ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

বিশ্বকাপের সেরা একাদশে ভারতের ৬

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২১ ঘণ্টা, জুলাই ১, ২০২৪
বিশ্বকাপের সেরা একাদশে ভারতের ৬

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে আসরের সেরা একাদশ প্রকাশ করেছে আইসিসি। যেখানে জায়গা পেয়েছেন ভারতের ৬ ক্রিকেটার।

কিন্তু রানার্সআপ দক্ষিণ আফ্রিকার কেউ নেই।

গত শনিবার বার্বাডোজের কেনসিংটন ওভালের ফাইনালে প্রোটিয়াদের ৭ রানে হারিয়ে দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টির শিরোপা জেতে ভারত। আর তাতে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে খেলেও স্বপ্নভঙ্গ হয় দক্ষিণ আফ্রিকার।  

আজ এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশিত আইসিসির সেরা একাদশে দক্ষিণ আফ্রিকার কেউ না থাকলেও সেমিফাইনাল খেলা আফগানিস্তান থেকে আছেন তিনজন। সুপার এইট থেকে বিদায় নিলেও ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার একজন করে আছেন। তবে সুপার এইটে খেলা বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের কেউ জায়গা পাননি।  

একাদশের অধিনায়ক ও ওপেনার হিসেবে বেছে নেওয়া হয়েছে চ্যাম্পিয়ন ভারতের রোহিত শর্মাকে। ৮ ইনিংসে ২৫৭ করে তিনি টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। ওপেনিং তার সঙ্গে আছেন আফগানিস্তানের রহমানউল্লাহ গুরবাজ। সেমিফাইনাল থেকে তার দল বিদায় নিলেও ২৮১ রান করে টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক তিনিই। ফাইনালের নায়ক বিরাট কোহলি জায়গা পাননি সেরা একাদশে।

তিনে ব্যাট করার জন্য বেছে নেওয়া হয়েছে ওয়েস্ট ইন্ডিজের নিকোলাস পুরানকে। এই বাঁহাতি ব্যাটার ৩৮ গড়ে করেছেন ২২৮ রান। চার নম্বরে জায়গা পেয়েছেন ভারতের সূর্যকুমার যাদব। তার ব্যাট থেকে এবার দুটি ঝোড়ো ইনিংস এসেছে। এর একটি আফগানদের বিপক্ষে (২৮ বলে ৫৩ রান) ও অন্যটি সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে (৩৬ বলে ৪৭ রান)।  

অলরাউন্ডার হিসেবে একাদশে রয়েছেন অস্ট্রেলিয়ার মার্কাস স্টইনিস। তার দল সেমিফাইনালে না উঠতে পারলেও ১৬৯ রান ও ১০ উইকেট নিয়েছেন তিনি। অলরাউন্ডারদের বাকি দুইজন ভারতের- হার্দিক পান্ডিয়া ও অক্ষর প্যাটেল।  

বোলিং আক্রমণে ভারত ও আফগানিস্তানের দুইজন করে রয়েছেন। ১৪ উইকেট নেওয়া আফগান লেগ স্পিনার রশিদ খান ও ১৭ উইকেট নিয়ে টুর্নামেন্টের যৌথ সর্বোচ্চ উইকেটশিকারি ফজলহক ফারুকির জায়গা পাওয়া নিয়ে সংশয় ছিল না। তাদের সঙ্গে আছেন ১৭ উইকেট নেওয়া ভারতীয় পেসার আর্শদীপ সিং ও মাত্র ৪.১৭ ইকোনমিতে ৮.২৬ গড়ে ১৫ উইকেট নিয়ে টুর্নামেন্ট সেরা হওয়া যশপ্রীত বুমরাহ। দলে দ্বাদশ খেলোয়াড় হিসেবে আছেন ১৫ উইকেট নেওয়া দক্ষিণ আফ্রিকার এনরিখ নরকিয়া।  

আইসিসির সেরা একাদশ বাছাইয়ের দায়িত্বে ছিলেন দুই ধারাভাষ্যকার ভারতের হার্শা ভোগলে ও ওয়েস্ট ইন্ডিজের ইয়ান বিশপ, দক্ষিণ আফ্রিকার ব্রডকাস্টার কাস নাইডু এবং আইসিসির ক্রিকেট বিষয়ক মহাব্যবস্থাপক ওয়াসিম খান।  

বাংলাদেশ সময়: ১১২১ ঘণ্টা, জুলাই ০১, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।