ঢাকা, শনিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

বিশ্বকাপজয়ীদের ‘জয়ের মানসিকতায়’ আস্থা সাকিবের

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২৩
বিশ্বকাপজয়ীদের ‘জয়ের মানসিকতায়’ আস্থা সাকিবের

‘সাকিব’, ‘এই সাকিব’ অনেক্ষণ ধরেই চিৎকার করে তানজিম হাসান সাকিবকে ডাকছিলেন এক আলোকচিত্রী। কিন্তু এই পেসার সম্ভবত বুঝতেই পারছিলেন না কাকে ডাকা হচ্ছে।

জাতীয় দলে যে সাকিব আল হাসানই আসল ‘সাকিব’। তিনি এখন জাতীয় দলের ওয়ানডে অধিনায়কও।  
 
এশিয়া কাপে সাকিবের অধীনেই খেলতে যাবে বাংলাদেশ। তার ১৭ সদস্যের স্কোয়াডে আছেন ২০২০ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জেতা পাঁচ ক্রিকেটার-তাওহীদ হৃদয়, শরিফুল হাসান, শামীম হোসেন, তানজিদ হাসান তামিম ও তানজিম হাসান সাকিব। এই ক্রিকেটারদের হাত ধরেই প্রথম বৈশ্বিক শিরোপা জিতেছিল বাংলাদেশ।  

এখন তারা প্রতিনিধিত্ব করছেন জাতীয় দলে। এর মধ্যে তাওহীদ হৃদয় ও শরিফুল দলের ভরসা অনেকদিন ধরেই। বাকিরা ওয়ানডেতে নতুন হলেও তাদেরও রাখতে হবে গুরুত্বপূর্ণ ভূমিকা। ওয়ানডে অধিনায়ক সাকিব আল হাসান অবশ্য আস্থা রাখছেন তাদের জয়ের মানসিকতায়।

শনিবার সংবাদ সম্মেলনে ওয়ানডে অধিনায়ক বলেন, ‘দেখুন ওরা যেহেতু একটা বিশ্বকাপ জিতেছে, ওদের মধ্যে একটা জয়ের মানসিকতা আছে। আমার কাছে মনে হয় যে, আমাদের দলকে আরও ভালো কিছু করার জন্য অনুপ্রাণিত করবে। ওদের ভেতরে সবার মধ্যে একটা মেন্টালিটি আছে, ওরা জিততে চায়। একটা দলের জন্য এটা গুরুত্বপূর্ণ। আশা করি, মানসিকতাটা নিয়ে ওরা ড্রেসিং রুমে আসবে। ড্রেসিং রুমের পরিবেশটা ওভাবেই গড়ে তুলবে। ’ 

সাকিব আল হাসান ও তামিম ইকবাল জাতীয় দলকে টেনেছেন একযুগের বেশি সময়। এখন তাদের নামের আরও দুজন আছেন ড্রেসিংরুমে। তানজিদ তামিম উদ্বোধনী ব্যাটার, পিঠের চোটে থাকা তামিম ইকবালের জায়গা নিয়েছেন তিনিই। তানজিম হাসান সাকিব অবশ্য পেসার।  

একই নামের আরও দুই ক্রিকেটার আসাকে কীভাবে দেখেন? সাকিব বলেন, ‘এটা নিয়ে আসলে কোনোভাবেই দেখি না। আমি দুইটা খেলোয়াড়কে দেখি যারা বাংলাদেশ দলে এসেছে। বাংলাদেশ দলের জন্য ভালো করতে মুখিয়ে আছে। আমি আশা করি যেন ওদের ক্যারিয়ার অনেক বড় হয় এবং বাংলাদেশকে অনেকদিন সার্ভিস দিতে পারে। ’ 

তবে দলে নতুন আসা তানজিদ হাসান তামিমকে নিয়ে আশাটা একটু বেশিই। মাঝে আড়ালে চলে গেলেও ইমার্জিং এশিয়া কাপ দিয়ে ফের আলোচনায় আসেন তিনি। এশিয়া কাপেও ইনিংস উদ্বোধন করতে হতে পারে তাকে। তানজিদ তামিমকে নিয়ে আশাবাদী সাকিবও। যদিও বলছেন, এক এশিয়া কাপে প্রমাণ হবে না কিছুই।

তিনি বলেন, ‘আমি অনেক আশাবাদী। শুধু আমি না, পুরো টিমই অনেক আশাবাদী যে ও অনেক ভালো করবে। এর মানে এই না যে, এই দুই ম্যাচ বা চার ম্যাচ ও যদি ভালো না খেলে তাহলে সে ভালো হতে পারবে না। আবার এমন না যে এই চার ম্যাচ ভালো করলেই সে ভালো খেলোয়াড় হয়ে যাবে। অনেক সামনে সময় আছে। ’

‘আমি যেটা প্রত্যাশা করবো ওর থেকে যে সে যেটা করে আসছে শেষ কিছুদিন পারফরম্যান্স যে জায়গায় খেলেছে এমন পারফরম্যান্সটাই করে এবং উপভোগ করে খেলাটা। ড্রেসিং রুমের পরিবেশটা উপভোগ করে। আমাদের সবার দায়িত্ব ওকে যতটুকু সম্ভব স্বাচ্ছন্দ্য বোধ করানো। সে যদি সেটা অনুভব করতে পারে, তাহলে আমার কাছে মনে হয় সে ভালো কিছু করতে পারে বাংলাদেশের জন্য। ’

বাংলাদেশ সময় : ১৭১০ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২৩
এমএইচবি/এএইচএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।