ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

১২ তে শেষ ক্যালিসের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৪ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৪
১২ তে শেষ ক্যালিসের জ্যাক ক্যালিস

ডারবান: ভারতের বিপক্ষে দক্ষিণ আফ্রিকাকে সিরিজ জেতাতে ডারবানে বিদায়ী টেস্টে ১১৫ রানের দারুণ এক ইনিংস খেললেন জ্যাক ক্যালিস। এমন পারফরমেন্সের পুরস্কার হিসেবে র‌্যাঙ্কিংয়ে কয়েক ধাপ উপরেও উঠলেন এই অলরাউন্ডার।

১২তম টেস্ট ব্যাটসম্যান হিসেবে অবসর নিলেন তিনি।

আন্তর্জাতিক ক্রিকেটে ৩১তম ও দক্ষিণ আফ্রিকার চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ক্যারিয়ারের শেষ টেস্টে শতক পেলেন ক্যালিস। যার স্বীকৃতিতে তিন ধাপ এগোলেন। নভেম্বরে শচীন টেন্ডুলকার বিদায় নিয়েছিলেন ১৮তম ব্যাটসম্যান হিসেবে।

ক্যালিস প্রথমবারের মতো শীর্ষ টেস্ট ব্যাটসম্যানের আসনে বসেছিলেন ২০০৫ সালের জানুয়ারিতে, ৮৫তম টেস্ট খেলার পর। নিউল্যান্ডসে ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় টেস্টে ১৪৯ ও ৬৬ রানের ইনিংস খেলার সুবাদে পাওয়া শীর্ষস্থান সব মিলিয়ে ধরে রেখেছিলেন ৬৮ টেস্ট ও ৫৯২ দিন।

৩৮ বছর বয়সী সর্বোচ্চ রেটিং ৯৩৫ পেয়েছিলেন ১১১তম টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরিয়নে।

২৯২ টেস্ট উইকেট পাওয়া ক্যালিস ডারবানে উইকেটশূন্য ছিলেন। বল হাতে জ্বলে না উঠতে পারায় দুই ধাপ নেমে বোলার র‌্যাঙ্কিংয়ে ৩০তম স্থানে শেষ করলেন এই অলরাউন্ডার। ক্যারিয়ার সেরা বোলিং র‌্যাঙ্কিংয়ে তিনি ছয় নম্বর জায়গাটি দখল করেছিলেন ২০০২ সালের নভেম্বরে শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরিয়নে। ১১০ রান দিয়ে সাত উইকেট নেন তিনি।

আর টেস্ট অলরাউন্ডারের তালিকায় তিন নম্বরে ক্যারিয়ার শেষ করলেন ক্যালিস। ২০০২ সালে ৩৬তম টেস্টে শীর্ষ অলরাউন্ডারের স্বীকৃতি পান তিনি। সব মিলিয়ে ৪৯৩ ম্যাচ এই আসনটি দখলে রেখেছিলেন তিনি। দিনের হিসাব করলে দাঁড়ায় চার হাজার ২৮ দিন।

বাংলাদেশ সময়: ১৪৫৬ ঘণ্টা, ১ জানুয়ারি ২০১৪
সম্পাদনা: ফাহিম হোসেন মাজনুন, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।