ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

টানা সাত বিশ্বকাপ পর থামল অস্ট্রেলিয়ার ‘জয়রথ’

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৯ ঘণ্টা, অক্টোবর ৮, ২০২৩
টানা সাত বিশ্বকাপ পর থামল অস্ট্রেলিয়ার ‘জয়রথ’

পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন তারা। যেই কীর্তি নেই অন্য কোনো দলের।

ফেভারিট হিসেবেই আসরে নামে, আর শুরুটাও হয় দুর্দান্ত। কিন্তু ব্যতিক্রম হলো এবার।  চেন্নাইয়ে ভারতের কাছে ৬ উইকেটে হেরে আজ বিশ্বকাপ শুরু করেছে তারা।  থামল তাদের সেই জয়রথ।   

এর আগে বিশ্বকাপের টানা সাত আসরে জয় দিয়ে শুরু করেছিল অস্ট্রেলিয়া। ১৯৯৯ বিশ্বকাপ দিয়ে শুরু হয়েছিল সেই ধারাবাহিকতা। এরপর ২০০৩, ২০০৭, ২০১১, ২০১৫ ও ২০১৯ বিশ্বকাপেও নিজেদের প্রথম ম্যাচে জয় পায় তারা। কিন্তু তাতে ছেদ পড়লো এবার।

চেন্নাইয়ে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়ে বিপাকে পড়ে প্যাট কামিন্সের দল। ভারতের স্পিনজালে আটকা পড়ে গুটিয়ে যায় ১৯৯ রানেই। জবাবে মাত্র ২ রানে ৩ উইকেট হারিয়ে বড় ধাক্কা খায় ভারতও। তবে চাপ সামাল দিয়ে তাদের জয়ের ভীত গড়ে দেন বিরাট কোহলি ও লোকেশ রাহুল।

চলতি আসরের আগে  অস্ট্রেলিয়া নিজেদের প্রথম ম্যাচে সবশেষ হেরেছিল ১৯৯৬ বিশ্বকাপে। যদিও রাজনৈতিক উত্তেজনার মধ্যে কলম্বো গিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে খেলতে রাজি হয়নি তারা। তাই ওয়াকওভার পেয়ে পূর্ণ পয়েন্ট অর্জন করে শ্রীলঙ্কা। ১৯৯২ বিশ্বকাপেও অস্ট্রেলিয়ার শুরুটা হয়েছিল হারের বেদনায়। ঘরের মাঠে নিউজিল্যান্ডের কাছে ৩৭ রানে পরাজয় স্বীকার করতে হয় তাদের।

বাংলাদেশ সময়: ২৩০৪ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০২৩

এএইচএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।