ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

২০ হাজারে প্রথম ‘ইংলিশ’ রুট

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৩ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২৪
২০ হাজারে প্রথম ‘ইংলিশ’ রুট

মনে রাখার মতো একটি বছর কাটাচ্ছেন জো রুট। দেশে তো বটেই দেশের বাইরেও ব্যাট হাতে দাপট দেখাচ্ছেন তিনি।

 মুলতান টেস্টে সেঞ্চুরির পর ক্যারিয়ারের ষষ্ঠ ডাবল সেঞ্চুরিরও দেখা পেলেন ডানহাতি এই ব্যাটার।  

শুধু তা-ই নয়, গড়েছেন দুটি রেকর্ডও। গতকাল টেস্ট ক্রিকেটে অ্যালিস্টার কুককে ছাড়িয়ে ইংল্যান্ডের সবচেয়ে সফলতম ব্যাটারে পরিণত হয়েছেন তিনি। আর আজ দিনের শুরুতেই প্রথম ইংলিশ ব্যাটার হিসেবে ছুঁলেন আন্তর্জাতিক ক্রিকেটে ২০ হাজার রানের মাইলফলক।

সেখানে পৌঁছাতে কেবল ৭ রান দরকার ছিল রুটের। দিনের তৃতীয় ওভারেই তা পেরিয়ে যান তিনি। এর আগের ওভারে নাসিম শাহর কাছ থেকে আদায় করেন চার রান। পরে শাহিন আফ্রিদিকে চার মেরে নাম লেখান সেই ক্লাবে। ১২ হাজার ৪০২ রান নিয়ে মুলতান টেস্ট শুরু করেন ডানহাতি এই ব্যাটার। এছাড়া  ১৭১ ওয়ানডেতে ৬ হাজার ৫২২ রান ও ৩২ আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৮৯৩ রান এসেছে তার ব্যাট থেকে।  

তিন ফরম্যাট মিলিয়ে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় রুটের অবস্থান ১২তম। ৩৪ হাজার ৩৫৭ রান নিয়ে টেবিলের শীর্ষে কিংবদন্তি ভারতীয় ব্যাটার শচীন টেন্ডুলকার। তবে বর্তমানে খেলতে থাকা ক্রিকেটারদের মধ্যে নিজেকে দুইয়ে রেখেছেন রুট। তার ওপরে রয়েছেন কেবল বিরাট কোহলি। তিন ফরম্যাট মিলিয়ে ২৭ হাজার ৪১ রান করেছেন ভারতের এই ব্যাটার।

ইংল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি ডাবল সেঞ্চুরি হাঁকানোর তালিকাতেও দুইয়ে আছেন রুট। সাতটি ডাবল সেঞ্চুরি রয়েছে কিংবদন্তি ওয়ালি হ্যামন্ডের। তবে সফরকারী দলগুলোর মধ্যে প্রথম ব্যাটার হিসেবে এশিয়ায় ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার মাটিতে ডাবল সেঞ্চুরি করলেন রুট।  

এদিকে এই প্রতিবেদন লেখা পর্যন্ত মুলতান টেস্টে ১০ রানের লিড নিয়েছে ইংল্যান্ড। ৩ উইকেট হারিয়ে সফরকারীদের সংগ্রহ ৫৬৬ রান। রুট ২১৬ ও হ্যারি ব্রুক ১৭৪ রানে ব্যাট করছেন।

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২৪
এএইচএস 


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।