ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

তানজিদকে নিয়ে ‘আত্মবিশ্বাসী’ নির্বাচকরা

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৩ ঘণ্টা, আগস্ট ১২, ২০২৩
তানজিদকে নিয়ে ‘আত্মবিশ্বাসী’ নির্বাচকরা

এশিয়া কাপের স্কোয়াডে চমক থাকলে সেটি তানজিদ হাসান তামিম। এই উদ্বোধনী ব্যাটার এখনও অবধি কোনো ফরম্যাটেই জাতীয় দলের হয়ে খেলেননি।

এমনকি কখনো সুযোগ মেলেনি স্কোয়াডেও। তামিম ইকবালের অনুপুস্থিতিতে এশিয়া কাপের দলে এই উদ্বোধনী ব্যাটারের ওপরই ভরসা রেখেছেন নির্বাচকরা।  

তানজিদ তামিম আলোচনায় আসেন গত মাসের ইমার্জিং এশিয়া কাপ দিয়ে। ওই টুর্নামেন্টে চার ম্যাচের তিনটিতেই হাফ সেঞ্চুরি হাঁকান তিনি। ৪৪.৭৫ গড় ও ১১৬.৯৯ স্ট্রাইক রেটে ১৭৯ রান করেন তামিম। নজর কাড়ে তার ব্যাটিংও। এই উদ্বোধনী ব্যাটার নতুন মুখ হলেও তাকে নিয়ে আত্মবিশ্বাসের কথা শুনিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন।

শনিবার দল ঘোষণার পর মিরপুরে তিনি বলেন, ‘তানজিদ তামিমকে নিয়ে আমরা নির্বাচকরা যথেষ্ট আত্মবিশ্বাসী। কারণ ওকে এইচপিতে অনেক নার্সিং করা হয়েছে। শেষ ইমার্জিং কাপেও কিন্তু যথেষ্ট ভালো পারফর্ম করেছে। আমরা আশাবাদী ইন শা আল্লাহ দেশের জন্য ভালো কিছু দিতে অপেক্ষা করছে। ’

এশিয়া কাপের দলে আছেন শামীম পাটোয়ারীও। তিনিও এর আগে কখনোই ওয়ানডে খেলেননি। টি-টোয়েন্টি দলে অবশ্য নিয়মিত মুখই, সাম্প্রতিক সময়ে ভালো পারফরম্যান্সও করেছেন। শামীমের ক্ষেত্রে নির্বাচকদের ভরসা তার টি-টোয়েন্টির পারফরম্যান্সই।

নান্নু বলেন, ‘শামীম আমাদের এইচপিতে ছিল আন্ডার নাইন্টিন থেকে আসার পর। আমাদের টি-টোয়েন্টি স্কোয়াডের ক্রিকেটার। মাঝখানে ২১ বিশ্বকাপের পর পারফরম্যান্স একটু বাজে ছিল। তারপর সেটা কাটিয়ে উঠেছে। যতগুলো সিরিজ গেছে, শেষ টি-টোয়েন্টিতেও যথেষ্ট ভালো খেলেছে। ওর অবশ্যই সামর্থ্য আছে ভালো ক্রিকেট খেলার। ওই আত্মবিশ্বাসেই আমরা ওকে নিয়ে এগোচ্ছি। ’

কয়েকদিন ধরে বেশ আলোচনায় ছিল সৌম্য সরকারের নাম। এই অলরাউন্ডার হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহের পছন্দে সুযোগ পেতে পারেন স্কোয়াডে, এমন আলোচনা ছিল। এশিয়া কাপের দলে তার থাকা নিয়ে কোনো আলোচনাই হয়নি বলে জানালেন নান্নু।  

তিনি বলেন, ‘সৌম্য সরকারের আন্তর্জাতিক ক্রিকেটে যথেষ্ট অভিজ্ঞতা আছে। ইমার্জিং কাপে আমরা দেখেছিলাম, কারণ ঘরোয়া ক্রিকেটটা তার যথেষ্ট খারাপ গিয়েছে। এজন্য ফিরে আসতে পারে কি না। কিন্তু এশিয়া কাপে ওকে নিয়ে কোনো আলোচনাই করিনি। ’

দুই বছর পর আফগানিস্তান সিরিজ দিয়ে ওয়ানডে দলে ফিরেছিলেন নাঈম শেখ। এই উদ্বোধনী ব্যাটার তার চার ওয়ানডে ইনিংসের কোনোটিতেই দুই অঙ্কে নিতে পারেননি ব্যক্তিগত সংগ্রহ। সব মিলিয়ে চার ম্যাচে করেছেন ১০ রান। তবুও তার ওপর কেন আস্থা রাখা হলো?

এমন প্রশ্নে নান্নু বলেন, ‘নাঈম শেখ ঘরোয়া ক্রিকেটে যথেষ্ট ভালো খেলেছে। ইমার্জিং কাপে খুব একটা ভালো করতে পারেনি কিন্তু স্থির থেকেছে। এর সঙ্গে যেহেতু আন্তর্জাতিক অভিজ্ঞতা আছে। এজন্য আমরা চিন্তা করেছি ওকে আরেকটু সুযোগ দেওয়া যায়। ’ 

এশিয়া কাপের স্কোয়াডে সুযোগ পাওয়া নাঈম শেখ জাতীয় দলের হয়ে সর্বশেষ ওয়ানডে খেলেছিলেন ২০২১ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে। এই ফরম্যাটে তার ৩ ম্যাচের ক্যারিয়ারে ২৪ রানের সঙ্গে আছে দুই উইকেট। ইমার্জিং এশিয়া কাপে ৪ ম্যাচে ৪ উইকেট ও ব্যাট হাতে ৭৯ রান করেছেন তিনি। এশিয়া কাপের দলে তাকে রাখার কারণ হিসেবে সেই পারফরম্যান্সকেই যুক্তি দেখালেন নান্নু।  

এ নিয়ে তিনি বলেন, ‘শেখ মেহেদী মাঝখানে বিপিএলে ইনজুরিতে পড়েছিল। অনেকদিন ভুগেছে। তারপরেও যেহেতু আমাদের টি-টোয়েন্টি স্কোয়াডে ছিল। ইমার্জিং কাপেও যথেষ্ট ভালো করেছে। আশা করছি নিজেকে মেলে ধরতে পারবে এশিয়া কাপে সুযোগ পেলে। ’

বাংলাদেশ সময় : ১০৫১ ঘণ্টা, আগস্ট ১২, ২০২৩
এমএইচবি/এএইচএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।