ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

বিশ্বকাপ গ্যালারিতে ‘পাকিস্তান জিন্দাবাদ’ বলতে বাধা পুলিশের!

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৭ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৩
বিশ্বকাপ গ্যালারিতে ‘পাকিস্তান জিন্দাবাদ’ বলতে বাধা পুলিশের!

মাঠে চলছিল পাকিস্তান-অস্ট্রেলিয়া ম্যাচ। দলকে সমর্থন দিতে গ্যালারিতে হাজির ছিলেন কয়েকজন পাকিস্তানি সমর্থক।

তাদেরই একজন বাবর-রিজওয়ানদের সমর্থনে 'পাকিস্তান জিন্দাবাদ' বলে গলা ফাটাচ্ছিলেন।  

কিন্তু হঠাৎ করে সেখানে হাজির এক পুলিশ সদস্য। রীতিমতো ধমকের সুরে সেই পাকিস্তানি সমর্থককে থামানোর চেষ্টা করলেন তিনি। পুলিশ সদস্যের সঙ্গে সেই সমর্থকের এ নিয়ে তর্কও হলো একচোট। ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগের মাধ্যমে শেয়ার করেছেন পাকিস্তানের জনপ্রিয় ইউটিউবার মমিন সাকিব। এ নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমে সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে।  

মমিন সাকিব ভিডিওর ক্যাপশনে লিখেছেন, 'এটা খুবই হতাশার মতো ব্যাপার যে, খেলার মধ্যে দর্শককে পাকিস্তান জিন্দাবাদ বলতে দেওয়া হচ্ছে না। এটা খেলার চেতনার বিরোধী। '

তার পোস্ট করা ভিডিওতে দেখা যায়, গ্যালারিতে পাকিস্তানের জার্সি পরা এক সমর্থক পুলিশ সদস্যের উদ্দেশে বলছেন, 'ভারত মাতা কি জয় বলতে পারলে পাকিস্তান জিন্দাবাদ বলা যাবে না কেন?’ 

তখন সেই পুলিশ সদস্য বলেন, ‘ভারত মাতা কি জয় ভালো, কিন্তু পাকিস্তান জিন্দাবাদ ভালো না। ’সেই সমর্থক পাল্টা উত্তর দেন, ‘কেন নয়? পাকিস্তান থেকে এসেছি, খেলছে পাকিস্তান, তাহলে পাকিস্তান জিন্দাবাদ না বলে কী বলব?’

পুলিশ সদস্যের সঙ্গে বাদানুবাদের এক পর্যায়ে নিজের ফোন বের করে সেই সমর্থক ভিডিও করতে শুরু করেন। সেই সঙ্গে বলতে শুরু করেন, 'আমি ভিডিও বানাব। আপনি আমাকে আনুষ্ঠানিকভাবে বলেন যে আমি পাকিস্তান জিন্দাবাদ বলতে পারব না। ' কিন্তু ভিডিও শুরু করার পর আর কথা বলেননি পুলিশ সদস্য। এরপর এক পর্যায়ে ওই পুলিশ সদস্য সেই জায়গা ছেড়ে অন্যদিকে চলে যান। গ্যালারিতে দায়িত্বরত এক ব্যক্তি ওই সমর্থককে তখন থামানোর চেষ্টা করেন।

সাকিবের ওই ভিডিও ছড়িয়ে পড়তেই সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে ওই পুলিশ সদস্যের সমালোচনা করছেন অনেকে। এমনকি অনেক ভারতীয় সমর্থকও ঘটনার প্রতিবাদে সরব হয়েছেন। আবার পাকিস্তানের অনেক সমর্থক ঘটনার প্রতিবাদে বিশ্বকাপ বয়কটের আহ্বানও জানিয়েছেন।  

এর আগে ভারত-পাকিস্তান ম্যাচের দিন আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে কোনো পাকিস্তানি সমর্থকের উপস্থিতি না থাকা নিয়ে হতাশা প্রকাশ করেছিলেন দলটির টিম ডিরেক্টর মিকি আর্থার। এমনকি ম্যাচটি যে আইসিসির কোনো ইভেন্টের, আর্থারের কাছে নাকি এমনটা মনেই হয়নি। গ্যালারি থেকে ভেসে আসা গান নিয়েও আপত্তি জানিয়েছেন তিনি।

ম্যাচ হারের পর প্রতিক্রিয়া জানাতে গিয়ে আর্থার সেদিন বলেছিলেন, 'এটাকে (ম্যাচ) আইসিসির ইভেন্ট মনে হয়নি। এটা অনেকটা দ্বিপাক্ষিক সিরিজ কিংবা বিসিসিআইয়ের ইভেন্টের মতো ছিল। (খেলার সময়) আমি দিল দিল, পাকিস্তান (গান) শুনতে পাইনি। '

মূলত ভিসা জটিলতার কারণে ভারতে বিশ্বকাপ দেখতে আসতে পারছেন না অনেক পাকিস্তানি সমর্থক। তাদের অনুপস্থিতিতেই আহমেদাবাদে খেলতে হয়েছে বাবর আজমদের। আকর্ষণের কেন্দ্রে থাকা ম্যাচটিতে ভারতের কাছে পাত্তাই পায়নি পাকিস্তান। ভারতকে মাত্র ১৯২ রানের লক্ষ্য দিয়ে ৭ উইকেটের বড় ব্যবধানে হেরে গেছেন বাবর-রিজওয়ানরা। এরপর গতকাল অস্ট্রেলিয়ার কাছে তারা হেরে গেছে ৬২ রানের বড় ব্যবধানে।

বাংলাদেশ সময়: ১৩১২ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।