ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

ব্যাটিং অর্ডারে কেন ‘অদলবদল’, কোচ-ক্যাপ্টেন জানেন বলছেন শান্ত

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস, চেন্নাই থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৮ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২৩
ব্যাটিং অর্ডারে কেন ‘অদলবদল’, কোচ-ক্যাপ্টেন জানেন বলছেন শান্ত

বিশ্বকাপ এসে কোনো দলই পরীক্ষা-নিরীক্ষার মধ্যে যেতে চায় না। পরিপূর্ণ সেট-আপেই একাদশ সাজিয়ে থাকেন কোচ, নির্বাচক ও অধিনায়করা।

কিন্তু ব্যতিক্রম দেখা গেল বাংলাদেশের বেলায়। প্রথম তিন ম্যাচে ব্যাটিং অর্ডারে এতোটাই অদলবদল হয়েছে যে, পরের ম্যাচে কে কোথায় ব্যাট করবেন সেটা আগে থেকে ধারণা করা মুশকিল।  

প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে তিনে ব্যাট করেন মেহেদী হাসান মিরাজ। ফিফটি করে দলকে জয়ও এনে দেন তিনি। কিন্তু ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে চারে নামানো হয় তাকে। নিউজিল্যান্ড ম্যাচে আবারও তিন নম্বরে ফেরেন তিনি। কিন্তু গত দুই ম্যাচের একটিতেও জয়ের দেখা পায়নি দল।

ব্যাটিং লাইনআপে এমন অস্থিরতার কারণটা জানা নেই সহ অধিনায়ক নাজমুল হোসেন শান্তরও।  নিউজিল্যান্ডের কাছে ৮ উইকেটে হারের পর সংবাদ সম্মেলনে এ প্রসঙ্গে তিনি বলেন, 'এটা কোচ ও ক্যাপ্টেন বলতে পারবে। আমরা যারা ব্যাটিং করি, সবাই জানি কে কখন ব্যাটিং করবে। এর পেছনে কারণটা কোচ ও ক্যাপ্টেনই বলতে পারবে। '

বাংলাদেশের ম্যাচে প্রতিনিয়ত একটি ছবি অন্তত পরিষ্কার, সেটি হলো ওপেনারদের হতাশা। লিটন দাস ও তানজিদ হাসান তামিমের অনভিজ্ঞ জুটিটি কোনোভাবেই ভরসা জোগাতে পারছে না। ইংল্যান্ডের বিপক্ষে লিটন রানে ফিরলেও সেটা ধরে রাখতে পারেননি নিউজিল্যান্ড ম্যাচে। নিজের জন্মদিনে গোল্ডেন ডাক মেরে সাজঘরে ফেরেন তিনি। অন্যদিকে তানজিদ এখনো পায়ের তলায় মাটি খুঁজছেন। আজ ১৭ বলে মাত্র ১৬ রান করেই আউট হন তিনি।  

ওপেনারদের এমন ব্যর্থতায় শান্ত বলেন, 'প্রতিদিনই তো পরিকল্পনা করা হয়, কীভাবে আমরা ভালো করতে পারি। তবে আমার কাছে যেটা সবচেয়ে গুরুত্বপূর্ণ মনে হয়েছে যে, আমাদের আরও দায়িত্ব নিয়ে ব্যাটিং করা উচিত। টপ অর্ডারে অবশ্যই চ্যালেঞ্জ থাকবে।  যেহেতু নতুন বল, ওটার কারণেই আমরা ওপরে ব্যাট করি, তাই এটা আমাদের দায়িত্ব। সবাই সবার রোলটা জানে, আমার মনে হয় যে, এখানে স্কিল খুব একটা ম্যাটার করে না। তাই আরেকটু দায়িত্ব নিয়ে ব্যাটিং করা উচিত। '

পরের ম্যাচে আগামী ১৯ অক্টোবর পুনেতে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ।   

বাংলাদেশ সময় ঃ ১১২০ ঘণ্টা, অক্টোবর ১৩,২০২৩

এএইচএস 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।