ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

‘পঞ্চপাণ্ডবকে এতদিন খেলতে দেওয়া আমাদের ব্যর্থতা’

স্টাফ করেসপন্ডেন্ট (স্পোর্টস) | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৫ ঘণ্টা, অক্টোবর ৮, ২০২৪
‘পঞ্চপাণ্ডবকে এতদিন খেলতে দেওয়া আমাদের ব্যর্থতা’

দীর্ঘদিন ধরে বাংলাদেশের ক্রিকেট নির্ভরশীল ছিল পঞ্চপাণ্ডবখ্যাত ক্রিকেটারদের ওপর। এখন তারা সবাই টি-টোয়েন্টিকে বিদায় বলে দিলেন।

মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও সাকিব আল হাসান আগেই অবসরের ঘোষণা দিয়েছিলেন।  

মঙ্গলবার দিল্লিতে মাহমুদউল্লাহ রিয়াদ জানিয়ে দেন, ১৭ বছরের টি-টোয়েন্টি ক্যারিয়ারের ইতি টানছেন তিনিও। এই সময়ে দেশের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন তিনি, সর্বোচ্চ ম্যাচে ছিলেন অধিনায়কও।  

পঞ্চপাণ্ডবের সবার ক্যারিয়ারই ছিল এক যুগের বেশি সময়ের। এতদিনে তাদের বিকল্প তৈরি না হওয়া নিয়ে বিভিন্ন সময়েই সমালোচনা হয়েছে। মঙ্গলবার মাহমুদউল্লাহর অবসরের পর এ নিয়ে কথা বলেছেন বিসিবি পরিচালক নাজমুল আবেদীন ফাহিম।  

তিনি বলেন, ‘ভালো লাগার দিকটা হচ্ছে তারা (পঞ্চপাণ্ডব) বাংলাদেশের ক্রিকেটকে একটা লেভেল থেকে অন্য আরেকটা লেভেলে নিয়ে এসেছে। দারুণভাবে খেলেছে। তাতে কোনো সন্দেহ নেই। একই সময় আমাদেরই ব্যর্থতা আমরা তাদের এতদিন খেলতে দেখেছি বা খেলতে দিয়েছি কিন্তু তাদের চেয়ে ভালো ক্রিকেটার তৈরি করতে পারেনি। খুবই খুশি হতাম যদি তাদের চেয়েও ভালো ক্রিকেটার তৈরি করতে পারতাম। ওদের চেয়েও ভালো ক্রিকেটার যদি জাতীয় দলে খেলত। কিন্তু এটা ওরাই করতে দেয়নি। তাদেরকে কৃতিত্ব দিতে হবে। ’

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০২৪
এমএইচবি/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।