ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

ম্যাককালাম ঝড়ে কিউইদের উড়ন্ত সূচনা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১০ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৪
ম্যাককালাম ঝড়ে কিউইদের উড়ন্ত সূচনা ছবি: সংগৃহীত

ঢাকা: শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের প্রথম দিন শেষে শক্ত অবস্থানে নিউজিল্যান্ড। ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভাল স্টেডিয়ামে কিউই অধিনায়ক ব্র্যান্ডন ম্যাককালামের ঝড়োগতির ইনিংসের কল্যাণে দিন শেষে সাত উইকেট হারিয়ে ৪২৯ রান সংগ্রহ করে কিউইরা।

এদিন দেশের হয়ে দ্রুততম সেঞ্চুরি করেন ম্যাককালাম।

টস জিতে স্বাগতিকদের ব্যাটিংয়ে পাঠায় লঙ্কান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউস। এদিন লঙ্কানদের হয়ে অভিষেক ম্যাচ খেলতে নামেন অলরাউন্ডার থারিন্ডু কাউশাল।

ব্যাটিংয়ে নেমে দুই উদ্বোধনী ব্যাটসম্যান টম লাথাম ও হামিশ রাথারফোর্ড খুব বেশিদূর এগোতে পারেননি। দলীয় ৩৭ রানের মাথায় প্রথম উইকেটের পতন ঘটে। ব্যক্তিগত ২৭ রান করে প্যাভিলিয়নের পথ ধরেন টম লাথাম। এরপর আরো ২৩ রান যোগ করতেই রাথারফোর্ড আউট হয়ে গেলে চাপে পড়ে যায় স্বাগতিকরা। পরে দলের হাল ধরেন কেন উইলিয়ামসন ও ম্যাককালাম।

এর আগে ব্যক্তিগত সাত রান করে রান আউটের ফাঁদে পড়ে সাজঘরে ফেরেন দলের অন্যতম নির্ভরযোগ্য ব্যাটসম্যান রস টেইলর। উইলিয়ামসন ও ম্যাককালামের জুটিতে আসে ১২৬ রান। উইলিয়ামসন ব্যক্তিগত ৫৪ রান করে ফিরে গেলেও অপর প্রান্ত আগলে রাখেন অধিনায়ক ম্যাককালাম। পরের উইকেটে নামা জেমস নিশামের সঙ্গে ১৫৩ রানের পার্টনারশিপ গড়ে বড় সংগ্রহের ভীত গড়ে দেন।

এদিন কিউইদের হয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েন ম্যাককালাম। এই মারকুটে ব্যাটসম্যান শত রান করতে ৭৪টি বল খেলেন। যেখানে দশটি চার ও পাঁচটি ছয়ের মার রয়েছে। পরে দলীয় ৩৬৭ রানের মাথায় ডাবল সেঞ্চুরি থেকে পাঁচ রান দূরে থাকতে অভিষিক্ত থারিন্ডুর বলে দিমুথ করুনারান্তের তালুবন্দী হয়ে প্যাভিলিয়নে ফেরেন এই ডানহাতি ব্যাটসম্যান।

লঙ্কান বোলারদের মধ্যে সর্বোচ্চ দু’টি উইকেট লাভ করেন ম্যাথিউস। এছাড়া একটি করে উইকেট পান সুরাঙ্গা লাকমাল, শামিন্দা ইরাঙ্গা, ধাম্মিকা প্রসাদ ও থারিন্ডু।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘন্টা, ২৬ ডিসেম্বর ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।