ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

বাংলাদেশের রংহীন বোলিংয়ে রানের পাহাড় ইংল্যান্ডের

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০২ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২৩
বাংলাদেশের রংহীন বোলিংয়ে রানের পাহাড় ইংল্যান্ডের

সবকিছুই যেন কেমন নিরামিষ। বোলিংয়ের লাইন-লেন্থ ঠিক নেই, ফিল্ডারদের শরীরী ভাষায়ও হতাশা প্রথম পাওয়ার প্লের পর থেকেই।

একেকটা উইকেটের খুঁজে থাকতে হয়েছে দীর্ঘ প্রতিক্ষায়। শেষ দিকের দাপুটে বোলিংয়ে ৯ উইকেট মিলেছে বটে। তবে ধর্মশালার হিমালয়ের সামনে দাঁড়িয়ে ইংলিশরা তো গড়ে ফেলেছে রানের পাহাড়।  

হিমাচল প্রদেশ ক্রিকেট স্টেডিয়ামে আজ 'ইংলিশ' পরীক্ষায় পাশ করতে হলে বাংলাদেশকে করতে হবে ৩৬৫ রান। প্রথম ইনিংসের পরই ম্যাচটার ভাগ্য গড়ে গেলো নাকি কে জানে! অথচ আফগানিস্তানের বিপক্ষে কী দারুণ বোলিংই না হয়েছিল। এ ম্যাচেও তাই টস জিতে আগে ফিল্ডিংয়েই নেমেছে বাংলাদেশ। তবে একাদশে একজন ব্যাটার অর্থাৎ মাহমুদউল্লাহ রিয়াদকে বসিয়ে নেওয়া হয় মাহেদী হাসানকে। কিন্তু প্রথম উইকেটটা পেতে বাংলাদেশকে অপেক্ষা করতে হয় ১৮তম ওভারের পঞ্চম বল অবধি।  

মাঝখানে একটি রিভিউ নিয়েছিল বাংলাদেশ, সেটিও বেশ উচ্ছ্বসিত হয়ে। কিন্তু পরে দেখা গেলো বল লেগেছে মালানের জার্সিতে। এরপর থেকে যে মার শুরু করলেন মালান, থামলেনই না। ২০১৪ সালে করা বিরাট কোহলির ইনিংস ছাড়িয়ে ধর্মশালায় ১৬ চার ও ৫ ছক্কায় ১০৭ বলে ১৪০ রান করে মাহেদী হাসানের বলে বোল্ড হন তিনি।

প্রথম উইকেটটা অবশ্য এনে দিয়েছিলেন অধিনায়ক সাকিব আল হাসান। তিনিও বোল্ডই করেছেন। ফ্লিক করতে গিয়ে সাকিবের স্লোয়ারে বোল্ড হন ৫৯ বলে ৫২ রান করে। হাফ সেঞ্চুরি করেন তিনে নামা জো রুটও। বিশ্বকাপে তৃতীয়বারের মতো কোনো দলের তিন টপ-অর্ডার ব্যাটার বাংলাদেশের বিপক্ষে হাফ সেঞ্চুরি ছুন।  

পরের গল্পটা শরিফুল ইসলামের। এমনিতে ইংল্যান্ডের অধিনায়ক জশ বাটলারকে ফিরিয়েছিলেন তিনি। পরে জাগিয়ে তোলেন হ্যাটট্রিক সম্ভাবনাও। টপ এজ হয়ে জো রুট ক্যাচ দেন মুশফিকুর রহিম, ততক্ষণে তিনি করেছেন ৬৮ বলে ৮২ রান।  পরের বলেই লিয়াম লিভিংস্টোনকে গোল্ডেন ডাক উপহার দেন শরিফুল। হ্যাটট্রিকটা অবশ্য শেষ অবধি পূরণ করতে পারেননি তিনি।  

অন্যপ্রান্তে থাকা হ্যারি ব্রুক এরপর হাত খুলতে শুরু করেছিলেন। তবে ৪৫তম ওভারে তাকে লিটন দাসের ক্যাচ বানিয়ে ফেরান মাহেদী হাসান। বিদায়ের আগে ১৫ বলে ২০ রান করেন ব্রুক। এরপর স্যাম কারানকেও (১১) ফেরান মাহেদী। কারান উড়িয়ে মারেন লং অফের দিকে। সেখানে থাকা শান্ত দৌড়ে গিয়ে লাফিয়ে দারুণ এক ক্যাচ নেন। এরপর আদিল রশিদ (১১)-কে মাহেদী এবং ক্রিস ওকস (১৪)-কে বিদায় করেন তাসকিন আহমেদ। তবে ইংল্যান্ডকে অলআউট করা সম্ভব হয়নি।

বল হাতে ৪ উইকেট নিয়েছেন বাংলাদেশের ডানহাতি অফ-স্পিনার মাহেদী হাসান। ৩ উইকেট গেছে শরিফুল ইসলামের ঝুলিতে। এছাড়া ১টি করে উইকেট তুলে নিয়েছেন তাসকিন ও সাকিব আল হাসান। শুধুমাত্র সাকিব (১০ ওভারে ৫২) এবং তাসকিন (৬ ওভারে ৩৮ রান) ছাড়া আর সবাই রান করেছেন দেদারসে।

বাংলাদেশ সময়: ১৫০১ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।