ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

মিরাজের চ্যালেঞ্জ নেওয়ার ক্ষমতা দেখে মুগ্ধ হাফিজ

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, অক্টোবর ৮, ২০২৩
মিরাজের চ্যালেঞ্জ নেওয়ার ক্ষমতা দেখে মুগ্ধ হাফিজ

ধীরে ধীরে নিজেকে 'ভার্সেটাইল' ক্রিকেটারে পরিণত করেছেন মেহেদী হাসান মিরাজ। দলের প্রয়োজনে কখনো আটে নেমে ফিনিশরারের ভূমিকায়, তো কখনো সরাসরি ইনিংস ওপেন করতেও নেমে যাচ্ছেন এই অলরাউন্ডার।

আবার বল হাতেও নিয়মিত ব্রেক থ্রু এনে দিচ্ছেন। দলের চাওয়ায় প্রতিনিয়ত নিজেকে ভাঙছেন তিনি। যা দেখে মুগ্ধ পাকিস্তানের সাবেক অলরাউন্ডার মোহাম্মদ হাফিজও।  

পাকিস্তানের এক টেলিভিশন চ্যানেলে আলোচনার ফাঁকে মিরাজের প্রশংসা করে হাফিজ বলেন, 'আমার মনে হয় পুরোটাই তার কৃতিত্ব। তার মধ্যে চ্যালেঞ্জ নেওয়ার ক্ষমতা আছে। সে এটা ভাবেনি যে তাকে বলির পাঁঠা বানানো হচ্ছে। সে বরং এটাকে সুযোগ হিসেবে নিয়ে কাজেও লাগিয়েছে। তার কাছে হয়তো এটাই প্রতিভা দেখানোর সুযোগ মনে হয়েছে। '

শুধু হাফিজ নন, আরও অনেকের মতেই, মিরাজ একজন পরিপূর্ণ অলরফাউন্ডার হয়ে উঠছেন। এমনকি তাকে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের উত্তরসূরি হিসেবেও ভাবা হচ্ছে। টাইগার দলপতির আস্থার জায়গাও এখন মিরাজ। নতুন বলে কিংবা ডেথ ওভারে- দুই জায়গাতেই কার্যকর তিনি। আবার ব্যাটিংয়েও দলের অন্যতম ভরসা এখন তিনি। তাকে 'মেইক শিফট' ওপেনার হিসেবে প্রায়ই ইনিংস শুরুর দায়িত্ব দেওয়া হচ্ছে। এমনকি দলের প্রয়োজনে নেতৃত্ব দিয়ে দেখা গেছে তাকে।

২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত অভিষেক সত্ত্বেও মিরাজের ব্যাটিং প্রতিভা অনেকটা আড়ালেই চলে গিয়েছিল। তবে ২০১৮ সালে ক্যারিয়ারে প্রথমবার ওপেনিংয়ে নেমেই বাজিমাত করেছিলেন তিনি। সেবার এশিয়া কাপে তামিম ইকবাল চোটে পড়ায় লিটনের সঙ্গে ইনিংস ওপেন করতে নেমে লিটন দাসের সঙ্গে ১২০ রানের জুটি গড়েছিলেন মিরাজ। তিনি নিজে ৫৯ বলে করেছিলেন ৩২ রান। ওই ম্যাচে একইসঙ্গে ব্যাটিং ও বোলিং দুই জায়গাতেই ওপেন করতে দেখা গেছে তাকে।

ব্যাট হাতে মিরাজের বড় সাফল্য আসে ২০২২ সালের ডিসেম্বরে ভারতের বিপক্ষে। ওয়ানডে ক্রিকেটে প্রথমবার সেঞ্চুরির দেখা পান তিনি। আট নম্বরে নেমে সেদিন ৮৩ বলে ঠিক ১০০ রানে অপরাজিত থাকেন মিরাজ। পরে বল হাতে পান ২ উইকেট। ম্যাচটি জিতে নেয় বাংলাদেশ, ম্যাচসেরা মিরাজ। এরপর গত এশিয়া কাপে আফগানিস্তানের বিপক্ষে ওপেনিংয়ে নেমে ১১২ রান করে দল জেতান তিনি। আর সর্বশেষ এবারের বিশ্বকাপে আফগানদের বিপক্ষে ৫৭ রান করার পাশাপাশি বল হাতে নেন ৩ উইকেট।

বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।