ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

বাবরকে নিয়ে কোহলি, ‘সম্ভবত বর্তমানে বিশ্বের সেরা ব্যাটার’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩১ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৩
বাবরকে নিয়ে কোহলি, ‘সম্ভবত বর্তমানে বিশ্বের সেরা ব্যাটার’

সময়ের অন্যতম সেরা ব্যাটার বাবর আজম। তবে অনেকেই অন্যতম শব্দটা বাতিলের খাতায় রেখে দেন।

তাদেরই একজন বিরাট কোহলি। তিন ফরম্যাটেই পাকিস্তান অধিনায়কের বিচরণ থেকে রীতিমত মুগ্ধ ভারতীয় এই ব্যাটার। তাই তো তার মতে, বর্তমান সময়ে বাবরের চেয়ে এগিয়ে নেই আর কোনো ব্যাটার। এমনকি নিজেকেও এগিয়ে রাখেননি তিনি।

২২ গজের লড়াইয়ে খুব কমই দেখা হয় দুজনের। কেননা আইসিসি ইভেন্ট ও এশিয়া কাপের বাইরে গত দশ বছর ধরে কোনো দ্বিপাক্ষিক সিরিজ খেলেনি দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। তাই ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে বাবরের সঙ্গে প্রথম পরিচয় কোহলির। সেদিন বাবরের চোখে সম্মান দেখেছিলেন তিনি। সেটা আজও বদলায়নি বলে জানান এই ব্যাটার।

গত বছর স্টার স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে বাবরকে নিয়ে কোহলি বলেন, ‘আমার সঙ্গে তার (বাবরের) প্রথম সাক্ষাৎ হয়েছিল ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপে ম্যানচেস্টার ম্যাচের পর। অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপ থেকে আমি ইমাদকে (ওয়াসিম) চিনি এবং সে এসে বলে, বাবর আমার সঙ্গে কথা বলতে চায়। এর পর আমরা দু'জনে (বাবর-বিরাট)  বসি ও খেলা নিয়ে আলোচনা করি। ‘ 

‘প্রথম দিন থেকেই সে আমাকে প্রচুর শ্রদ্ধা ও সম্মান দেখিয়েছে এবং সেটার পরিবর্তন হয়নি। সব ফরম্যাট মিলিয়েই সম্ভবত বর্তমানে বিশ্বের সেরা ব্যাটার। ধারাবাহিকভাবে সব ফরম্যাটেই সে পারফরম্যান্স করে। তাকে খেলতে দেখাটা আমি সব সময়ে উপভোগ করি। ’

কোহলির সঙ্গে বাবরের প্রায়শই তুলনা করা হয়। যদিও কোহলির অনেক পরেই আন্তর্জাতিক ক্রিকেটে এসেছেন বাবর। আট বছরের ক্যারিয়ারে তিন ফরম্যাট মিলিয়ে ১২ হাজার ৩৪৬ রান করেন পাকিস্তানের এই ব্যাটার।  অন্যদিকে কোহলি ওয়ানডে ফরম্যাটেই  করেছেন ১২ হাজার ৮৯৮ রান।  টি-টোয়েন্টিতে পেরিয়েছেন ৪ হাজার রানের মাইলফলক। টেস্টে আছেন ৯ হাজের রানের দোরগোড়ায়।  
 
কোহলির কাছে পাকিস্তান বরাবরই প্রিয় প্রতিপক্ষ। ম্যানচেস্টারে ২০১৯ বিশ্বকাপের সেই ম্যাচে পাকিস্তানকে ৮৯ রানে হারায় ভারত। যেখানে কোহলির অবদান ছিল ৬৫ বলে ৭৭ রান। আগামী ২ সেপ্টেম্বর এশিয়া কাপে মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী।

বাংলাদেশ সময়: ১২২৯ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৩
এএইচএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।