ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ইনিংস ব্যবধানে জিতল কিউইরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৩ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৩
ইনিংস ব্যবধানে জিতল কিউইরা বোল্টের ম্যাচসেরা পারফরমেন্সে জিতল নিউজিল্যান্ড

ওয়েলিংটন: চার টেস্টে তৃতীয়বারের মতো ইনিংস ব্যবধানে হারল ওয়েস্ট ইন্ডিজ। নিউজিল্যান্ডের সুইং ও গতির কাছে হার মেনে এক দিনেই তারা হারাল ১৬ উইকেট।

মাত্র ৩৫ রানে শেষ ছয়টি উইকেট হারিয়ে ক্যারিবীয়দের প্রথম ইনিংস গুটিয়ে যায় ১৯৩ রানে। দ্বিতীয় ইনিংসে বিনা উইকেটে ৭৪ রান সংগ্রহের পর চা বিরতির এক ঘণ্টার মধ্যে গুটিয়ে যায় ১৭৫ রানে। এ বছর ১১ টেস্টে প্রথম জয় পেল নিউজিল্যান্ড। আর অধিনায়ক হিসেবে ব্রেন্ডন ম্যাককালামেরও এটি একমাত্র জয়। দ্বিতীয় ম্যাচ শেষে তিন ম্যাচের সিরিজ ১-০ ব্যবধানে এগিয়ে গেল কিউইরা।

নিউজিল্যান্ড: প্রথম ইনিংস- ৪৪১/১০
ওয়েস্ট ইন্ডিজ: প্রথম ইনিংস- ১৯৩/১০ ফ.অ.; দ্বিতীয় ইনিংস- ১৭৫/১০
ফল: ইনিংস ও ৭৩ রানে জয়ী নিউজিল্যান্ড

ডানেডিনে শেষ দিন বৃষ্টি বাধায় জয় হাতছাড়া হয়েছিল নিউজিল্যান্ডের। ওয়েলিংটনে রস টেলর (১২৯) ও বিজে ওয়াটলিংয়ের (৬৫) ব্যাটিং পারফরমেন্সে ৪৪১ রান করে স্বাগতিকরা।

জবাবে চার উইকেটে ১৫৮ রানে দ্বিতীয় দিন শেষ করেছিল উইন্ডিজ। শুক্রবার তৃতীয় দিনের খেলা শুরু করে ট্রেন্ট বোল্টের পেসে বিধ্বস্ত হয়ে যায় তারা। এদিন ১৬ উইকেটের নয়টিই নিয়েছেন তিনি।

দিনের অষ্টম ওভারের প্রথম বলে নরসিং দিওনারাইনকে (২২) সাজঘরে পাঠিয়ে শুরু। এরপর একে একে তুলে নিয়েছেন আরও চারটি উইকেট।

ক্যারিবীয়দের প্রথম ইনিংসে মারলন স্যামুয়েলস সর্বোচ্চ ৬০ রান করেন। আগের দিন ৫৫ রানের দ্বিতীয় সেরা ইনিংসে থেমেছিলেন কার্ক এডওয়ার্ডস।

বোল্ট ১৫ ওভার করে ৪০ রান দিয়ে প্রথম ইনিংসে পান ছয় উইকেট। দুটি করে নেন টিম সাউদি ও কোরি এন্ডারসন।

ম্যাককালাম প্রতিপক্ষকে ফলো অনে পাঠান। এডওয়ার্ডস ও কাইরন পাওয়েলের জুটিতে ইনিংস পরাজয়ের সর্বোচ্চ চেষ্টা করেছিলেন। কিন্তু বোল্টের সঙ্গে সাউদি ও নেইল ওয়াগনার বোলিং তোপ দাগালে গুটিয়ে যায় তারা।

সফরকারীদের পক্ষে দ্বিতীয় ইনিংসে পাওয়েল সর্বোচ্চ ৩৬ রান করেন, আর এডওয়ার্ডস করেন ৩৫ রান। শিবনারায়ন চন্দরপল অপরাজিত ছিলেন ৩১ রানে।

বোল্ট দ্বিতীয় ইনিংসে নেন চার উইকেট। দুই ইনিংসে ১০ উইকেট নিয়ে ম্যাচসেরা এই পেসার। তিনটি সাউদি ও দুটি ওয়াগনার পান।

বাংলাদেশ সময়: ১৪২৬ ঘণ্টা, ১৩ ডিসেম্বর ২০১৩
সম্পাদনা: ফাহিম হোসেন মাজনুন, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।