ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

ক্রিকেট

গেইলের ছক্কার রেকর্ড ভাঙলেন ভারতীয় ব্যাটার

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২৪
গেইলের ছক্কার রেকর্ড ভাঙলেন ভারতীয় ব্যাটার

উইকেটের চারপাশে চার-ছক্কা মারার দক্ষতার কারণে ‘৩৬০ ডিগ্রি’ তকমা পেয়েছেন আয়ুশ বাদোনি। এবার ক্রিস গেইলের রেকর্ড ভেঙে আলোচনায় এলেন আইপিএল মাতানো এই ভারতীয় ব্যাটার।

 

লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের হয়ে গত আইপিএলে বেশ কিছু ক্যামিও ইনিংস খেলেছেন বাদোনি। তবে এবার স্বীকৃত টি-টোয়েন্টি ক্রিকেটে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার কীর্তি গড়েছেন তিনি। দিল্লি প্রিমিয়ার লিগের ম্যাচে নর্থ দিল্লি স্ট্রাইকার্সের বিপক্ষে ১৯ ছক্কা হাঁকিয়ে রেকর্ডটা নিজের করে নিয়েছেন সাউথ দিল্লি সুপারস্টারজের ব্যাটার। তাতে তিনি ভেঙেছেন ১৮ ছক্কা নিয়ে যৌথভাবে শীর্ষে থাকা ক্রিস গেইল ও সাহিল চৌহানের রেকর্ড।

এর আগে ২০১৭ সালে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ১৮ ছক্কার রেকর্ড গড়েছিলেন গেইল। সেদিন ঢাকা ডায়নামাইটেসর বিপক্ষে ৬৯ বলে ১৪৬ রান করেছিলেন ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি। আর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সাইপ্রাসের বিপক্ষে কীর্তি গড়েছিলেন এস্তোনিয়ার ব্যাটার চৌহান। দুজনের সেই রেকর্ড আজ দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে নিজের করে নিয়েছেন বাদোনি। ৫৫ বলে ১৬৫ রানের ইনিংস খেলেছেন সুপারস্টারজের অধিনায়ক।

বাদোনির ৮ চার ও ১৯ ছক্কার ইনিংসটি সংক্ষিপ্ত সংস্করণের ইতিহাসে তৃতীয় চতুর্থ ব্যক্তিগত ইনিংস। শুধু বাদোনি রেকর্ড গড়েননি, তার সতীর্থ প্রিয়াশ আর্যও করেছেন। ৫০ বলে ১২০ রানের ইনিংস খেলার পথে এক ওভারে ছয় ছক্কা মেরেছেন আর্য। ১২তম ওভারে বাঁহাতি স্পিনর মনন ভরদ্বাজের ছয় বলকে লং অন আর লং অফ দিয়ে ছক্কা মেরে এই কীর্তি গড়েছেন বাঁহাতি ব্যাটার। সপ্তম ব্যাটার হিসেবে টি-টোয়েন্টিতে এই রেকর্ড গড়েছেন তিনি।

দ্বিতীয় উইকেটে ২৮৬ রানের জুটি গড়েন আর্য-বাদোনি। স্বীকৃত টি-টোয়েন্টিতে যে কোনো জুটিতে যা সর্বোচ্চ। আগের বিশ্বরেকর্ডটি ছিল জাপানের লাচলান ইয়ামামোতো-লেক ও কেনদেল কাদোওয়াকি-ফ্লেমিংয়ের। চীনের বিপক্ষে ২৫৮ রান করেছিলেন তারা। বাদোনি-আর্যর জোড়া সেঞ্চুরিতে ৫ উইকেটে ৩০৮ রান করে সুপারস্টারজ। যা ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ। আগের সর্বোচ্চ ছিল মঙ্গোলিয়ার ৩ উইকেটে ৩১৪ রান।  

বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।