ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

ক্রিকেট

পাকিস্তানে হাসান-রানাদের নতুন ইতিহাস

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২৪
পাকিস্তানে হাসান-রানাদের নতুন ইতিহাস

প্রথম টেস্ট জিতে এমনিতেই এগিয়ে আছে বাংলাদেশ। দ্বিতীয়টি জিতলে বা ড্র করলে সিরিজটাও নিজেদের করে নেবে টাইগাররা।

সেই লক্ষ্যে বেশ ভালোভাবেই এগিয়ে যাচ্ছে তারা। বিশেষ করে রাওয়ালপিন্ডির পাটা পিচে আগুন ঝরালেন বাংলাদেশের পেসাররা।  

পাকিস্তানকে দ্বিতীয় ইনিংসের শুরু থেকেই চাপে রেখেছিলেন হাসান মাহমুদ। গতকাল অর্থাৎ তৃতীয় দিনের শেষবেলায় পাকিস্তানের উইকেট তুলে নিয়েছিলেন এই ডানহাতি পেসার। আজ সেই ধারা বজায় রাখলেন তিনি। সঙ্গে পেলেন বাকি দুই পেসার নাহিদ রানা ও তাসকিন আহমেদকে। তারা তিনজন মিলে তুলে নিলেন পাকিস্তানের সব উইকেট। পাকিস্তান দ্বিতীয় ইনিংসে অলআউট হলো ১৭২ রানে।

টেস্ট ক্রিকেটে বাংলাদশের পেসারদের এমন ১০ উইকেট তুলে নেওয়ার নজির এই প্রথম দেখা গেল। এর মধ্যে হাসান ৪৩ রানে একাই নিয়েছেন ৫ উইকেট। মাত্র তৃতীয় টেস্ট খেলতে নামা হাসানের এটিই তার প্রথম ইনিংসে ৫ উইকেট। আবার পাকিস্তানের বিপক্ষে টেস্টে ৫ উইকেট নেওয়া প্রথম পেসারও তিনি। আরেক পেসার নাহিদ ৪৪ রানে নিয়েছেন ৪ উইকেট। বাকি উইকেট তাসকিনের।

টেস্টে প্রথম হলে আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের পেসারদের ১০ উইকেট নেওয়ার ঘটনা আরও আছে। গত ২৩ মার্চ সিলেটে আয়ারল্যান্ডের বিপক্ষে ১০১ রানে অলআউট হয়েছিল আইরিশরা। সবকয়টি উইকেট ভাগ করে নেন ইবাদত হোসেন (২টি), তাসকিন (৩টি), হাসান (৫টি)। সেদিন মাত্র ৩৫ রানে ৫ উইকেট নিয়েছিলেন হাসান। যা তার আন্তর্জাতিক ক্রিকেটে সেরা বোলিং ফিগার।

বাংলাদেশের পেসারদের আন্তর্জাতিক ক্রিকেটে প্রতিপক্ষের ১০ উইকেট নেওয়ার দ্বিতীয় ঘটনাটি গত বছর ডিসেম্বরের। নেপিয়ারে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতে ৯ উইকেটের জয়ে ৩টি করে উইকেট নিয়েছিলেন তানজিম হাসান সাকিব, সৌম্য সরকার ও শরিফুল ইসলাম। আর একটি উইকেট নেন মোস্তাফিজুর রহমান।

এদিকে চতুর্থ দিনের শেষ সেশনের খেলা বৃষ্টির কারণে পুরোটা মাঠে গড়ায়নি। পঞ্চম দিনে মাঠে নামার আগে নিজেদের চতুর্থ ইনিংসে বিনা উইকেটে ৪২ রান তুলেছে বাংলাদেশ। শেষ দিনে আরও ১৪৩ রান করতে হবে শানবাহিনীকে।

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।