ে রেখেছেন তামিম ইকবাল। এমনকি ছেড়ে দিয়েছেন অধিনায়কত্বও। গতকাল অধিনায়ক হিসেবে সাকিবের নাম ঘোষণা করে বিসিবি। সবশেষ আফগানিস্তান সিরিজের দল থেকে তামিম ছাড়াও বাদ পড়েছেন রনি তালুকদার ও তাইজুল ইসলাম। ডাক পেয়েছেন অলরাউন্ডার শেখ মেহেদী, শামীম পাটোয়ারী ও বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ।

তানজিদ হাসান তামিম

তবে এই দলে সবচেয়ে বড় চমক তানজিদই। গত মাসে শেষ হওয়া ইমার্জিং এশিয়া কাপে ৪ ম্যাচে ৩ ফিফটিসহ ১৭৯ রান করেন তিনি। তার ব্যাটিংয়ে ছিল আগ্রাসীর ছোঁয়া। তামিম না থাকায় ওপেনিংয়ে লিটনের সঙ্গী কে হবেন তা নিয়ে আলোচনা চলছিল বেশ। যেখানে ছিল তানজিদের নামও। শেষ পর্যন্ত নিজের নাম এশিয়া কাপের দলে দেখতে পেলেন ২০২০ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী এই ওপেনার।  

৩০ আগস্ট থেকে শুরু হবে এশিয়া কাপ। গ্রুপ পর্বে বাংলাদেশের প্রথম ম্যাচ ৩১ আগস্ট শ্রীলঙ্কার বিপক্ষে। ৩ সেপ্টেম্বর গ্রুপের শেষ ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি হবে টাইগাররা।  

এশিয়া কাপে বাংলাদেশ দল: সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস, তানজিদ হাসান তামিম, নাজমুল হোসেন শান্ত, তাওহীদ হৃদয়, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শেখ মেহেদী হাসান, নাসুম আহমেদ, শামীম পাটোয়ারী, আফিফ হোসেন ধ্রুব, শরিফুল ইসলাম, এবাদত হোসেন, নাঈম শেখ।

স্ট্যান্ডবাই ক্রিকেটার : সাইফ হাসান, তানজিম হাসান সাকিব ও তাইজুল ইসলাম।

বাংলাদেশ সময়: ০৯৪১ ঘণ্টা, আগস্ট ১২, ২০২৩

এমএইচবি/এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।